২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
ঝিনাইদহে ভাতাভোগীদের প্রতি প্রতারণা

প্রশাসনের দায়িত্ব দমন করা

-

একটি সহযোগী দৈনিক পত্রিকার ঝিনাইদহ সংবাদদাতা জানান, ঝিনাইদহ জেলার হরিণাকুণ্ডু উপজেলার শত শত বিধবা, প্রতিবন্ধী ও বয়স্কদের ভাতা ফাঁদে ফেলে প্রচুর অর্থ হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র। ফলে দিশেহারা ভাতাভোগীরা। এর থেকে বাদ পড়েনি শিক্ষার্থীরাও। উপজেলা সমাজসেবা কর্মকর্তার কার্যালয়ে গিয়ে এ জন্য প্রতিকার চেয়েছেন ভাতাভোগীরা। শুড়া গ্রামের সায়েরা খাতুন জানান, আমার অ্যাকাউন্টে কয়েক দিন আগে দেড় হাজার টাকা এসেছিল। হঠাৎ সমাজসেবা অফিসের পরিচয় দিয়ে ফোনে একটি এসএমএস গেছে বলে ওটিপি পাসওয়ার্ড পিন নম্বর নেয়া হয়।’ তিনি টাকা তুলতে গেলে জানতে পারেন, তার অ্যাকাউন্টে টাকাই নেই। হরিণাকুণ্ডু পৌর এলাকাধীন আমেরচারা গ্রামের শামসুন্নাহার জানান, তিনি নিয়মিত ভাতার টাকা পেয়ে থাকেন। সম্প্রতি ফোনে সমাজসেবা দফতরের জুয়েল হোসেন পরিচয় দিয়ে তার অ্যাকাউন্টে ঝামেলা হয়েছে বলে একটি এসএমএস দিয়ে ওটিপি পাসওয়ার্ড পিন নম্বর তার কাছ থেকে নিয়ে নেন। এর পর থেকে তার মোবাইলে কোনো টাকাই নেই।
শত শত বিধবা, প্রতিবন্ধী, বয়স্ক ও শিক্ষার্থী ভাতার টাকা হারিয়ে প্রতিকারের প্রত্যাশায় দৌড়াতে থাকেন উপজেলা সমাজসেবা কার্যালয়, পৌরসভা ও থানায়। সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তা সব শুনে থানায় অভিযোগ দিতে বলেন। তারা অভিযোগের কপি নিয়ে এলে ‘ব্যবস্থা নেবেন’ বলে আশ্বাস দেন এই উপজেলা সমাজসেবা কর্মকর্তা। ভাতা বিতরণকারী প্রতিষ্ঠানগুলোকে এ জন্য দুষছে এলাকার সুশীল সমাজ।
উপজেলা সমাজসেবা কর্মকর্তা শিউলী রাণী বলেন, একটি প্রতারক চক্র মিথ্যা পরিচয়ে ভাতা ভোগকারীদের বিভ্রান্ত করে তাদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। এ ব্যাপারে আমরা সমন্বয় মিটিংসহ ইউপি চেয়ারম্যানদের মাধ্যমেও নানাভাবে প্রচার করে থাকি।
কিছু ভুক্তভোগী আমাকে মৌখিকভাবে জানালে আইনের মাধ্যমে অভিযোগের ফটোকপি আমাকে দিতে বলি। তবে অভিযোগের কোনো কপি আমার কাছে এসে পৌঁছেনি।’ থানায় অভিযোগ না দিলে প্রতারকদের ফোন নম্বরসহ সবার কাগজপত্র তার অফিসে জমা দেয়ার পরামর্শ দেন তিনি।
এদিকে প্রশাসনের সুনজর চাই। সর্বপ্রকার প্রতারণা ও দুর্নীতি কমাতে হবে। প্রতারক চক্রকে কঠোরহস্তে দমন করা প্রয়োজন। আশা করি, কর্তৃপক্ষ এদিকে নজর দেবে এবং তা অবিলম্বেই।


আরো সংবাদ



premium cement