২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
ভিন্নমত উৎসাহে যুক্তরাষ্ট্রের নতুন নীতি

গণতন্ত্র সমুন্নত রাখতে সহায়ক হবে

-

গণতন্ত্রের অন্যতম উপাদান মতপ্রকাশের স্বাধীনতা। বহু পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়েই বিশ্বের বিপুল অংশের মানুষ গণতান্ত্রিক ব্যবস্থা গ্রহণ করেছে। মূলত অবাধে মতপ্রকাশের সুবিধার জন্য এটি জনপ্রিয়তা অর্জন করে। গণতন্ত্রের পৃষ্ঠপোষক হিসেবে যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী মতপ্রকাশের স্বাধীনতা অবারিত হওয়ার জন্য উৎসাহ প্রদান করে। সম্প্র্রতি বাইডেন প্রশাসন ক্ষমতা গ্রহণের পর এ ব্যাপারে নতুন করে দেশটি আবার গুরুত্ব আরোপ করেছে। বন্ধুরাষ্ট্র্রের সাথে সম্পর্কের উষ্ণতা নির্ধারণের জন্য এটিকে তারা গুরুত্বপূর্ণ নির্ণায়ক হিসেবে আবারো গ্রহণ করতে যাচ্ছে। তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনসুলেটে হত্যার শিকার জামাল খাশোগিকে স্মরণ করে তারা নতুন নীতি ঘোষণা করে। এই নীতির প্রধান দিক হলো, যেকোনো মূল্যে মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে দৃঢ় সমর্থন দিয়ে যাওয়া।
গত শুক্রবার যুক্তরাষ্ট্র্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ‘খাশোগি নিষেধাজ্ঞা’ নামে নতুন এই নীতি ঘোষণা করেন। এই নীতি অনুযায়ী, কোনো দেশের সরকারের পক্ষে সক্রিয় অপরাধীরা যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবে না। ভিন্নমতাবলম্বী অধিকারকর্মী কিংবা সাংবাদিকদের ওপর হুমকি কিংবা হামলার দায়ে অভিযুক্তদের ওপর এই নীতি কার্যকর হবে। যুক্তরাষ্ট্র খাশোগি হত্যাকাণ্ড নিয়ে গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানসহ শাসকদের সাথে সম্পর্কিতদের এ জন্য দায়ী করেছে। প্রতিবেদন প্রকাশের পর অভিযুক্ত ৭৬ জন সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বাইডেন প্রশাসন। একজন সত্যানুসন্ধানী প্রতিবাদী সাংবাদিককে নৃশংসভাবে কনসুলেটে ঢুকে হত্যা করা হলেও বিচার পাওয়ার কোনো সুযোগ ছিল না। ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন সব জেনেশুনে খুনি চক্রের পক্ষে অবস্থান নেয়। বাইডেন সেই নীতি থেকে সরে এসে তার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। এর ফলে খুনিদের বিরুদ্ধে বিচার পাওয়ার সুযোগ কিছুটা হলেও আশা করা যাচ্ছে। এর সাথে সাথে সারা বিশ্বে মানবাধিকার ও মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে বাইডেন প্রশাসন কাজ করবে বলে আশাবাদ সৃষ্টি হচ্ছে।
এই নীতির আওতায় যুক্তরাষ্ট্রের পরররাষ্ট্র দফতর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে। নির্বাসিত হওয়ার ঝুঁকিতে থাকা সাংবাদিক, অধিকারকর্মী বা ভিন্নমতাবলম্বীদের যারা নিপীড়ন, হয়রানি, নজরদারি, হুমকি প্রদান কিংবা ক্ষয়ক্ষতি কিংবা গুরুতর কর্মকাণ্ড পরিচালনা করবেন তাদের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করা হবে। সারা বিশ্বে এখন অসংখ্য নিপীড়ক রাষ্ট্র রয়েছে। যেখানে মতপ্রকাশ করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এমনকি বেশ কিছু গণতান্ত্রিক দেশের সরকার ন্যায্য কথা বলার মানুষের ওপর চড়াও হয়ে রয়েছে। এমনকি সরকারি বাহিনীর আক্রমণের মুখে তাদের জীবন ঝুঁকির মধ্যে রয়েছে। অনেকে বিদেশে আশ্রয় নিয়েও সরকারি বাহিনীর দ্বারা নানাভাবে হুমকি-ধমকি পাচ্ছেন, জীবন হানির আশঙ্কার মধ্যে বসবাস করছেন। যুক্তরাষ্ট্র প্রশাসন সত্যিকার অর্থে মতপ্রকাশের প্রতি শ্রদ্ধাশীল হলে এই আইনের আওতায় বিশ্ববাসীর জন্য অনেক কিছুই করার আছে। তারা বিভিন্ন স্বৈরাচারী অবিবেচক সরকারের বিভিন্ন বাহিনী পরিচালনাকারী ব্যক্তিদের বিরুদ্ধে কিংবা যারা সরাসরি মানুষের জীবন ঝুঁকির মধ্যে ফেলছে তাদের বিরুদ্ধে ‘খাশোগি নীতি’ প্রয়োগ করতে পারে।
মানবাধিকার ও মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের অবস্থান সবসময় সোচ্চার। তবে অনেক ক্ষেত্রে তারা এ ইস্যুগুলোকে প্রকৃত অপরাধীদের বিরুদ্ধে প্রয়োগের বদলে রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য ব্যবহার করে। এ ধরনের নীতি প্রয়োগে দেশভেদে তারা ভিন্ন ভিন্ন মাত্রায় অবস্থান নেয়। পশ্চিমারা যখন চীনের মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে কথা বলে, দেখা যায় রাষ্ট্র হিসেবে চীনকে চাপে ফেলার জন্য সেটি করে। উইঘুরদের ওপর মানবাধিকার লঙ্ঘন বন্ধের জন্য তা করে না। আবার বৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের বিরুদ্ধে এর প্রয়োগে কঠোর অবস্থান দেখা যায় না। আইন ও নীতি প্রয়োগের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের এমন দ্বিচারিতা বন্ধ করতে হবে। খাশোগি হত্যার মতো জঘন্য মানবতাবিরোধী কাজ বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটছে। যুক্তরাষ্ট্র সত্যিকার অর্থে মানবতার বিজয় চাইলে এ ধরনের সব ঘটনার বিরুদ্ধে সমানভাবে সোচ্চার অবস্থান নেবে। বিশ্বব্যবস্থায় যুক্তরাষ্ট্র আবারো নেতৃত্বের আসন পোক্ত করার সুযোগ হিসেবে এ ধরনের নীতি প্রয়োগ করতে পারে। দেশটির এই ধরনের নীতি গ্রহণ গণতন্ত্র প্রত্যাশী মানুষের জন্য সুখবর।


আরো সংবাদ



premium cement
টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

সকল