২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
শিক্ষায় করোনা পরিস্থিতি মোকাবেলা

গতানুগতিকের বাইরে ভাবতে হবে

-

করোনা পরিস্থিতি সার্বিকভাবে সারা পৃথিবীকে অনিশ্চয়তায় ফেলে দিয়েছে। এর প্রাদুর্ভাবে গত ১৭ মার্চ থেকে বাংলাদেশেও সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। সেই ছুটি বাড়ানো হয়েছে ১৯ ডিসেম্বর পর্যন্ত। ইতোমধ্যে চলতি বছরের পিইসি, জেএসসি এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে। স্কুলের বার্ষিক পরীক্ষাও অনুষ্ঠিত হবে না। কিন্তু সব শিক্ষার্থীকেই পরবর্তী শ্রেণীতে উন্নীত করার ঘোষণা দিয়েছে সরকার। এতে শিক্ষার্থীরা ওপরের ক্লাসে উঠতে পারলেও তারা কতটুকু শিখতে পেরেছে; তা নিয়ে যথেষ্ট সন্দিহান সংশ্লিষ্টরা। সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অন-ক্যাম্পাস ক্লাস বন্ধ থাকায় সেগুলোতে সেশনজট প্রকট হচ্ছে। শিক্ষায় এ অনিশ্চয়তা কবে কাটবে; তা বলা মুশকিল। ফলে করোনার কারণে সৃষ্ট পরিস্থিতিতে শিক্ষায় অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঝুলে আছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় নিয়মিত ক্লাসের পাশাপাশি আটকে আছে বিভিন্ন পরীক্ষাও। প্রতি বছর ফেব্রুয়ারির শুরুতে এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হলেও আগামী বছরের এ পরীক্ষার জন্য শিক্ষার্থীদের ফরম ফিলাপও হয়নি। নেয়া হয়নি টেস্ট পরীক্ষাও। করোনার প্রকোপ বন্ধ না হওয়ায় এ পরীক্ষার সময়সূচিও প্রকাশ করতে পারেনি শিক্ষা বোর্ডগুলো। ফেব্রুয়ারিতে এ পরীক্ষা হবে কি না তা নিয়েও সংশয় রয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়েও কাটেনি অনিশ্চয়তা। অন্য দিকে, বন্ধ থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ছাত্রছাত্রীদের টিউশন ফি আদায়ে চাপ দিচ্ছে। এ ব্যাপারেও কোনো নির্দেশনা নেই।
বাস্তবে সরকার করোনাকালে শিক্ষার বিষয়টি রক্ষণাত্মক দৃষ্টিভঙ্গিতে দেখছে। এই মহামারী যদি দীর্ঘায়িত হয়, শিক্ষাকে কিভাবে অব্যাহত রাখা যায় তার কোনো নতুন কার্যকর পদ্ধতি এখনো উদ্ভাবন করা সম্ভব হয়নি। অথচ লেখাপড়ার ধারাবাহিকতা রক্ষা করার বিকল্প অন্য কোনো পথ খোলা নেই। ইউনেস্কোও বলছে, শিক্ষা থেমে থাকতে পারে না। তাই নতুন বাস্তবতায় আমাদের উচিত হবে দ্রুত কিভাবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায় সে ব্যাপারে পরিকল্পনা, জরিপ ও মতবিনিময় করা; পরীক্ষামূলকভাবে কিছু করে দেখা। অন্য দিকে, সরকারি-বেসরকারি সব ধরনের অফিস থেকে শুরু করে বিনোদন পার্ক পর্যন্ত খোলা হয়েছে। কওমি মাদরাসা খুলে দেয়া হয়েছে। ইংলিশ মিডিয়ামের পরীক্ষা হচ্ছে। তাহলে স্বাস্থ্যবিধি মেনে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পদক্ষেপ নেয়া হচ্ছে না কেন; এ নিয়ে জনসাধারণের মধ্যে আলোচনা জোরালো হচ্ছে।
আমরা মনে করি, শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট বিভাগ, সরকার, শিক্ষাপ্রতিষ্ঠান সবাই মিলে শিক্ষার্থীদের মূল্যায়নে কোনো একটি পথ উদ্ভাবন করতে হবে। সেই মূল্যায়ন যে পাবলিক পরীক্ষার মতো বিস্তৃত পরিসরে হতে হবে এমন নয়; এ ক্ষেত্রে সিলেবাসের ওপর সংক্ষিপ্ত প্রশ্ন করে পরীক্ষা নেয়া যেতে পারে। এ প্রক্রিয়া অনলাইন অথবা স্বাস্থ্যবিধি মেনে সরাসরিও হতে পারে। এর মানেÑ স্বাভাবিক সময়ে যে পরীক্ষা নেয়া হতো এর বিকল্প মূল্যায়ন পদ্ধতি বের করা। কারণ, পাবলিক পরীক্ষা নিতে না পারায় শিক্ষার্থীদের ওপর মানসিক চাপ বাড়ছে। তাদের শিক্ষাজীবন অনিশ্চয়তায় পড়ে গেছে। তাদের মানসিক চাপ মুক্ত করতে হবে। এ জন্য শিক্ষায় বেশি সৃজনশীলতার প্রয়োজন।
দেশের যে জায়গাগুলোয় শিক্ষার্থীরা লেখাপড়ায় পিছিয়ে যাচ্ছে সেখানে অনলাইন শিক্ষা ত্বরান্বিত করা জরুরি হয়ে পড়েছে। সরকার যদিও এ ব্যাপারে বাজেটে কোনো কিছু উল্লেখ করেনি; তারপরও নিজ নিজ উদ্যোগে এটি করা উচিত। ইন্টারনেট সার্ভিসগুলো ফ্রি করা দরকার। প্রান্তিক পর্যায়ের স্কুলগুলোতে যেখানে অনলাইন শিক্ষাকার্যক্রমের সুবিধা নেই, সেখানে গুরুত্বসহকারে ছাদে ও মাঠে ক্লাস নেয়া এবং প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য শিফটিং ক্লাসের ব্যবস্থা করা যেতে পারে। পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা এইচএসসি পরীক্ষার আদলে কেন্দ্র করে স্বাস্থ্যবিধি ও দূরত্ব বজায় রেখে নেয়ার বিষয়টি ভাবা যেতে পারে। একই সাথে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় শিক্ষায় অগ্রগামী যেমনÑ আমেরিকা, ইউরোপ, কানাডা, ভারত, মালয়েশিয়া এসব দেশের মডেল অনুসরণ করা যেতে পারে। আর সময় নষ্ট না করে এখনই কিভাবে শিক্ষাদান করা যায়, কিভাবে পরীক্ষা নেয়া যায় এবং এ প্রক্রিয়া থেকে একটি শিক্ষার্থীও যাতে বাদ না পড়ে সে দিকে লক্ষ রাখাই একমাত্র কাজ।

 

 


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল