২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
বাংলাদেশে অন্তর্ভুক্তির প্রস্তাবে সায় জাতিসঙ্ঘের

রোহিঙ্গাদের স্বাতন্ত্র্য বিলোপের নামান্তর

-

মিয়ানমারে নির্যাতন ও গণহতার শিকার লাখ লাখ রোহিঙ্গা জীবন বাঁচাতে ভিটেমাটি ছেড়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। সেই থেকে তারা আশ্রিত জীবনযাপন করছে। তাদের স্বদেশে ফেরাতে আন্তর্জাতিক শক্তিগুলো দীর্ঘ চার বছর ধরে মিয়ানমারকে বাধ্য করতে পারেনি। নিজেদের ব্যর্থতা ঢাকতে এবার সহায়তার মোড়কে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিষয়ে বাংলাদেশকে নতুন প্রস্তাব দিয়েছে আন্তর্জাতিক সংস্থাগুলোর মাধ্যমে। তাদের সামাজিকভাবে বাংলাদেশে অন্তর্ভুক্ত করে নেয়ার ব্যাপারে বিশ্বব্যাংক যে প্রস্তাব দিয়েছে, সেটি মেনে নিতে বলেছে জাতিসঙ্ঘের উদ্বাস্তুবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। বিশ্বব্যাংক উদ্বাস্তুনীতি পর্যালোচনা রূপরেখায় বিশেষ তহবিল থেকে অর্থায়নে সরকারকে রোহিঙ্গাদের বাংলাদেশের সমাজের সাথে অন্তর্ভুক্ত করে নেয়ার ওই প্রস্তাব দিয়েছে।
রোহিঙ্গাদের বিষয়ে বাংলাদেশের অবস্থান স্পষ্ট। মিয়ানমারের বাস্তুচ্যুত ও নিপীড়িত জনগোষ্ঠী হিসেবে তাদের অস্থায়ীভাবে আশ্রয় দেয়া হয়েছে। তাদের প্রত্যাবাসনই বাংলাদেশের অগ্রাধিকার। মিয়ানমার তাদের ফিরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। সঙ্গত কারণে রোহিঙ্গাবিষয়ক নতুন প্রস্তাব বাংলাদেশের সমাজে অন্তর্ভুক্তির যে প্রস্তাব দেয়া হয়েছে, ঢাকা তা প্রত্যাখ্যান করেছে। বিশ্বব্যাংকের প্রস্তাব মেনে নেয়ার শর্ত হিসেবে জুড়ে দেয়া থেকে ইউএনএইচসিআরকে সরে আসার আহ্বান জানিয়েছে ঢাকা। সেইসঙ্গে ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিতে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সইয়ের আহ্বান জানিয়েছে।
গণমাধ্যমের খবর অনুযায়ী, বাংলাদেশসহ বিশ্বের ১৬টি শরণার্থী আশ্রয়দানকারী দেশের জন্য বিশ্বব্যাংক একটি প্রতিবেদন তৈরি করেছে। এটির লক্ষ্যÑ শরণার্থী ও স্থানীয় জনগোষ্ঠীর মধ্যে বিরোধ কমানো এবং তাদের আশ্রয়দানকারী দেশের সমাজে অন্তর্ভুক্ত করে নেয়া। শরণার্থীদের জন্য সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করা।
