১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
উজবেকিস্তানে নতুন শ্রমবাজার

দক্ষতা অর্জনের বিকল্প নেই

-

‘যে মুহূর্তে একের পর এক শ্রমবাজার বন্ধ হয়ে যাচ্ছে, ওই মুহূর্তে নতুন করে মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তানে জনশক্তি পাঠানোর দ্বার উন্মোচন হয়েছে। এতে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে বলে মনে করছেন জনশক্তি প্রেরণের সাথে সম্পৃক্ত ব্যবসায়ীরা।’ নয়া দিগন্তের একটি নিজস্ব প্রতিবেদন এভাবে শুরু হওয়ার পর উল্লেখ করেছেÑ জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর বহির্গমন ছাড়পত্র নিয়ে গত শনিবার উজবেকিস্তানের উদ্দেশে প্রথমবারের মতো প্রায় আড়াই শ’ বাংলাদেশী শ্রমিক নিয়ে উজবেকিস্তান এয়ারের একটি বিশেষ ফ্লাইট ঢাকার আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছে। রিক্রুটিং এজেন্সির মাধ্যমে দক্ষ এসব শ্রমিক ঢাকা ছাড়ার আগে জানিয়ে যান, সে দেশে তারা প্রতি মাসে ৫০ থেকে ৬০ হাজার টাকার মতো উপার্জন করতে পারবেন।
আলোচ্য প্রতিবেদনে আরো জানানো হয়, উজবেকিস্তান গমনকারী শ্রমজীবীদের বেশির ভাগই পাইপ ফিটার টেকনিশিয়ান। আছেন কিছু ফোরম্যান, ওয়েল্ডার এবং ফাইটিং সুপারভাইজার পদের দক্ষ শ্রমিক। জানা গেছে, একটি নতুন আন্তর্জাতিক শ্রমবাজারে ২৪০ জন দেশী শ্রমিকের প্রথমবারের মতো গমন উপলক্ষে তাদের বিদায় জানাতে দেশের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় কিংবা বিএমইটি বা জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পক্ষে কেউ উপস্থিত ছিলেন না। উজবেকিস্তান যেতে বাংলাদেশী শ্রমিকদের মাথাপিছু কত টাকা দিতে হয়েছে, তা সরকার জানাতে পারেনি। সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সি সূত্রে জানা যায়, উজবেকিস্তানে দক্ষ শ্রমিক পাঠাতে ৫১২ জনের চাহিদাপত্র পেয়েছে ওই প্রতিষ্ঠানটি। তাদের মধ্য থেকে ২৪০ জনকে ছয় মাসের জন্য পাঠানো হয়েছে। অবশ্য, উজবেকিস্তান পৌঁছার সাথে সাথে তাদের এক বছরের জন্য মাল্টিপল ভিসা দেয়া হয়েছে। সেখানে আমাদের রাষ্ট্রদূত সংশ্লিষ্ট পাওয়ার প্ল্যান্ট পরিদর্শন করে শ্রমিকদের সুযোগ-সুবিধা সম্পর্কে ‘নিশ্চিত’ হওয়ার দাবি করা হয়েছে। উল্লেখ্য, পাওয়ার প্ল্যান্টে মূলত অভিজ্ঞ শ্রমিকের দরকার হয়। আলোচ্য বাংলাদেশী শ্রমিকরা আশুলিয়াতে ট্রেনিং নিয়েছেন। এরপর প্রবাসী কল্যাণ সংশ্লিষ্ট মন্ত্রণালয় তাদের সাক্ষাৎকার নিয়েছে। রিক্রুটিং এজেন্সি জানায়, ৬০ হাজার টাকা খরচ করে একেকজন শ্রমিক উজবেকিস্তান যাচ্ছেন। কেউ কেউ এজেন্টের মাধ্যমে যাওয়ায় ৮০ হাজার টাকা পর্যন্ত খরচ হয়েছে মাথাপিছু। বাংলাদেশের আরেকটি এজেন্সি উজবেকিস্তানে ৩৩৪ জন শ্রমিক পাঠানোর চাহিদাপত্র পেয়েছে।
সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানায়, চলমান করোনাকালে এ যাবৎ এক লাখ ৮১ হাজার ৪৩০ জন কর্মী ফিরে এসেছেন বাংলাদেশে। তাদের ৯০ হাজার ৫০৮ জন কাজের অভাবে ফিরতে বাধ্য হয়েছেন। বাকিদেরও কাজে ফিরে যেতে পারার নিশ্চয়তা নেই। মধ্যপ্রাচ্যের বৃহত্তম শ্রমবাজার সৌদি আরব থেকে ৪৩ হাজারেরও বেশি প্রবাসী বাংলাদেশী কর্মীকে ফেরত দেয়া হয়েছে। তাদের অনেকে কাজ হারালেও সরকার পরিসংখ্যান রাখেনি। ক্ষুদ্র মালদ্বীপ থেকেও ১১ হাজার বাংলাদেশী কর্মীকে ফেরত পাঠানো হয়েছে। কাতার থেকে ফিরে এসেছেন ১৭ হাজার ৬৭৭ জন। আমাদের বৃহৎ শ্রমবাজার মালয়েশিয়া থেকে এসেছেন প্রায় সাড়ে আট হাজার কর্মী। গত দুই বছরে সে দেশে বাংলাদেশ কোনো কর্মী পাঠাতে পারেনি। সরকারের তথ্য মোতাবেক, ১৭২ দেশে বাংলাদেশের মানুষ যায় চাকরি নিয়ে। এর বেশির ভাগ দেশ মধ্যপ্রাচ্যের। বছরে ৮ থেকে ১০ লাখ কর্মীকে বাংলাদেশ সরকার পাঠিয়ে থাকে। তবে বেশির ভাগই অদক্ষ। বাংলাদেশের সর্ববৃহৎ শ্রমবাজার হলেও সৌদি আরবের বহু নিয়োগকর্তা তাদের ইকামার মেয়াদ আর বাড়াতে চান না। মালয়েশিয়ার শ্রমবাজার আবার চালু করার প্রয়াস এখনো সফল হয়নি। অল্প হলেও বাংলাদেশের কর্মী যাচ্ছেন জাপান, জর্দান, মরিশাস, সিঙ্গাপুর, রুমানিয়া, ভিয়েতনাম, ইরাক প্রভৃৃতি রাষ্ট্রে। সমঝোতার পরও সংযুক্ত আরব আমিরাতে কর্মী পাঠানো যায়নি। পোল্যান্ড ও বলিভিয়ার মতো রাষ্ট্রে বাংলাদেশের কর্মী গেলেও তা অনেক কম। কুয়েতের মতো বিরাট শ্রমবাজার ২০০৭ সাল থেকে সাত বছর সম্পূর্ণ বন্ধ ছিল। এরপর সীমিত সংখ্যককর্মী যাচ্ছেন, যা অপ্রতুল। কুয়েতি শ্রমবাজার আজ ভারত, শ্রীলঙ্কা, নেপাল ও ফিলিপাইনের দখলে।
আসলে দক্ষতা অর্জন ছাড়া এ যুগে পেশাদারিত্ব ও যোগ্যতার অধিকারী হওয়া যায় না। এ জন্য শ্রমবাজারে দক্ষ হওয়ার কোনো বিকল্প নেই। বিশেষত বাংলাদেশ যেন এ কথা ভুলে না যায়।


আরো সংবাদ



premium cement
২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল