২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
উন্নয়ন প্রকল্পে ধীরগতি

রাষ্ট্রীয় অর্থের অপচয়

-

দেশে সরকারি কোনো প্রকল্প নির্ধারিত সময়ে শুরু হয়ে শেষ হওয়ার নজির খুব একটা নেই। প্রায় সব প্রকল্পেই দেখা যায় দফায় দফায় সময় বাড়ানো অঘোষিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে। এতে প্রকল্পের ব্যয় বহু গুণে বেড়ে যায়। ফলে উন্নয়নকাজে রাষ্ট্রীয় অর্থের অপচয় হয়। কিন্তু যথাসময়ে প্রকল্পকাজ শেষ হলে অতিরিক্ত অর্থ ব্যয় বন্ধ করা সম্ভব। দেশে গোষ্ঠীস্বার্থ প্রবলভাবে বিদ্যমান থাকায় এমনটি হচ্ছে বলে ধরে নেয়া যায়। অথচ উন্নত দেশগুলোতে যেকোনো প্রকল্প ব্যতিক্রম না ঘটলে নির্ধারিত সময়েই শেষ হয়। কখনোবা সময়ের আগেই কাজ শেষ হয়ে থাকে। কিন্তু বাংলাদেশে সরকারি প্রকল্পে দীর্ঘসূত্রতা স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। যেমন সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্পের কথাই ধরা যাক। উন্নয়ন সহযোগীদের সাথে টানাপড়েনের কারণে গুরুত্বপূর্ণ এ প্রকল্পের কাজ পাঁচ বছরেও শুরু করা যায়নি। প্রকল্পটি চার হাজার ৫৭৯ কোটি ৩৬ লাখ পাঁচ হাজার টাকা ব্যয়ে ২০২০ সালের জুনের মধ্যে বাস্তবায়নের জন্য ২০১৫ সালের ১ সেপ্টেম্বর একনেকে অনুমোদন দেয়া হয়। যে প্রকল্পটি পাঁচ বছরে শুরুই করাই যায়নি; সেই প্রকল্পের ব্যয় এখন তিন হাজার ১১৬ কোটি ৬৮ লাখ টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। কৌতূহলোদ্দীপক হলো, অনুমোদিত মেয়াদে এর অগ্রগতি মাত্র পাঁচ শতাংশ।
দেশে মূলত আমলাতান্ত্রিক জটিলতায় প্রকল্প বাস্তবায়নে বিলম্ব ঘটে। অনেকসময় রাজনৈতিক স্বার্থও জড়িত থাকে। তহবিল জোগানও একটা সমস্যা। তবে যে মাত্রায় বিলম্ব হয় ও খরচ বাড়ে তা স্বাভাবিক নয়। রাষ্ট্রীয় অর্থ ও সময়ের এমন অপচয় কোনোভাবেই মেনে নেয়া যায় না। নির্ধারিত সময়সীমার মধ্যে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন না হওয়ার অন্যতম কারণ সমন্বয়হীনতা। উদ্বেগের বিষয়, বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে প্রতি বছর একই চিত্র প্রত্যক্ষ করছেন দেশবাসী, যার অবসান না হলে দেশের কাক্সিক্ষত উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে।
এ কথা অস্বীকার করার উপায় নেই, সরকারের গৃহীত বিভিন্ন প্রকল্প নির্ধারিত সময়সীমার মধ্যে সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা নিয়ে আগে যেসব সমস্যা বিদ্যমান ছিল, সেগুলোর বেশির ভাগই এখনো বহাল রয়েছে। ইতঃপূর্বে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) প্রকল্প বাস্তবায়নে বেশকিছু বাধা চিহ্নিত করেছিল। এগুলো হলোÑ কর্মপরিকল্পনা ছাড়াই প্রকল্প বাস্তবায়ন শুরু করা, জমি অধিগ্রহণের জটিলতা, অর্থ ছাড়ে বিলম্ব, দরপত্র মূল্যায়নে দীর্ঘসূত্রতা, সমীক্ষা ছাড়াই প্রকল্প গ্রহণ, দক্ষ ও কারিগরি জ্ঞানসম্পন্ন জনবলের অভাব, উন্নয়ন সহযোগীদের সংগ্রহ কার্যক্রমের নির্দেশনা অনুসরণ করে মালামাল কেনায় অসুবিধা, ঠিকাদারদের পেশাদারিত্বের অভাব, ভৌত নির্মাণকাজের ধীরগতি, প্রকল্প প্রস্তাব তৈরিতে দ্রব্যের মান ও মূল্য নির্ধারণে অদূরদর্শিতা ইত্যাদি। এ ছাড়া সমন্বয়হীনতাও একটি বড় সমস্যা। প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে এসব সমস্যার দ্রুত নিরসন না হলে ভবিষ্যতেও অতীতের পুনরাবৃত্তি ঘটবে।
বিভিন্ন মন্ত্রণালয়ের চাহিদা ও সরকারের সক্ষমতার মধ্যে সমন্বয় করে প্রকল্পের অনুমোদন দেয়ার কথা বলা হলেও প্রতি বছরই মাত্রাতিরিক্ত প্রকল্প গ্রহণ করা হয়। কোনো সন্দেহ নেই, এটি একটি মন্দ প্রবণতা। গুরুত্বপূর্ণ বিবেচনায় কোনো প্রকল্প অনুমোদনের পর তা নির্দিষ্ট সময়ে শেষ করা না গেলে রাষ্ট্র আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়; আর রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হওয়ার মানে হলো দেশের জনগণের লোকসান। পাশাপাশি জনদুর্ভোগ ও হয়রানির মাত্রাও বাড়ে। বস্তুত প্রকল্প কতটা সুন্দর তা দেখার আগে দেখতে হবে প্রকল্পটি বাস্তবতার সাথে সামঞ্জস্য রেখে প্রণয়ন করা হয়েছে কি না এবং তা যথাযথভাবে বাস্তবায়ন করা সম্ভব কি না তা ভালোভাবে পরখ করা প্রয়োজন। অবাক করা বিষয় হলো, প্রতি বছরই কোনো-না-কোনো প্রকল্পের লক্ষ্যমাত্রা ভুল প্রমাণিত হচ্ছে। এর ফলে এডিপির বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে। শুধু তাই নয়, লক্ষ্য বাস্তবায়ন হবে নাÑ এমন ধারণা বদ্ধমূল হওয়ায় দায়িত্ব পালনে সংশ্লিষ্টদেরও আন্তরিকতায় ঘাটতি দেখা যায়। কাজেই বিভিন্ন উন্নয়ন প্রকল্পের লক্ষ্যমাত্রা এমনভাবে নির্ধারণ করা উচিত, যাতে পুরোপুরিভাবে বাস্তবায়ন করা যায়। এ ক্ষেত্রে জবাবদিহি নিশ্চিত করে অনিয়ম, দুর্নীতি ও সমন্বয়হীনতা দূর করে সব প্রকল্প শতভাগ বাস্তবায়নে সংশ্লিষ্টদের সচেষ্ট হওয়ার কোনো বিকল্প নেই।


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল