২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফের বাড়লো স্বর্ণের দাম

ফের বাড়লো স্বর্ণের দাম। - ছবি : সংগৃহীত

দুই দফা দাম কমানোর পর এক দিনের ব্যবধানে দেশের বাজারে আবারো বাড়ানো হয়েছে স্বর্ণের দাম। স্থানীয় বাজারে পাকা সোনার দাম বাড়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

শুক্রবার (২৪ মার্চ) থেকে সোনার এ নতুন দাম কার্যকর করা হবে। এর আগে মঙ্গলবার (২১ মার্চ) ঘোষণা দিয়ে বুধবার ভালো মানের এক ভরি সোনার দাম এক হাজার ১৬৬ টাকা কমানো হয়। এরপর বুধবার (২২ মার্চ) ঘোষণা দিয়ে বৃহস্পতিবার থেকে সোনার নতুন দাম নির্ধারণ করে বাজুস। ভালো মানের প্রতি ভরিতে এক হাজার ১৬৭ টাকা কমানো হয়। অর্থাৎ দুই দিনে ভালো মানের সোনার দাম ভরিতে দুই হাজার ৩৩৩ টাকা কমানো হয়। তবে এখন আবার দাম বাড়ানো ফলে সব থেকে ভালো মানের সোনার দাম (২২ ক্যারেট) ভরিতে এক হাজার ১৬৭ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের প্রতি ভরি সোনার দাম হয়েছে ৯৭ হাজার ৬২৮ টাকা।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে দে‌শের বাজা‌রে সোনার দাম এক লাফে প্রতি ভরিতে সাত হাজার ৭০০ টাকা বেড়ে যায় গত ১৯ মার্চ।

বৃহস্পতিবার ঘোষিত নতুন দাম অনুযায়ী, শুক্রবার থেকে ২২ ক্যারেট প্রতি ভরি সোনা কিনতে লাগবে ৯৭ হাজার ৬২৭ টাকা। ২১ ক্যারেট প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হ‌য়ে‌ছে ৯৩ হাজার ১৯৫ টাকা।

বাজুসের নতুন সিদ্ধান্ত অনুযায়ী ১৮ ক্যারেট প্রতি ভরি সোনার দাম পড়বে ৭৯ হাজার ৮৯৮ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৬৬ হাজার ৫৪৩ টাকা।

দেশের বাজারে স্বর্ণের দাম কমা‌নো হ‌লেও অপরিবর্তিত রাখা হয়েছে রূপার দাম। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের রূপার দাম প্রতি ভ‌রি এক হাজার ৭১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের রূপার দাম এক হাজার ৬৩৩ টাকা। ১৮ ক্যারেটের রূপার দাম ১৪০০ টাকা। সনাতন পদ্ধতির রূপার দাম ১০৫০ টাকায় অপরিবর্তিত রয়েছে।

উল্লেখ্য, এর আগে মঙ্গলবার (২১ মার্চ) ভালো মানের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ১৬৬ টাকা ক‌মি‌য়ে নতুন দাম নির্ধারণ করা হ‌য় ৯৭ হাজার ৬২৮ টাকা।

এর আগে গত ১৮ মার্চ ভরি প্রতি স্বর্ণের দাম সাত হাজার ৬৯৮ টাকা বাড়িয়ে ৯৮ হাজার ৭৯৪ টাকা নির্ধারণ করেছিল বাজুস।


আরো সংবাদ



premium cement