১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
বেড়েছে অপরাধপ্রবণতা

নির্মূলের উপায় নিয়ে ভাবুন

-

করোনাকালেও দেশে একের পর এক ভয়াবহ অপরাধ সংঘটিত হচ্ছে। এতে করে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন সাধারণ মানুষ। সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে ছাত্রলীগ নেতাকর্মীদের হাতে নববধূ ধর্ষণের ঘটনায় দেশজুড়ে সমালোচনার ঝড় বইছে। এরই মধ্যে একের পর এক ধর্ষণের ঘটায় কন্যাসন্তান নিয়ে উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন অভিভাবকরা। এ ছাড়া প্রকাশ্যে শত শত মানুষের সামনে বোমা ফাটিয়ে টাকা লুটের ঘটনাও ঘটছে। রাজধানীতেও বেড়েছে দুর্বৃত্তদের দৌরাত্ম্য। ছড়িয়ে পড়ছে চুরি, ডাকাতি, ছিনতাই, চাঁদাবাজি। গ্রামাঞ্চলে চুরি ঠেকাতে রাত জেগে পাহারা দিচ্ছেন গ্রামবাসী। নয়া দিগন্তের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, যশোরে গত মঙ্গলবার টহল পুলিশের সামনে প্রকাশ্যে বোমা ফাটিয়ে এবং ছুরিকাহত করে এক ব্যক্তির ১৭ লাখ টাকা ছিনিয়ে নেয়ার ঘটনা ঘটেছে। অথচ ঘটনাস্থল থেকে কোতোয়ালি থানার দূরত্ব মাত্র ১৫০ গজ। এ ঘটনার পর যশোরের সর্বত্র ছড়িয়ে পড়েছে আতঙ্ক। খোদ রাজধানী ঢাকার অনেক মহল্লায় কিশোর অপরাধের ভয়াবহ তথ্য মিলেছে। উঠতি বয়সী মাস্তানদের কারণে সবসময় ভয়ে থাকেন মহল্লøাবাসী। সাম্প্রতিক সময়ে অজ্ঞান পার্টির তৎপরতাও বেড়েছে।
দেশে চাঞ্চল্যকর কোনো অপরাধের ঘটনা ঘটলে গণমাধ্যম সরব হয়, সরকারের সমালোচনা হয়, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি নিয়ে উদ্বেগ জানানো হয়। প্রশাসনও কিছুটা নড়েচড়ে বসে। সবাইকে আশ্বস্ত করা হয়, অপরাধী যত শক্তিশালীই হোক, কোনো ছাড় দেয়া হবে না। মিডিয়ার মনোযোগ, দেশে হোক, বিদেশে হোক, খুবই স্বল্পস্থায়ী। একটা বড় ঘটনার পেছনে মিডিয়া যদি দিন কয়েক লেগে থাকে, আরেকটি বড় ঘটনা ঘটে, ওই মনোযোগ আর থাকে না। কোনো অপরাধের খবর মিডিয়া থেকে মিলিয়ে গেলে প্রতিকারও দুরূহ হয়ে দাঁড়ায়। অপরাধী আড়াল থেকে ফিরে আসে, অথবা ধরা পড়লেও জামিনে বেরিয়ে যায়। নতুন করে অপরাধ করে। ফলে অপরাধচক্রের ধারাবাহিকতায় ছেদ পড়ে না।
কিন্তু অপরাধ কেন হয়, অপরাধের মাত্রা কেন বাড়ে, অপরাধী কেন বেপরোয়া হয়, এসব প্রশ্নের উত্তর খুঁজতে দেশে তেমন আলোচনা হয় না। একটা সমাজকে অপরাধমুক্ত রাখতে হলে কাকে কী করতে হবে, কোন দায়িত্ব পালন করতে হবে, কোন দিকে নজর দিতে হবে, এসব খুব একটা জটিল বিষয় নয়। কিন্তু সেগুলো নিয়ে অস্বস্তিতে থাকে সরকার, রাজনৈতিক দল, শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানগুলো, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং আমাদের সমাজ। কারণগুলো সামনে এলে সমাধানের চেষ্টা না করে ধামাচাপা দেয়ায় উদগ্রীব হয়ে পড়েন সবাই।
আমাদের সবার জানা, অপরাধ অপ্রতিরোধ্যভাবে হওয়ার অন্যতম কারণ রাজনৈতিক সদিচ্ছার অভাব, দায়মুক্তির চর্চা, অপরাধীদের প্রশ্রয় দেয়া, রাজনীতির দুর্বৃত্তায়ন, লোভের সংস্কৃতির ব্যাপকতা, উগ্রবাদ, মাদকের প্রভাব ইত্যাদি। অপরাধ হয়, কিন্তু অপরাধীরা ধরা পড়ে না, ধরা পড়লেও শাস্তি হয় না। এসব অপরাধ নিয়ন্ত্রণের প্রধান অন্তরায়। কেন শাস্তি হয় না? কারণ, অপরাধীদের রাজনৈতিক অবস্থান অথবা সংশ্লিষ্টতা। যারা আইনের রক্ষক, তারাই যদি ভক্ষক হয়ে দাঁড়ান, তখন অপরাধ আর অপরাধী এক হয়ে যায়। কোনো রাষ্ট্রে সরকার অপরাধের প্রতি শূন্য-সহ্যবোধ নিয়ে কাজে নামলে সেখানে অপরাধীর একটাই পরিচয় হয়, সে অপরাধী এবং রাষ্ট্র পুরো সক্রিয়তা নিয়ে নেমে পড়ে অপরাধ নির্মূলে। সেই রাষ্ট্রে অপরাধের ডগায় নয়, দৃষ্টি যাবে গোড়ায়, যেখানে অপরাধকে প্রবলভাবে ঘৃণা করার সংস্কৃতি বিদ্যমান থাকবে। এটি গড়ে ওঠে শিক্ষা, বিজ্ঞানমনস্কতা, অগ্রসর চিন্তা, মানুষের প্রতি ভালোবাসা ও দায়বদ্ধতা থেকে। এতে পুরো সমাজটাই বদলে যায়। সেই সমাজে ধর্ষক ছেলেকে বাবাই তুলে দেন পুলিশের হাতে। সেই রাষ্ট্রে তরুণরা কোনো দলের হয়ে দানবীয় শক্তি নিয়ে সমাজের বিরুদ্ধে দাঁড়ায় না, বরং সৃজনশীল কাজে মনোযোগী হয়ে দেশকে এগিয়ে নেয়ার পথ দেখায়।
দেশের বেশির ভাগ তরুণ অপরাধ করে না বরং ঘৃণা করে। সমাজ থেকে অপরাধ নির্মূল হোক বা নিয়ন্ত্রণে আসুক তারা চায়। কিন্তু ইচ্ছুক নয় শুধু আমাদের রাজনৈতিক প্রশাসনিক কাঠামো ও দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা, আইনের রক্ষক ও সমাজের একটি অংশ। এর কারণ, অপরাধ এখন বাণিজ্যও বটে। এ বাণিজ্যে এখন অনেকেরই রমরমা অবস্থা। তাই সমাজ থেকে অপরাধ নির্মূল করতে হলে এ বিষয়গুলো নিয়ে গভীরভাবে ভাবতে হবে।

 


আরো সংবাদ



premium cement
মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী

সকল