২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ডেইরি আইকন পুরস্কার পেল ৪১ জন খামারি ও উদ্যোক্তা

ডেইরি আইকন পুরস্কার পেল ৪১ জন খামারি ও উদ্যোক্তা - ছবি : নয়া দিগন্ত

দুধ উৎপাদন বৃদ্ধিতে খামারি ও উদ্যোক্তাদের উৎসাহিত করতে দুগ্ধখাতে সফল দেশের ৪১ জন খামারি ও উদ্যোক্তাকে ডেইরি আইকন পুরস্কার ২০২২ প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে বিশ্ব দুগ্ধ দিবস ২০২৩ উদযাপন ও ডেইরি আইকন সেলিব্রেশন অনুষ্ঠানে এ পুরস্কার তুলে দেয়া হয়।

বিশ্ব দুগ্ধ দিবসের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দ্বিতীয় বারের মতো চারটি ক্যাটাগরিতে এ পুরস্কার প্রদান করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদফতর। এর মধ্যে ডেইরি ক্যাটাগরিতে ২০ জন, দুধ ও গোশত প্রক্রিয়াকরণ ক্যাটাগরিতে নয়জন, পশুখাদ্য প্রক্রিয়াকরণ ক্যাটাগরিতে আটজন এবং খামার যান্ত্রিকীকরণ ক্যাটাগরিতে চারজনকে এ পুরস্কার প্রদান করা হয়। প্রতিটি পুরস্কারের আর্থিক মূল্য এক লাখ টাকা। একইসাথে প্রত্যেককে দেয়া হয় ক্রেস্ট ও সনদ।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ীকমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শমভু এমপি, স্থায়ী কমিটির সদস্য শহীদুল ইসলাম বকুল এমপি, স্থায়ী কমিটির সদস্য ছোট মনির এমপি এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ টি এম মোস্তফা কামাল এবং সহকারী এফএও প্রতিনিধি নূর আহমেদ খন্দকার।

স্বাগত বক্তব্য প্রদান করেন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের পরিচালক মো: আব্দুর রহিম। অনুষ্ঠানে 'স্বাস্থ্যকর খাদ্য হিসাবে দুধ এবং দুগ্ধজাত পণ্যের উপকারিতা' শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন প্রাণিসম্পদ অধিদফতরের পরিচালক (প্রশাসন) ডা. রেয়াজুল হক।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষকবৃন্দ এবং ডেইরিখাতের উদ্যোক্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ডেইরি ক্যাটাগরিতে সম্মাননা পাওয়া খামারি ও উদ্যোক্তা হলো তাহমিনা ডেইরি ফার্ম (নারায়ণগঞ্জ), সজাগ দুগ্ধ খামার (ঢাকা), নাবা ডেইরি অ্যান্ড ক্যাটেল ফার্ম (রাজশাহী), শাহ্ ছমিয়া ডেইরি খামার (চট্টগ্রাম), অ্যাকুয়া ফিল এগ্রো (পাবনা), কহিনুর ডেইরি ফার্ম (পিরোজপুর), এফআর এগ্রো ফার্ম (কুমিল্লা), আরএম ডেইরি ফার্ম (মৌলিভীবাজার), সুবেদ আলী এগ্রো ফার্ম (গাজীপুর), গ্রিন ট্রেডিং ডেইরি ফার্ম (মুন্সিগঞ্জ), রোমান ডেইরি অ্যান্ড ফিশারিজ (সিলেট), দেশ এগ্রো অ্যান্ড ফিশারিজ (ফেনী), এসএমএ অর্গানিক এগ্রো ফার্ম (বগুড়া), মুখার্জী বহুমুখী খামার (ঝালকাঠি), এপিক ডেইরি ফার্ম (ঝিনাইদহ), ডেইরি ক্যাসেল (দিনাজপুর), এম এম খান এগ্রো ফিশারিজ (কিশোরগঞ্জ), আয়ানা ডেইর ফার্ম (রংপুর), চর পাটগাতি ডেইরি ফার্ম (গোপালগঞ্জ) ও আমিন হাসান এগ্রো লিমিটেড (নওগাঁ)।

দুধ ও গোশত প্রক্রিয়াকরণ ক্যাটাগরিতে খামারি ও উদ্যোক্তা হলো পাটগ্রাম দুগ্ধ শীতলীকরণ ও মিষ্টান্ন ভাণ্ডার (লালমনিরহাট), সাদিক এগ্রো (ঢাকা), জেমকো এগ্রো লিমিটেড (জামালপুর), এ এম মিল্ক পার্লার (নওগাঁ), প্রিমিয়াম সুইটস (গাজীপুর), বগুড়া ভাণ্ডার এগ্রো ফার্ম (বগুড়া), সোনারগাঁও ডেইরি ফুড অ্যান্ড এগ্রো কমপ্লেক্স (নারায়ণগঞ্জ), চৌধুরী এগ্রো ফার্ম (চট্টগ্রাম), কৃষক ডেইরি ফুড অ্যান্ড প্রোডাক্টস (সিরাজগঞ্জ)।

পশুখাদ্য প্রক্রিয়াকরণ ক্যাটাগরিতে খামারি ও উদ্যোক্তা হলো সাইলো প্যাক ক্যাটল ফিড (ঢাকা), এডভান্সড পোল্ট্রি অ্যান্ড ফিশ ফিডন লি: (নারায়ণগঞ্জ), নাহার এগ্রো কমপ্লেক্স লিমিটেড (সিরাজগঞ্জ), কোয়ালিটি ফিডস লিমিটেড (গাজীপুর), ভিক্টর ফিডস লিমিটেড (রাজবাড়ী), রুপম পোল্ট্রি অ্যান্ড ফিশ ফিড মিল (নওগাঁ), ফকিরহাট ফিড মিলস লিমিটেড (বাগেরহাট) ও সুরভী ডেইরি (রংপুর)।

খামার যান্ত্রিকীকরণ ক্যাটাগরিতে খামারি ও উদ্যোক্তা হলো গ্রিন বেল ডেইরি র‌্যান্চ (নারায়ণগঞ্জ), এ্যাম এগ্রো নার্সারি (রুংপুর), আরাভ এগ্রো ফার্ম (সিরাজগঞ্জ) ও নর্থ বেঙ্গল ডেইরি ফার্ম (ঢাকা)।


আরো সংবাদ



premium cement