১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে

আমন চাষ ব্যাহত হওয়ার শঙ্কা

-

এমনিতেই করোনা মহামারী সামলাতে হিমশিম খাচ্ছি আমরা। তার মধ্যে এখন দেখা দিয়েছে বন্যার হুমকি। উত্তরাঞ্চলের বহু এলাকা বন্যার পানিতে তলিয়ে আছে। তার ওপর পদ্মা, যমুনা, গঙ্গা ও ব্রহ্মপুত্রের পানি বিপদসীমা অতিক্রম করার আশঙ্কা দেখা দিয়েছে। আগামী ৭২ ঘণ্টার মধ্যে পরিস্থিতির অবনতি হয়ে কয়েকটি জেলা বিপর্যস্ত হতে পারে এবং বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ জন্য সরকার ২৩টি জেলায় আশ্রয়কেন্দ্র খোলার নির্দেশ দিয়েছে। সম্ভাব্য দুর্গত এলাকার জন্য যথাসম্ভব প্রস্তুতিও নেয়া হচ্ছে।
পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলেছে, আগামী ৭২ ঘণ্টার মধ্যে দেশের উত্তরাঞ্চলসহ ভারতের আসাম, মেঘালয় ও পশ্চিমবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। এর ফলে সংশ্লিষ্ট নদ-নদীর পানি দ্রুত বেড়ে নতুন নতুন জেলা প্লাবিত হতে পারে। পত্রিকান্তরের খবরে জানা যাচ্ছে, এ দফায় রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, জামালপুর, রাজবাড়ী, শরীয়তপুর, ফরিদপুর, মাদারীপুর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, চাঁদপুর, সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, রাজশাহী, নাটোর ও নওগাঁ জেলা নতুন করে বন্যাদুর্গত হতে পারে। জেলাগুলোতে আশ্রয়কেন্দ্র প্রস্তুত করতে জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান। ত্রাণসামগ্রীও বরাদ্দ করা হয়েছে এসব জেলার জন্য।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ১৩ জুলাইয়ের পর কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর ও সিরাজগঞ্জে ব্রহ্মপুত্র ও যমুনার পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। গঙ্গা ও পদ্মায় পানি আপাতত কমতে থাকলেও মধ্য জুলাইয়ে গিয়ে পানি দ্রুত বাড়তে থাকবে। এর প্রভাবে রাজবাড়ী, মুন্সীগঞ্জ এবং শরীয়তপুর জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।
বন্যার কারণে বিপদে পড়েছেন আমন চাষিরা। বিশেষ করে উত্তরাঞ্চলের অনেক জেলা এখনো বন্যার পানিতে ডুবে আছে। যেসব চাষি আগেভাবে বীজতলা করেছিলেন, বন্যার পানিতে তাদের সেই বীজতলা প্রায় পুরোটাই নষ্ট হয়ে গেছে। এবার দেশে ৫৯ লাখ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে বলে জানায় কৃষি বিভাগ। চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক কোটি ৫৬ লাখ টন। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) চাষিপর্যায়ে বিক্রির জন্য সাড়ে ১৯ হাজার টন ধানের বীজ সরবরাহ করেছে এবং তাতে ২০ কোটি টাকা ভর্তুকি দিচ্ছে। কিন্তু বন্যা দীর্ঘতর হলে অনেক অঞ্চলে আমনের আবাদ ব্যাহত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, গতকাল শুক্রবার থেকে উজানের ঢলে বড় নদীগুলোর পানি আরো বাড়বে। ফলে প্লাবিত হতে পারে নতুন নতুন এলাকা। এই বন্যার স্থায়িত্ব হতে পারে প্রায় এক মাস। দেশের অন্তত অর্ধেক জেলায় বন্যার প্রভাব পড়তে পারে।
এ দিকে, কৃষি সম্প্রসারণ অধিদফতর বলেছে, মধ্য আগস্ট পর্যন্ত আমনের আবাদ করা যাবে। ১৫ থেকে ২০ দিন বয়সী চারা রোপণ করতে হলে জুলাইয়ের মধ্যেই বীজতলা প্রস্তুত করতে হবে। এ অবস্থায় বন্যা পুরো জুলাই মাস ধরে স্থায়ী হলে ধানের চারা রোপণে সমস্যায় পড়বেন কৃষকরা। বিকল্প হিসেবে ট্রেতে চারা উৎপাদনের একটি প্রযুক্তি ব্যবহারযোগ্য। কিন্তু বাংলাদেশে সেটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে আছে। সুতরাং আমন চারা উৎপাদনে প্রযুক্তির সহায়তা পাবারও সম্ভাবনা কম। বন্যা দীর্ঘমেয়াদি হলে জনদুর্ভোগ যেমন বাড়বে, তেমনি ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কাও রয়েছে। অবশ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, বন্যা পরিস্থিতি তারা পর্যবেক্ষণ করছে। বিশেষ করে আমনসহ বিভিন্ন ফসলের সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় পূর্বপ্রস্তুতি নিয়ে রাখা হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী। বিদ্যমান হুমকির মুখে সরকারের যথাযথ প্রস্তুতিই বেশি জরুরি।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল