২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
গ্রামীণ সড়কেও পরামর্শক

তাদের পরামর্শটা কী

-

গত এক যুগ ধরে দেশে যথেষ্ট উন্নয়নকাজ হচ্ছে। বিশেষ করে সারা দেশের সড়ক যোগাযোগ অবকাঠামোর অভূতপূর্ব উন্নতি দৃশ্যমান। বিশেষ করে গ্রামীণ জনপদের রাস্তাঘাট। এতে দেশে সড়ক যোগাযোগ টেকসই রূপ নিয়েছে। কিন্তু হতাশার বিষয় হলোÑ উন্নয়নকাজের পুরো সুফল জনগণ পাচ্ছে, এ কথা বলার উপায় নেই। এর অন্যতম কারণ, উন্নয়নকাজে যারা দায়িত্বে রয়েছেন, তারা অনেক ক্ষেত্রে ব্যক্তি বা গোষ্ঠীস্বার্থে প্রকল্পের অর্থ নয়-ছয় করছেন। এমন সব খাতে অর্থ বরাদ্দের প্রস্তাব করা হচ্ছেÑ তাতে সংশয় আরো বদ্ধমূল হচ্ছে। সরকারি প্রকল্পগুলোতে দুর্নীতি-অনিয়মের খবর প্রতিনিয়ত গণমাধ্যমে প্রকাশ হচ্ছে। কিন্তু কোনো কিছুতেই থামানো যাচ্ছে না।
গতকাল নয়া দিগন্তে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, স্থানীয় সরকার বিভাগের প্রস্তাব থেকে জানা গেছে, রাজশাহী বিভাগের পল্লী সড়ক নেটওয়ার্কে যান চলাচলের সংখ্যা ক্রমাগতভাবে বাড়ছে। নিয়মিতভাবে ভারী যানবাহন চলাচল করছে। ১৯৯০ থেকে ২০১০ সালের মধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর উপজেলা ও ইউনিয়নের বেশির ভাগ সড়ক নির্মাণ করে; যা মাটি নির্মিত পুরনো বাঁধের ওপর তৈরি। এগুলোর অবকাঠামো প্রয়োজনীয় ধারণক্ষমতাসম্পন্ন ও যথাযথ মানসম্পন্ন করতে দুই হাজার ৬০০ কোটি টাকা খরচে পাঁচ বছরে এসব সড়কের প্রশস্ততা বাড়ানো এবং শক্তিশালী করতে প্রকল্প প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবটি পর্যালোচনায় দেখা যাচ্ছে, গ্রামীণ সড়ক উন্নয়ন ও শক্তিশালী করতে প্রতি মাসে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পরামর্শক খাতে খরচ হবে আট লাখ টাকা। ব্যয়ের হিসাবে দেখা যায়, সড়ক প্রশস্তÍকরণ ও শক্তিশালী করতে প্রাতিষ্ঠানিক পরামর্শক খাতে মাসে ৫৫২ জনের জন্য খরচ হবে ২৬ কোটি ৭৪ লাখ টাকা। প্রতি মাসে জনপ্রতি খরচ চার লাখ ৮৪ হাজার টাকা। ব্যক্তি পরামর্শক খাতে খরচ ৬০ জনমাসে দুই কোটি টাকা। প্রতি জনে মাসে তিন লাখ ৩৪ হাজার টাকা। অর্থাৎ প্রতি মাসে গড়ে এ খাতে আট লাখ টাকা ব্যয় হবে।
কৌতূহলোদ্দীপক হলোÑ বাস্তবায়নকারী সংস্থা স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) দক্ষ প্রকৌশলী রয়েছেন; ইতঃপূর্বে যাদের দুই দশকের সড়ক নির্মাণের অভিজ্ঞতা রয়েছে। রাজশাহী বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্ত এবং শক্তিশালীকরণ প্রকল্পে উপজেলার চেয়ে ইউনিয়নে প্রতি কিলোমিটার সড়ক উন্নয়নে খরচ ১৮ লাখ টাকার বেশি। এসব অসঙ্গতি ধরা পড়ায়, এ প্রকল্পে ৭০০ একর জমি অধিগ্রহণ, পরামর্শক খাতে খরচের ব্যাপারে আপত্তি জানিয়েছে পরিকল্পনা কমিশনের কৃষি পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগ। কৃষিজমি কম ব্যবহার এবং এলজিইডি প্রকৌশলীদের দিয়ে নিয়মিত এ রুটিন কাজ সম্পন্ন করে পরামর্শক খাতে ব্যয় কমানোর কথা বলা হয়েছে।
এলজিইডির তথ্য মতে, অনুমোদিত রোড ডিজাইন অনুযায়ী এলজিইডির হালনাগাদ রেট-শিডিউল ব্যবহার করে ব্যয় প্রাক্কলন করা হয়েছে। সে অনুযায়ী প্রতি কিলোমিটারে উপজেলা পর্যায়ে এক কোটি ৮০ লাখ টাকা, ইউনিয়নে দুই কোটি টাকা, আরসিসি সড়কে সোয়া দুই কোটি টাকা খরচ হবে। এখানে রোড সেফটিও যুক্ত করা হয়েছে। উপজেলার চেয়ে ইউনিয়ন সড়কে খরচ ২০ লাখ টাকা বেশি ধরা হয়েছে। পরিকল্পনা কমিশনের অভিযোগ, বিভাগ ও জেলাভিত্তিক বিদ্যমান সড়কের তথ্য থাকলেও সড়কের ধরন ও উপজেলাভিত্তিক সড়কের তথ্য দেয়া হয়নি প্রস্তাবে। তৃতীয় পক্ষ দিয়ে নির্ধারিত ফরম্যাট অনুযায়ী সম্ভাব্যতা সমীক্ষা করা হয়নি।
অতীত বলছে, এলজিইডির প্রকৌশলীরা যথেষ্ট দক্ষ; সমজাতীয় প্রকল্প বাস্তবায়নে কর্মজীবনের শুরুতেই এমন কাজ করছেন। তাই আলাদাভাবে পরামর্শক সেবা নেয়া বাস্তবসম্মত নয়। একই সাথে পরামর্শকরা কী পরামর্শ দেন; তাতে প্রশ্ন ওঠা স্বাভাবিক। যেখানে প্রতিটি উন্নয়নকাজে পরামর্শক নিয়োগ করা হয়; অথচ সড়ক, ব্রিজ-কালভার্ট টেকসই না হয়ে অল্প সময়ের ব্যবধানে চলাচলের উপযোগিতা হারাচ্ছে। ফলে পরামর্শক নিয়োগের নামে সরকারি অর্থ নয়-ছয়ের অসৎ উদ্দেশ্যেই পরামর্শক খাতে এত অর্থ বরাদ্দ করা হয়েছেÑ তা মনে করা অসঙ্গত হবে না। এ জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত যারা এমন অন্যায্য প্রস্তাব করেছেন তাদের জবাবদিহির আওতায় আনা।

 


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল