২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
পায়রা নদী তীরের ভাঙন

অবিলম্বে পদক্ষেপ নিতে হবে

-

পায়রা নদীর ভাঙনের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় বরগুনার আমতলী শহররক্ষা বাঁধের সিসি ব্লক ভেঙে লণ্ডভণ্ড হয়ে গেছে। ফলে আমতলী পৌর এলাকা ভয়াবহ হুমকির মুখে পড়েছে। দীর্ঘ ২৩ বছরেও বাঁধের সিসি ব্লক সংস্কার করা হয়নি। দ্রুত এর সংস্কার করা না হলে অফিস, গুদাম, স্কুল, একাধিক ঘাটসহ এক হাজারের বেশি ঘরবাড়ি নদীতে চলে যেতে পারে। এদিকে, ব্লক ভেঙে যাওয়ায় পায়রা নদীসংলগ্ন পাউবো এলাকা পর্যটকশূন্য হয়ে পড়েছে। নয়া দিগন্তের আমতলী সংবাদদাতার পাঠানো খবরে এ কথাগুলো বলা হয়েছে।
১৯৯৮ সালে আমতলী পৌর শহরকে পায়রা নদীর ভাঙন থেকে রক্ষা করার জন্য ফেরিঘাট এলাকা থেকে পাউবো অফিস পর্যন্ত এক হাজার ২০০ মিটার দীর্ঘ আমতলী শহররক্ষা বাঁধ প্রকল্পের অধীনে সিসি ব্লক স্থাপিত হয়। তবে কাজ নিম্নমানের হওয়ায় অল্প কয়েক দিনের মধ্যে সিসি ব্লক সরে যেতে থাকে। সিডর, আইলা, মহাসেন, বুলবুল, আমফান প্রভৃৃতি ঘূর্ণিঝড়ের তাণ্ডবে শহরসংলগ্ন পায়রা নদীর সিসি ব্লক ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। আমতলী শহর নদীর ভাঙন থেকে রক্ষার্থে পানি উন্নয়ন বোর্ড ২০১৪ সালে তাদের প্রকল্পে এক হাজার ২০০ মিটার ব্লক মেরামতের কাজ অন্তর্ভুক্ত করে। বিশ্বব্যাংকের অর্থায়নে কাজ শুরু হলেও ঠিকাদার বাঁধের মাত্র ১১৫ মিটার কাজ করেই চলে যান এতে শহর আরো হুমকির মুখে পড়ে। অপর দিকে, দীর্ঘ দিন সংস্কার না হওয়ায় বেশির ভাগ ব্লক বিলুপ্ত হয়ে গেছেÑ অনেক স্থাপনাও বিলীন হয়ে গেছে। এ অবস্থায় শহর রক্ষার জন্য দ্রুত বাঁধের সিসি ব্লক সংস্কারে এলাকাবাসী জোর দাবি জানিয়েছেন।
দেখা গেছে, অস্বাভাবিক জোয়ারে নদীর ঢেউ তীরে আছড়ে পড়ছে। ফলে সিসি ব্লকগুলো সরে যাচ্ছে এবং দুর্বল সিসি ব্লক ভেঙে পায়রা নদীতে চলে যাচ্ছে। স্লুইস গেট এলাকায় দুই পাশের সিসি ব্লক সরে গেছে; বাড়িঘর ভেঙে যাচ্ছে। ফেরিঘাট, শ্মশানঘাট, সরকারি প্রাইমারি স্কুল, লঞ্চঘাট ও খাদ্যগুদাম এবং সহস্রাধিক বাড়িঘর হুমকির মুখে। পাউবো এলাকার ব্লক নদীতে বিলীন হয়ে গেছে।
এক ব্যবসায়ী জানান, সিডর ঝড়ের প্রভাবে ভাঙন বেড়ে গেছে। ফলে মানুষকে মারাত্মক দুর্ভোগ পোহাতে হচ্ছে। অনেক ঘরবাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। আমতলী পৌর মেয়র বলেন, ‘নদীর ভাঙনে প্রতিদিন শহরের আয়তন কমে আসছে। বহু স্থাপনা হুমকির মুখে। পুরাতন ব্লক সরে নদীতে বিলীন হয়ে গেছে। দ্রুত বাঁধ সংস্কার করা না হলে ভাঙন বৃদ্ধি পাবে। শহর রক্ষার্থে পায়রা নদীর তীরে তিন কিলোমিটার ব্লক নির্মাণ করা প্রয়োজন।’ এ কাজ দ্রুত করার জন্য তিনি দাবি জানান। পাউবোর একজন প্রকৌশলী বলেন, শহররক্ষা বাঁধসহ ভাঙন রোধের প্রস্তাব দেয়া হয়েছে। অর্থ বরাদ্দ হলে কাজ শুরু হবে।
আমরা আশা করি, অবিলম্বে ভাঙন রোধে সব পদক্ষেপ নেয়া হবে।


আরো সংবাদ



premium cement