০৭ জুন ২০২০
পবিত্র ঈদুল ফিতর

জাতীয় জীবনে আসুক খুশির বারতা

-

‘ঈদ’ মানে আনন্দ। পবিত্র ঈদুল ফিতর প্রতি বছর নিয়ে আসে খুশির বারতা। শাওয়ালের নতুন চাঁদ তাই মুসলিম উম্মাহর কাছে বহুল প্রত্যাশিত। এক মাস সিয়াম সাধনার পর আসে পবিত্র ঈদুল ফিতর। চাঁদ দেখাসাপেক্ষে আমাদের দেশে কাল রোববার অথবা আগামী সোমবার পালিত হবে পবিত্র ঈদুল ফিতর। কিন্তু এবারের ঈদ আমাদের জীবনে আসছে সম্পূর্ণ ভিন্নভাবে। কারণ সারা বিশ্বের মানুষের মতো আমাদের জীবনও গ্রাস করেছে করনো আতঙ্ক। সবার মনেই শঙ্কা, মহামারী আকারে ছড়িয়ে পড়া এই ভাইরাসে কে কখন আক্রান্ত হয়; এই দুশ্চিন্তায় প্রতিটি মুহূর্ত পার করছি আমরা। এমন বাস্তবতায় আমাদের দুয়ারে কড়া নাড়ছে ঈদুল ফিতর।
আমাদের স্মরণে রাখতে হবে, ঈদ উৎসব অন্য ১০টি উৎসবের মতো নয়, এটি ধর্মীয় সংস্কৃতিকেন্দ্রিক উৎসব। তাই উৎসবের নামে বাড়াবাড়ি বা স্থূলতা পরিহারের সর্বাত্মক চেষ্টা করা সবার কর্তব্য। বাংলাদেশের গরিষ্ঠ মানুষের বসবাস গ্রামে। শহরকেন্দ্রিক মানুষজন এখনো ছুটে যায় গ্রামে। স্বজন ও প্রিয়জনের সাথে ঈদে আনন্দ উপভোগ করার এই রেওয়াজ আমাদের দীর্ঘকালীন ঐতিহ্যের অংশ। নাড়ির টানে ছুটে চলা মানুষ এখনো মা-বাবা বা মুরুব্বির সান্নিধ্য লাভের গরজ বোধ করেন। এর মানবিক ও সামাজিক আবেদন বিপুল। এই ঐতিহ্য লালনের মাধ্যমে আমাদের পারিবারিক বন্ধন শুধু দৃঢ় হয় না; পরিবারব্যবস্থা বিলুপ্তির মোকাবেলায় একটি অঘোষিত গুরুত্বপূর্ণ তৎপরতা অব্যাহত থাকে। কিন্তু করোনাভাইরাস কোভিড-১৯ অতিমাত্রায় ছোঁয়াচে হওয়ায় এবং এখন পর্যন্ত এর নিরাময়ে কোনো ওষুধ উদ্ভাবিত না হওয়ায় এর প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখাই একমাত্র উপায় হিসেবে বিবেচিত হচ্ছে। অথচ সরকারি বিধিনিষেধ উপেক্ষা করে ঈদ উপলক্ষে অনেকেই যেভাবে পারছে গ্রামের বাড়ি যাওয়ার চেষ্টা করছে। ফলে পাবলিক প্লেসগুলোতে সামাজিক দূরত্ব রক্ষা করা হয়ে পড়ছে খুবই দুরূহ। এতে আরো বেশি করে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। তা ছাড়া গ্রামে এখন পর্যন্ত করোনার প্রকোপ তেমন একটি দেখা দেয়নি। কিন্তু শহরাঞ্চল থেকে মানুষজন প্রতিবারের মতো গ্রামের বাড়িতে গেলে সেখানেও এই ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে। এ দিকটি বিবেচনায় নিয়ে এবারের ঈদ সবাইকে কর্মস্থলে করাই বাঞ্ছনীয়। এই সাথে করোনাকালে যারা কর্মহীন হয়ে মানবেতর জীবনযাপন করছেন, অপরাপর বছরের চেয়ে তাদের সামর্থ্য অনুযায়ী বেশি করে সহযোগিতার হাত বাড়ানো মানবতার দাবি।
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হওয়ায় ঈদ আমাদের জাতীয় উৎসব। জীবনঘনিষ্ঠ এ উৎসবে নির্মল আনন্দ উপভোগ করে সব শ্রেণীর মানুষ। ধনী-গরিব ব্যবধান ভুলে সবাই ঈদের আনন্দে শরিক হয়। রোজাদার ঈদের নামাজে শরিক হওয়ার আগে সাদাকাতুল ফিতর আদায় করে থাকেন। উৎসব হিসেবে ঈদ এতটাই সর্বপ্লাবী যে, এর সাথে আর কোনো জাতীয় দিবস ও উৎসবের তুলনা চলে না। ঈদ যেন এ জাতির জীবনে অনিঃশেষ আনন্দের ফল্গুধারা। দুঃখ-বেদনা, শ্রেণিবৈষম্য ও আশরাফ-আতরাফের ব্যবধান ভুলে মানুষ ক্ষণিকের জন্য হলেও এককাতারে দাঁড়ায় ঈদের দিন। একে অপরকে বুকে জড়িয়ে ধরে। শত্রু হয়ে যায় বন্ধু। তাই ঈদের তুলনা শুধু ঈদ, আর কিছু নয়।
করোনাকালেও আমরা যখন ঈদের আনন্দে মেতে উঠব তখনো পৃথিবীজুড়ে অসংখ্য মানুষ যুদ্ধবিধ্বস্ত ও অন্যান্য বিপন্ন এলাকায় মৃত্যুর প্রহর গুনবে। সেসব অসহায় লাখো নর-নারী-শিশুর কান্নার ধ্বনি আমাদের ব্যথাতুর করে তুলবে। দেশে দেশে মজলুম মানুষের আহাজারি শুনে আমরা অসহায় বোধ করি। তার পরও উম্মাহর দুয়ারে ঈদ খুশির বারতা নিয়ে কড়া নাড়ছে। ঈদের আনন্দে সব মজলুম ও অসহায় মানুষের জন্য কিছু করা সম্ভব না হলেও আমরা তাদের বিপদ মুসিবত অবসানের জন্য সর্বশক্তিমান আল্লাহর দরবারে দোয়া করব। বিশেষ করে করোনা থেকে যেন আল্লাহ আমাদেরসহ বিশ্ববাসীকে নাজাত দেন।
ঈদ আমাদের সবার জীবনে অর্থবহ আনন্দ বয়ে আনুক। তাৎপর্যময় হোক এ আনন্দ উৎসব। জাতীয় জীবনে এর ইতিবাচক প্রভাব পড়–ক। এ প্রত্যাশায় সবাইকে ঈদ মোবারক।


