১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
পূর্বাচলে প্লট নিয়ে রাজউকের দুর্নীতি

এই অপকর্মও কি সিদ্ধ হয়ে যাবে

-

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের দুর্নীতি-অনিয়ম-স্বেচ্ছাচারিতা নিয়ে নতুন করে কিছু বলার নেই। অনেক আগেই প্রতিষ্ঠানটি দুর্নীতির আখড়া হিসেবে চিহ্নিত হয়। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) নানা দৃষ্টান্ত তুলে ধরে সেই ২০২০ সালের শুরুতেই বলেছিল, রাজউক ও দুর্নীতি সমার্থক শব্দ হয়ে দাঁড়িয়েছে। এ প্রতিষ্ঠানে ঘুষ ছাড়া কেউ সেবা পেয়েছেন এমন দৃষ্টান্ত বিরল বলে উল্লেøখ করেছিল টিআইবি। আশা করা হয়েছিল, ওই রিপোর্টের পর প্রতিষ্ঠানটি নিজেদের সংশোধন করার চেষ্টা করবে। ভুলভ্রান্তি থেকে বেরিয়ে এসে প্রতিটি কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার উদ্যোগ নেবে। দুর্নীতিমুক্ত একটি সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে নতুন ভাবমূর্তি গড়ে তোলার চেষ্টা করবে। তেমনটি ঘটেনি। যেমন চলছিল তেমনই চলছে সবকিছু। বরং দুই কান কাটা যেমন রাস্তার মাঝ দিয়ে হাঁটে তেমনই দুর্নীতিতে বেপরোয়া হয়ে উঠেছে প্রতিষ্ঠানটি। এর কারণ একটিই, দুর্নীতিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করা। এই প্রেক্ষাপটেই এখন নতুন করে খবর পাওয়া যাচ্ছে, দুর্নীতির নতুন রেকর্ড করতে যাচ্ছে রাজউক।
পত্রিকান্তরে প্রকাশিত রিপোর্ট থেকে জানা যায়, পূর্বাচল নতুন শহর প্রকল্পে কোনোরকম অনুমোদন ছাড়া, উচ্চ আদালতের আদেশ-নিষেধাজ্ঞা উপেক্ষা করে সম্পূর্ণ অবৈধভাবে নতুন ৮৯টি প্রাতিষ্ঠানিক প্লট ভাগ-বাটোয়ারা করেছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কর্মকর্তারা। প্লটগুলোর বরাদ্দ পেয়েছেন দেশের প্রভাবশালী, শিল্পপতি-ব্যবসায়ী এবং রাজনীতিকরা। অর্থাৎ এই প্রভাবশালী ব্যক্তিদের যোগসাজশেই রাজউক কর্মকর্তারা এই অবৈধ কাজ করার সাহস পেয়েছেন। এখন অবৈধ বরাদ্দ পাওয়া ব্যক্তিদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়ার সুযোগ নিচ্ছেন রাজউকের কর্মকর্তারা।
রিপোর্টে বলা হয়, নতুন ৮৯টি প্লট তৈরির জন্য প্রকল্পের লে-আউট বিশেষ কৌশলে পাল্টে ফেলেছে রাজউক। লে-আউট পরিবর্তনের জন্য উচ্চ আদালতের পূর্বানুমোদন নেয়ার নির্দেশনা উপেক্ষা করে ২০১৭ সালে পঞ্চমবারের মতো প্রকল্পের লে-আউট সংশোধন করে প্রথম লে-আউটে চিহ্নিত প্রাতিষ্ঠানিক প্লটগুলো কেটেছেঁটে টুকরো টুকরো করা হয় এবং অবৈধভাবে নতুন ৮৯টি প্রাতিষ্ঠানিক প্লট তৈরি করা হয়।
চতুর্থ সংশোধনীর পর প্রাতিষ্ঠানিক প্লট ছিল ২২৬টি। মোট আয়তন ছিল ৩৯৭ দশমিক ১৬৬ একর। পঞ্চম সংশোধনীতে কাটাছেঁড়া করে প্লটের সংখ্যা বাড়ানো হয়েছে। এখন প্লটের সংখ্যা দাঁড়িয়েছে ৩১৫টি। সংখ্যা বাড়ানোর জন্য কমানো হয়েছে প্লটের আয়তন। যেখানে বিশ্ববিদ্যালয় রাখা হয়েছিল তিনটি সেখানে ১৬টি বিশ্ববিদ্যালয় করা হয়। হাসপাতাল ও ক্লিনিকের সংখ্যা ২৭টি থেকে বাড়িয়ে ৪৪টি করা হয়। গবেষণা ও শিক্ষাসংক্রান্ত প্রতিষ্ঠান বা ইনস্টিটিউটের সংখ্যা পাঁচটি থেকে ২১টি, মাধ্যমিক স্কুল ও কলেজের সংখ্যা ছয়টি থেকে ২৮টি করা হয়েছে। তবে নার্সারি ও প্রাইমারি স্কুলের সংখ্যা কমানো হয়েছে। কমানো হয়েছে খেলার মাঠ ও উন্মুক্ত স্থান। এর ফলে এক দিকে যেমন আবাসিক প্লটের আয়তন সঙ্কুচিত হয়েছে, তেমনি প্রাতিষ্ঠানিক প্লটও ‘বাণিজ্যিক অঞ্চল’ হিসেবে বৈশিষ্ট্য হারিয়েছে। সামগ্রিকভাবে এটি নাগরিক সুযোগ-সুবিধাসংবলিত আধুনিক নগর চরিত্রকে ক্ষুণœœ করবে বলে মনে করছেন নগর পরিকল্পনাবিদরা।
রিপোর্টে বলা হয়, রাজউকের তৎকালীন চেয়ারম্যানসহ প্রভাবশালী কয়েকজন কর্মকর্তা বৃহৎ এ দুর্নীতি এবং অনিয়মের সাথে জড়িত।
অনুমোদন ছাড়া বরাদ্দ দেয়ায় লে-আউটের পঞ্চম সংশোধনীর অনুমোদন চেয়ে রাজউকের আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এ ঘটনায় এখন একটু অস্বস্তিতে রয়েছে রাজউক। তবে তারা সম্ভবত হতাশ নন। অবৈধ প্লটগুলো যারা বরাদ্দ পেয়েছেন তাদের মধ্যে প্রভাবশালী ব্যক্তিরা রয়েছেন। আর প্রভাবে এ দেশে কী না হয়? চেষ্টা চলছে রাষ্ট্রের প্রধান কৌঁসুলি অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে বিষয়টি নিষ্পত্তি করার। রাজউক চেয়ারম্যান সংশ্লিষ্ট পত্রিকাকে বলেন, ‘আশা করছি আদালত আমাদের আবেদন বিবেচনা করবেন। এরই মধ্যে আমরা অ্যাটর্নি জেনারেলের কাছে আবেদনের নথিপত্র পৌঁছে দিয়েছি।’
আমরা এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাই না। এর শেষ পরিণতি দেখার অপেক্ষায় থাকছি। এই অপকর্ম অনুমোদন পেলে আবারো প্রমাণ হবেÑ বর্তমান ক্ষমতাসীনদের হাতে বাংলাদেশ সত্যিই সব সম্ভবের দেশ।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পাকিস্তানের সম্ভাব্য একাদশ তালতলীতে ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল

সকল