২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
দেশী জাতের টমেটো উদ্ভাবন

অপার সম্ভাবনার বাংলাদেশ

-

কৃষক সমাজ ও ভোক্তাসাধারণের চাহিদা মেটাতে এর আগে বাংলাদেশের বাজারে এসেছে প্রমাণ সাইজের টমেটো। এখন জনপ্রিয় হয়ে উঠছে দেশেই উদ্ভাবিত চেরি জাতের টমেটো। গাজীপুরস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) অধ্যাপক ও গবেষক ড. এ কে এম আমিনুল ইসলাম ‘বিউ চেরি টমেটো ২ থেকে ৫ পর্যন্ত’ নামের চারটি নতুন জাত উদ্ভাবন করেছেন। তার উদ্ভাবিত টমেটোর কয়েকটি জাত চলতি মাসে জাতীয় বীজ বোর্ডের অনুমতি পেয়েছে। ফলে এগুলো বাণিজ্যিকভাবে ও কৃষকদের পর্যায়ে চাষের ক্ষেত্রে আর কোনো বাধা নেই। একটি জাতীয় দৈনিক পত্রিকার গাজীপুর সংবাদদাতার পাঠানো রিপোর্টে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।
জানা যায়, চেরি জাতের টমেটোর চাহিদা তথা জনপ্রিয়তা বাংলাদেশে ক্রমেই বাড়ছে। বেশির ভাগ ক্ষেত্রে বিদেশী কোনো জাতকে দেশের আবহাওয়ার উপযোগী করে চাষ করার কাজ চলছে। তবে এবারে উদ্ভাবিত জাতগুলোর বেলায়ই প্রথম, বিদেশী জাতের চেরি টমেটোর সাথে দেশী টমেটোর সঙ্করায়ন আর পরে ‘পিউর লাইন’ নির্বাচন করে পাওয়া, সম্পূর্ণ নতুন জাত হিসেবে উদ্ভাবন করা হয়েছে। এ জন্য টমেটোর স্বাদ বজায় রেখে, চেরি সাইজ আনতে প্রতীক্ষা করার দরকার হয়েছে দীর্ঘ প্রায় আট বছর। বিউ চেরি জাতগুলোর টমেটো এ দেশের আবহাওয়াতে অতিরিক্ত যতœ ছাড়াই, অন্যান্য দেশী জাতের মতো শীত মৌসুমে চাষোপযোগী, উচ্চফলনশীল, আকৃতি ও বর্ণে আকর্ষণীয়, সুস্বাদু ও সুমিষ্ট, পুষ্টিকর এবং বীজহীন বা স্বল্প বীজযুক্ত। প্রতিটি গাছে টমেটোর ফলন আড়াই থেকে সাড়ে তিন কেজি।
বাজারে কোনো কোনো বড় দোকানে বিদেশের বীজবিহীন কিংবা অল্প বীজের যে চেরি টমেটো বিক্রি হয়, তার বেশির ভাগের মূল্য কেজি প্রতি হাজার টাকা থেকে এক হাজার ৩০০ টাকা পর্যন্ত। তাই বশেমুরকৃবির এসব জাত হতে পারে বিদেশী জাতের টমেটোর উপযুক্ত পরিপূরক। তদুপরি রান্না সত্ত্বেও টমেটোর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য সর্বাধিক অটুট থাকে এ টমেটোর বেলায়। নতুন জাতগুলোর টমেটো পেকে গেলে রান্না করা ছাড়াই আঙুরের মতো খাওয়া যাবে এবং এর অ্যান্টিঅক্সিডেন্ট গুণ বেশি বিধায় তা দেহে ক্যান্সাররোধে সহায়ক। এর উদ্ভাবক প্রফেসর আমিনুল ইসলাম আরো জানিয়েছেন, লাইকোপিন বেশি থাকায় ত্বকের যতেœ চেরি টমেটো অত্যন্ত উপযোগী। এটি স্বল্প পরিসরে সহজেই উৎপাদনযোগ্য। এ টমেটোর উদ্ভাবনে সহযোগী এবং একই বিভাগের শিক্ষিকা ফারজানা মোস্তফা তার শিক্ষাজীবনেই টমেটোবিষয়ক গবেষণায় আগ্রহী ছিলেন। তিনি আশা ব্যক্ত করেন, দেশে উৎপাদন ও খাদ্য চাহিদার ক্ষেত্রে চেরি টমেটো হবে প্রথম পছন্দের।
বিশ্ববিদ্যালয়টির ভিসি প্রফেসর গিয়াস উদ্দিন উদ্ভাবকের প্রশংসা করে বলেছেন, তার উদ্ভাবিত টমেটো জাতগুলোর আবাদ দেশে ব্যাপক হলে মানুষ উপকৃত হবে। এগুলো বাণিজ্যিক ও ছাদ বাগান, দুই ক্ষেত্রেই চাষের জন্য জনপ্রিয় হবে। কৃষকরা এ টমেটোর চাষে অধিক লাভবান হতে পারবেন।’
বাংলাদেশ আর দরিদ্র ও দুর্যোগের দেশ নয়, বরং অপার সম্ভাবনার পাদপীঠ, তা আবারো প্রমাণিত হলো। উদ্ভাবন ও বিপণনের এ ধারাকে এগিয়ে নিতে সরকার সম্ভাব্য সব সহায়তা দেবে বলেই দেশবাসীর ঐকান্তিক প্রত্যাশা।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ

সকল