আরো সংবাদ

করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে ৩৯৮,৩২১ চুয়াডাঙ্গায় নারী ক্রিকেটারের শ্লীলতাহানী বিয়ানীবাজার থেকে পালিয়েছেন করোনা আক্রান্ত সোনালী ব্যাংক কর্মকর্তা কাউখালী প্রশাসনের ১৩টি পদ চলছে ভারপ্রাপ্তদের দিয়ে বালিয়াকান্দিতে ৩৬৫টি মসজিদে প্রধানমন্ত্রীর উপহারের চেক প্রদান ৫ খাত থেকে ঋণ নিয়ে ১ লাখ কোটি টাকার সংস্থান হবে ১০ লাখ নতুন করদাতা শনাক্তের টার্গেট আই ক্যান্ট ব্রিথ : করোনা, বাবার মৃত্যু ও কিছু অভিজ্ঞতা ব্রিটেন-ইইউ ব্রেক্সিট পরবর্তী চুক্তি আলোচনায় অগ্রগতি নেই অভ্যন্তরীণ রুটে চার্টার্ড ফ্লাইটের ‘ফ্যামিলি ট্রিপেও’ সাড়া নেই ভবিষ্যতের যুদ্ধবিমান : ফাইটার জেটের সঙ্গে পাল্লা দেবে ড্রোন?

সকল

শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৩৮২১৬)আবুল হোসেনের দ্বিতীয় গরুটিরও একই দশা করলো দুর্বৃত্তরা (২৮৫০৪)প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (১৩৪৭২)মাস্ক পরা নিয়ে এবার ভিন্ন কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১২৮০৪)বিরাট কোহলি-অনুষ্কা শর্মার ডিভোর্স! সোশ্যাল মিডিয়ায় তোলপাড় (১১০১৯)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৯৯৯১)প্রাথমিকের শিক্ষার্থীদের ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত (৯০৯৫)উন্নয়ন প্রকল্পে লুটপাট (৮০২০)নুতন মেসি লুকা রোমেরো (৭৯২৬)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৫১১)




justin tv