২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বায়রার মহাসচিব পদে নোমান বহাল

বায়রার মহাসচিব পদে নোমান বহাল। - ছবি : সংগৃহীত

জনশক্তি রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজ-বায়রার মহাসচিব পদে শামীম আহমেদ চৌধুরী নোমান বহাল হয়েছেন। একইসাথে অর্থসচিব পদে বহাল হয়েছেন মিজানুর রহমান। বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন উইংয়ে শুনানি শেষে এ সিদ্ধান্ত দেয়া হয়।

চলতি বছরের ফেব্রুয়ারি অনুষ্ঠিত বায়রার ৩২তম বার্ষিক সাধারণ (মূলতবী) সভায় (এজিএম) উপস্থিত সদস্যদের উত্থাপিত দাবির মুখে শামীম আহমেদ চৌধুরী নোমান ও মিজানুর রহমানকে তাদের স্ব স্ব পদ থেকে অপসারণ করা হয়। মহাসচিব পদে আসীন করা হয় আলী হায়দার চৌধুরীকে এবং অর্থ সচিব করা হয় মো: বেলাল হোসেন মজুমদারকে। একইভাবে ওই সভায় বায়রার প্রধান উপদেষ্টার পদ থেকে অব্যাহতি দেয়া হয় সংগঠনটির সাবেক সভাপতি মোহা. নূর আলীকে।

বায়রার কমিটিতে এমন পরিবর্তনের অভিযোগ বাণিজ্য মন্ত্রণালয়ের মহাপরিচালকের (বাণিজ্য সংগঠন)কাছে যায়। শুনানি শেষে গত বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য-২ শাখা থেকে শামীম আহমেদ চৌধুরী নোমান ও মিজানুর রহমানকে অপসারণকে অবৈধ ঘোষণা করে সংশ্লিষ্টদের চিঠি দেয়া হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নিয়ম অনুযায়ী প্রতিবছর বায়রার এজিএম হওয়ার কথা। কিন্তু, করোনাকালের দুই বছরসহ এবং কমিটি না থাকার কারণে আরো দুই বছর (প্রশাসক) মোট চার বছর কোনো এজিএম হয়নি। কোম্পানি আইন অনুযায়ী পূর্ববর্তী বছরে এজিএম না হলে আদালতের অনুমতি নিয়ে এজিএম করতে হয়। কিন্তু বায়রার বর্তমান কমিটি গত ফেব্রুয়ারিতে যে এজিএম করেছে তাতে কোনো অনুমোদন ছিল না। ফলে এই এজিএম কোম্পানি আইনের বিধান পরিপন্থী বলে উল্লেখ করে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তে আরো বলা হয়, প্রচলিত বিধান অনুযায়ী কারণ দর্শানোর সুযোগ প্রদান ব্যতিরেখে সভায় তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণ সঠিক নয় মর্মে বিবেচিত হওয়ায় শামীম আহমেদ চৌধুরী নোমান (মহাসচিব) এবং মিজানুর রহমান (অর্থ সচিব)-এর কার্যনির্বাহী কমিটি থেকে বহিষ্কার আদেশ বাণিজ্য সংগঠন আইন, ২০২২ এর ১৫(৩) (চ) ধারার ক্ষমতাবলে বাতিল করা হলো। বায়রার কার্যনির্বাহী কমিটি কর্তৃক অবিলম্বে কোম্পানি আইন, ১৯৯৪-এর বিধান প্রতিপালন পূর্বক বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

উল্লেখ্য যে, দীর্ঘ প্রায় চার বছর পর ২০২২ সালের সেপ্টেম্বরে ২০২২-২০২৪ মেয়াদের কার্যনির্বাহী কমিটি নির্বাচন হয়। এতে আবুল বাশার সভাপতি ও শামীম আহমেদ চৌধুরী নোমান মহাসচিব নির্বাচিত হন। তারা দু'জনই এর আগে একই পদে দায়িত্ব পালন করেন।


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি

সকল