২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
‘গুম’ হওয়া ব্যক্তিদের পরিবারে অসহনীয় যন্ত্রণা

নিখোঁজদের ব্যাপারে স্বচ্ছ তদন্ত দরকার

-


আধুনিক রাষ্ট্রব্যবস্থায় নাগরিকের নিরাপত্তা সর্বোচ্চ গুরুত্ব পায়। একটি রাষ্ট্র কতটা কার্যকর কিংবা শক্তিশালী এর অন্যতম নিয়ামক নাগরিকের নিরাপত্তা দেয়ার বেলায় সক্ষমতা কতটুকু। দৃশ্যত একটি রাষ্ট্র পরাশক্তি হতে পারে কিন্তু সকাল-বিকাল নাগরিকরা যদি হারিয়ে যায়; সেটি আসলে অকার্যকর একটি রাষ্ট্র। যেমন- আফগানিস্তান ও সিরিয়া বর্তমান সময়ে ব্যর্থ রাষ্ট্রের উদাহরণ।
বাংলাদেশ কোনোভাবে এ দেশগুলোর সাথে তুলনীয় নয়। তবে এ দেশে গুমের যে অভিযোগ উঠেছে, অনেকে হারিয়ে যাওয়ার পর ক্ষতবিক্ষত লাশ পাওয়া গেছে এসব ঘটনা তাদের পরিবারের কাছে হৃদয়বিদারক তো বটেই, সেই সাথে অপূরণীয় ক্ষতি। গত বছর জাতিসঙ্ঘ বাংলাদেশে গুমের শিকার ৭৬ জনের নামের তালিকা প্রকাশ করেছে। কোনোভাবে এসব ঘটনার দায় রাষ্ট্র এড়াতে পারে না।
বিগত প্রায় ১৫ বছর ধরে বাংলাদেশের রাজনীতি নাজুক সময় অতিক্রম করছে। রাজনীতির সাথে সংশ্লিষ্ট কিছু মানুষের নাগরিক অধিকার স্বীকার করতে চায়নি সরকার। আইনশৃঙ্খলাবাহিনী তাদের বিরুদ্ধে যেকোনো ধরনের ব্যবস্থা নিয়েছে। আটকাদেশ ছাড়া সাদা পোশাকে তুলে নিয়ে গেছে। অভিযান চালানোর সময় পুলিশ ও এর সহযোগী বাহিনীর পরিচয় ব্যবহার, পরে ওইসব অভিযানের দায় সংশ্লিষ্ট কোনো বাহিনীর পক্ষ থেকে স্বীকার না করার বহু নজির রয়েছে। এমন কাজ বেআইনি হলেও রাষ্ট্রের কোনো পর্যায় থেকে প্রতিকার পাওয়া যায়নি। শুরুতে বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের বিরুদ্ধে এভাবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটলেও শেষে দেখা গেল সরকারি দল এমনকি সাধারণ মানুষও এ অন্যায়ের শিকার হয়েছেন।

গুম-খুনসহ অধিকার হরণের এসব ঘটনায় একটি চরিত্রও বেশ স্পষ্ট হয়েছে। বিশেষ করে সাধারণ নির্বাচনের সময় এর প্রবণতা ব্যাপকভাবে বেড়ে যায়। মানবাধিকার সংগঠনের তালিকা অনুযায়ী, ২০১৪ সালে নির্বাচনের বছর ঘিরে ২০১৩ সালে নিখোঁজ হন ৫৪ জন। তার আগের বছর এ সংখ্যা ছিল এর অর্ধেক- ২৭ জন। এর পর এ সংখ্যা ক্রমাগত বাড়লেও ২০১৮ সালে নির্বাচনের বছরে নিখোঁজের সংখ্যা দাঁড়ায় ৯৮ জন। তাদের মধ্যে কিছু ব্যক্তির লাশ পাওয়া যায়। কিছু সংখ্যক ফিরে আসেন। ফেরত ব্যক্তিদের একটি সাধারণ বৈশিষ্ট্য ছিল, কেউ এ ব্যাপারে মুখ খোলেননি। তাদের মধ্যে ভীতি ও অজানা শঙ্কা কাজ করছিল। এ ছাড়া আইনশৃঙ্খলার ভয়াবহ এই অবনতি নিয়ে দেশে চলছিল এক দমবন্ধ হওয়া পরিস্থিতি। এ নিয়ে দেশের মূলধারার গণমাধ্যমে কোনো অনুসন্ধানী সাংবাদিকতার তাগিদ দেখা যায়নি।
নিখোঁজের ঘটনা কমে আসে ২০২১ সালের ১০ ডিসেম্বরে র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করলে। নিষেধাজ্ঞা আরোপের পর গুমের সংখ্যা নাটকীয়ভাবে কমে যাওয়ায় সাধারণ মানুষের আস্থা দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর ওপর আরো কমেছে। জাতিসঙ্ঘ নিখোঁজ মানুষের যে তালিকা দিয়েছে তার মধ্যে ৬৫ জনের এখনো খোঁজ মিলেনি। এ ব্যাপারে সরকারি কোনো কর্তৃপক্ষের স্পষ্ট বক্তব্য নেই। অথচ আইনশৃঙ্খলা সঠিক জায়গায় ফেরাতে এবং বাহিনীগুলোর ভাবমর্যাদা পুনরুদ্ধারে এ ব্যাপারে স্বাধীন তদন্ত হওয়া উচিত। হারিয়ে যাওয়া মানুষের ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য থাকা দরকার। সরকার অনেক সময় বলেছে, তারা ইচ্ছা করে লুকিয়ে আছে। কিন্তু এর সপক্ষে কোনো প্রমাণ হাজির করতে পারেনি। তাই নিখোঁজ ব্যক্তিদের নিয়ে একটি ধোঁয়াশা ও অস্পষ্টতা রয়ে গেছে।

গুম হওয়া ব্যক্তিদের পরিবারের সংগঠনের ‘মায়ের ডাক’ সাথে সম্প্রতি যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত একটি বৈঠক করেন। ওই বৈঠকের পর দূতাবাসের পেইজে এ নিয়ে একটি পোস্ট দেন। সেখানে বাংলাদেশে বলপূর্বক গুমের সব ঘটনার তদন্ত ও জবাবদিহির আহ্বান জানানো হয়েছে।
‘গুম’ একটি পরিবারের জন্য ভয়াবহ পরিস্থিতি ডেকে আনে। স্বজনরা জানেন না তাদের আপনজনের কী পরিণতি হয়েছে। একজন মানুষ মারা গেলেও একটু স্বস্তি থাকে। গুম ব্যক্তির ব্যাপারে সেই স্বস্তি থাকার প্রশ্নই আসে না। আমরা মনে করি, নিখোঁজ ব্যক্তিদের ব্যাপারে অচিরেই একটি স্বচ্ছ তদন্ত হবে। অন্ততপক্ষে রাষ্ট্র হারিয়ে যাওয়া ব্যক্তিদের পরিবারের প্রতি সহমর্মিতা দেখাবে; সেই প্রত্যাশা বিবেকবান মানুষের।

 


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল