২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
করোনা সংক্রমণ

মৃত্যুর আগেই পরীক্ষা চাই

-

গত মঙ্গলবার পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশে ৪১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে এবং ওই সময়ের মধ্যে পাঁচজন মারা গেছে। বাংলাদেশে এক দিনে এটা সর্বোচ্চ সংখ্যক করোনা-আক্রান্ত ও মৃতের তথ্য। স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুসারে, গত ৮ মার্চ থেকে ৭ এপ্রিল পর্যন্ত চার হাজার ২৪৯ জনের নমুনা সংগ্রহ করে শনাক্ত হয়েছে ১৬৪ জন। এর মধ্যে মারা গেছে ১৭ জন, সুস্থ হয়ে বাড়ি গেছে ৩৩ জন। আর ১১৪ জন চিকিৎসাধীন। গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ৪১ জনের মধ্যে ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন। বাকিরা অন্য এলাকার। সরকারিভাবে জানানো হয়েছে, এ পর্যন্ত ঢাকায় ৯টি ও ঢাকার বাইরে সাতটি কেন্দ্রে করোনাভাইরাস পরীক্ষা চালু করা হয়েছে। সব মিলিয়ে চার হাজার ২৪৯ জনের নমুনা পরীক্ষার মধ্যে আইইডিসিআরে হয়েছে দুই হাজার ২৭১টি ও অন্যগুলোতে দুই হাজার ১৮টি। এ ছাড়া শেষ ২৪ ঘণ্টায় ৬৭৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে শনাক্ত হয়েছে ৪১ জন।
স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, সারা দেশেই পরীক্ষা যাতে হয় সে জন্য মাঠপর্যায়ের সবাইকে কাজ করতে হবে। যত পরীক্ষা হবে, তত নির্ণয় হবে। যত নির্ণয় হবে, তত সুরক্ষার ব্যবস্থা করা যাবে। তাই নমুনা সংগ্রহে মাঠপর্যায়ের সবাইকে আরো সক্রিয় হওয়ার নির্দেশ দেন তিনি। আমরা দেখছি, বিশ্বের অন্যান্য আক্রান্ত দেশগুলোতে প্রতিদিন হাজার হাজার লোককে পরীক্ষা করা হচ্ছে। সেখানে বাংলাদেশে প্রায় দুই মাসে পরীক্ষা করা হয়েছে মাত্র সোয়া চার হাজার মানুষকে। অথচ ফেব্রুয়ারি মাসেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বাংলাদেশে ব্যাপক হারে পরীক্ষা করার পরামর্শ দিয়েছিল। আমাদের সম্পদের সীমাবদ্ধতা আছেÑ এটা স্বীকার করেও বলতে হয়, মানসিক দৈন্যও এ জন্য অনেকাংশে দায়ী। করোনার ভয়াবহতা আমরা উপলব্ধি করেছি অনেক দেরিতে। গত ডিসেম্বর থেকে মার্চের শেষ দিন পর্যন্ত বিদেশ থেকে যত মানুষ দেশে ফিরে এসেছে তাদের প্রত্যেককেই পরীক্ষা করা দরকার ছিল। সেটা আমরা করতে পারিনি। তাদের কোয়ারেন্টিনে রাখতেও পারিনি। ফলে করোনা রোগটি সামাজিকভাবে ছড়িয়ে পড়ার হুমকি সৃষ্টি হয়েছে।
এখন স্বয়ং প্রধানমন্ত্রীও আশঙ্কা করছেন, চলতি মাসেই বাংলাদেশে করোনাভাইরাস বড় ধরনের ধাক্কা দিতে পারে। মঙ্গলবার এক ভিডিও কনফারেন্সে এ আশঙ্কা প্রকাশ করে তিনি করোনাভাইরাস মোকাবেলায় নিয়োজিতদের জন্য স্বাস্থ্যবীমা এবং পুরস্কার দেয়ার ঘোষণা দেন। প্রধানমন্ত্রী জানান, করোনাভাইরাস মোকাবেলায় যারা জীবনবাজি রেখে কাজ করছেন তাদের তিনি পুরস্কৃত করতে চান। তিনি বলেন, যেসব ডাক্তার ‘পালিয়ে আছেন’, তারা এই প্রণোদনা পাবেন না। ভবিষ্যতে তারা ডাক্তারি করতে পারবেন কি না, সে চিন্তাও করতে হবে।
এই ঘোষণা আপাতদৃষ্টিতে খুব ভালো একটি উদ্যোগ বলে মনে হয়। তবে ঘোষণাটি খুবই অস্বাভাবিক। চিকিৎসকদের কাজই হলো, অসুস্থ মানুষের সেবা দেয়া। মহামারীর সময় যুদ্ধের ময়দানে ঝাঁপিয়ে পড়ার মতো জানবাজি রেখে মানুষের সেবা করবেন তারাÑ সে জন্যই জনগণের টাকা খরচ করে একেকজন চিকিৎসককে তৈরি করা হয়। চীন, ইতালি, স্পেন ও যুক্তরাষ্ট্রসহ আক্রান্ত দেশগুলোতে ডাক্তারদের জানবাজি রেখে কাজ করার দৃষ্টান্ত আমরা দেখেছি। বাংলাদেশে একজন চিকিৎসক সেবা নয় বরং বেশি অর্থ উপার্জনের মানসিকতা নিয়েই ডাক্তারি পড়তে আসেন সেটা প্রমাণিত হওয়া উচিত নয়। ডাক্তারের নিরাপত্তার সরঞ্জাম না থাকার অজুহাত এবং এ সরঞ্জাম না থাকা-কোনোটাই গ্রহণযোগ্য নয়। দেশ যদি বাইরের শত্রুর হাতে আক্রান্ত হয় তাহলে আমরা কি এমন ঘোষণা দেবো যে, যেসব সৈনিক যুদ্ধে যাবেন তাদের পুরস্কৃত করা হবে? এটি আমাদের জাতির দুর্ভাগ্য যে, বিপদের সময় ডাক্তারদের প্রণোদনা দিয়ে সেবা করতে উদ্বুদ্ধ করতে হচ্ছে।
অত্যন্ত ঝুঁকিপূর্ণ এই এপ্রিল মাসে যত বেশি মানুষকে পরীক্ষার আওতায় আনা যায় সেই চেষ্টা অব্যাহত রাখা দরকার। পরীক্ষার সংখ্যা কম বলে, করোনা রোগীও শনাক্ত হচ্ছে কম। মৃত্যুর পর পরীক্ষা নয়, আগেই পরীক্ষা করা হবেÑ আমরা সেই নিশ্চয়তা চাই।

 


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান

সকল