বিশ্বব্যাংকের ওই রিপোর্টে অনেক ইস্যু রয়েছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো স্থানীয়দের মতো কাজ করতে উদ্বাস্তুদের সব আইনি অধিকার দেয়া। তাদের জন্ম, মৃত্যু প্রভৃতি নিবন্ধন করা। উদ্বাস্তুদের জন্য অবাধ চলাচলের স্বাধীনতা, জমি কেনার ক্ষমতা ও ব্যবসা-বাণিজ্য করার অধিকার দেয়া। একই সাথে বাংলাদেশী নাগরিকদের মতো প্রতিনিধি নির্বাচনের অধিকারও তাদের দেয়া। কোনো ক্ষেত্রে বাংলাদেশী নাগরিকদের সাথে উদ্বাস্তুদের বৈষম্য করা যাবে না। এসব উদ্দেশ্য অর্জনে বিশ্বব্যাংক ২০০ কোটি ডলারের একটি তহবিল গঠন করেছে। প্রস্তাবে রাজি হলে বিশ্বব্যাংক ওই তহবিল থেকে সংশ্লিষ্ট দেশকে অর্থ সরবরাহ করবে।
এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘আমরা চাই, সুন্দর ভবিষ্যতের জন্য রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে যাক। বিশ্বব্যাংকসহ জাতিসঙ্ঘের সংস্থাগুলো এতে সহায়তা দিক। কিন্তু রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সংস্থা ও বিদেশী সরকারগুলো দীর্ঘমেয়াদি কর্মসূচি হাতে নেয়ার চেষ্টা করছে। আমরা এ ধরনের প্রচেষ্টার বিপক্ষে। রোহিঙ্গাদের অস্থায়ীভাবে বাংলাদেশে আশ্রয় দেয়া হয়েছে। তাদের জন্য কর্মসূচিগুলোও হতে হবে স্বল্পমেয়াদি। আমরা আমাদের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছি। তবে এটি নিশ্চিত তারা আমাদের একটা চাপের মধ্যে রাখবে। হয়তো টাকাপয়সা দিতে ঝামেলা করবে।’
রোহিঙ্গাদের বিষয়ে বিগত কয়েক বছর ধরে জাতিসঙ্ঘের অধীনে বিশ্বব্যাংকসহ দাতা সংস্থাগুলোর অবস্থা ক্রমাগত পেছনে হটছে। আন্তর্জাতিক এসব সংস্থার চালিকাশক্তি মূলত আমেরিকা ও ইউরোপ। বৈশ্বিক রাজনীতিতে এদের ভাবনায় আমূল পরিবর্তন ঘটেছে। গণতন্ত্র ও মানবাধিকার রক্ষায় আগের মতো সোচ্চার নয়। এরই প্রতিফল ঘটেছে বিশ্বব্যাংকের নতুন প্রস্তাবে। এ কথা বলা অসঙ্গত নয় যে, এই প্রস্তাবের মধ্য দিয়ে রোহিঙ্গা জনগোষ্ঠীর জাতি হিসেবে টিকে থাকার অধিকারকে প্রকারান্তরে অস্বীকার করা হয়েছে। তাই বিশ্বব্যাংকের মাধ্যমে দেয়া নতুন এ প্রস্তাব মেনে নিলে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়াটি চিরতরে রহিত হওয়ার আশঙ্কাই জোরালো হবে। এ ক্ষেত্রে ঢাকা যে অবস্থান নিয়েছে তা পুরোপুরি যৌক্তিক। তবে রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠানোর আগ পর্যন্ত মানুষ হিসেবে তাদের বেঁচে থাকার অধিকারের ব্যাপারে উচ্চকিত থাকতে হবে।
পররাষ্ট্রমন্ত্রীর মতো আমরাও মনে করি, রোহিঙ্গাদের দায়িত্ব বাংলাদেশের একার নয়। এ দায়িত্ব আন্তর্জাতিক সম্প্রদায়ের, যা সবাইকে ভাগ করে নিতে হবে। এখন আন্তর্জাতিক সংস্থাগুলো রোহিঙ্গাদের বাংলাদেশের সমাজে অন্তর্ভুক্ত করে নেয়ার যে প্রস্তাব দিয়েছে তা থেকে বিশ্বব্যাংক ও জাতিসঙ্ঘ সরে আসবে বলে আমরা আশা করি। কারণ, এটি অগ্রহণযোগ্য তো বটেই, বাঞ্ছনীয়ও নয়।


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল