২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
রাজধানীতে বাসে রহস্যজনক আগুন

বিরোধীদের নয়, অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

-

রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে গত বৃহস্পতিবার নয়টি বাসে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। প্রথমে নয়াপল্টনে বিএনপি অফিসের সামনে একটি সরকারি গাড়িতে আগুন দেয়া হয়। এরপর মতিঝিল, গুলিস্তান, কাঁটাবন ও ভাটারাসহ বিভিন্ন এলাকায় একই কায়দায় বাসে আগুন ধরিয়ে দেয়া হয়। বাংলাদেশের রাজনৈতিক আবহে জ্বালাও পোড়াও অত্যন্ত স্বাভাবিক একটি ঘটনা। মানুষ প্রতিবাদ বিক্ষোভে রাস্তায় গাড়ি ভাঙচুর করে, পুড়িয়ে দেয়। তবে বিগত বেশ কয়েক বছর ধরে রাস্তায় এমন চিত্র দেখা যায়নি। যদিও সরকারের বিরুদ্ধে মানুষের অভিযোগের অন্ত নেই, ক্ষোভেরও শেষ নেই। বৃহস্পতিবার বাসে আগুন দেয়ার দিন দেশে দু’টি উপনির্বাচন হয়েছে। ওই দু’টি নির্বাচন আগের মতো তামাশা হলেও এর প্রতিবাদে কেউ কোথাও রাস্তায় নেমে জোরালো প্রতিবাদ করেনি। এ অবস্থায় অনেকটা চোরাগোপ্তাভাবে রাজধানীতে বাসে আগুন দেয়ার বিষয়টি অত্যন্ত রহস্যজনক। গণমাধ্যমের খবর থেকে জানা যায়, দুর্বৃত্তরা আগুন দেয়ার জন্য থামানো বাস বেছে নেয়। কোথাও কোথাও চলমান বাসে আগুন দিলেও সেগুলোতে যাত্রীসংখ্যা ছিল নগণ্য। যাত্রীদের অগোচরে বাসের একেবারে পেছনে দাহ্য পদার্থ ছিটিয়ে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। মুখোশ পরে আড়ালে থাকার চেষ্টা করে তারা। নাশকতার কাজটি এমনভাবে করে যাতে নিরাপদে সটকে পড়তে পারে।
সাম্প্রতিক সময়ে আয়োজিত একটি নির্বাচনেও সুষ্ঠুভাবে ভোট গ্রহণ হয়নি। প্রত্যেকটি নির্বাচনের ফল সবার জানা ছিল। নির্বাচন কমিশন সরকারের পছন্দের প্রার্থীদের পাস করাতে আনুষ্ঠানিকতা করেছে মাত্র। তাই বর্তমান নির্বাচন-ব্যবস্থার বিরুদ্ধে মানুষ অত্যন্ত ক্ষুব্ধ। তবে রাজপথে প্রকাশ্যে প্রতিবাদ বিক্ষোভের সুযোগ এখন সীমিত। আইনশৃঙ্খলাবাহিনী নিষ্ঠুরভাবে মানুষের প্রতিবাদ করার অধিকার রুদ্ধ করে দিয়েছে। সরকারের কোনো অন্যায়ের বিরুদ্ধে কেউ আর রাস্তায় প্রতিবাদ বিক্ষোভই যেখানে করতে পারছে না, সেখানে গাড়ি পোড়ানোর কথা ভাবাও যায় না।
২০১৪ সালে জাতীয় নির্বাচনের আগে সরকারের বিরুদ্ধে আন্দোলন গড়ে ওঠে। বিরোধীদের প্রবল আন্দোলনের মুখে সারা দেশ স্থবির হয়ে যায়। ওই আন্দোলনের সময় নিষ্ঠুর কিছু কর্মকাণ্ড প্রত্যক্ষ করেছি আমারা। চলন্ত বাসে পেট্রলবোমা মেরে কুমিল্লøায় বেশ কয়েকজন মানুষকে পুড়িয়ে হত্যা করা হয়। ওই ধরনের আরো কিছু নিষ্ঠুর ঘটনা কোনোভাবে আন্দোলনের সাথে প্রাসঙ্গিক হতে পারে না। কিন্তু ওই ঘটনাগুলোকে সম্পূর্ণরূপে বিরোধী আন্দোলন দমাতে ব্যবহার করেছে সরকার। প্রত্যেকটি নাশকতামূলক কর্মকাণ্ডে একচেটিয়া বিরোধী আন্দোলনকারীদের অভিযুক্ত করা হয়েছে। ওই সব ভয়াবহ সন্ত্রাসকে সম্পূর্ণ নিজেদের রাজনৈতিক স্বার্থ হাসিলে ব্যবহার করেছে সরকার। এ ছাড়া আরো অসংখ্য নাশকতামূলক ঘটনাÑ প্রত্যেকটির জন্য বিরোধী নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। শেষ পর্যন্ত দেখা গেল, নাশকতা দমনের নামে সরকার নিজেদের ক্ষমতা পাকাপোক্ত করেছে। যদিও ওই সময়ে ঘটা নাশকতামূলক ঘটনাগুলোর একটিরও নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্ত হয়নি, যাতে করে এটা প্রমাণিত হতে পারে যে, বিরোধী রাজনৈতিক পক্ষই নাশকতার সাথে জড়িত।
বৃহস্পতিবার নয়টি বাসে যেভাবে আগুন লাগানোর ঘটনা ঘটেছে, তাতে এ কথা বলার যথেষ্ট কারণ রয়েছে যে, এসব নাশকতা যারা ঘটিয়েছে, তারা প্রশিক্ষিত। সাধারণ রাজনৈতিক কর্মীরা এমন ঘটনা ঘটানোর সক্ষমতা রাখে কি না সে সম্পর্কেও প্রশ্ন ওঠা স্বাভাবিক। তাই প্রকৃত অপরাধীদের শনাক্ত করতে বৃহস্পতিবার রাজধানীতে বাসে আগুন দেয়ার ঘটনাগুলোর সুষ্ঠু ও নির্মোহ তদন্ত হওয়া জরুরি। এ দিকে পুলিশ বলছেÑ সিসিটিভি ফুটেজে দুর্বৃত্তদের কাউকে কাউকে দেখা গেছে। ফুটেজ থেকে তাদের শনাক্ত করা সম্ভব হবে। ঘটনার মোটিভ থেকে এটা স্পষ্ট, নয়টি বাসে আগুন দেয়ার ঘটনা একই সূত্রে গাঁথা। বিচ্ছিন্নভাবে বিক্ষুব্ধরা এটি ঘটিয়েছে এমনটি মনে করার কোনো কারণ নেই। ঘটনার সাথে জড়িত একজনকেও যদি আটক করা যায়, তাহলে পুরো রহস্য উন্মোচন সম্ভব হবে। এতে করে অপরাধীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া যাবে। ঘটনার সাথে জড়িতদের শাস্তির পাশাপাশি বাসের মালিকদের ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে। অন্য দিকে অপরাধীদের বিচার করার পরিবর্তে সরকার যদি এ ঘটনাকে বরাবরের মতো বিরোধীদের দমনে ব্যবহার করে; সেটি হবে দুঃখজনক। সবাই আশা করেন, এবার অন্তত ঘটে যাওয়া ঘটনার সুষ্ঠু তদন্তের উদ্যোগ নেবে সরকার।

 


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি

সকল