২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এমএফএসের দৈনিক লেনদেন ৩২০০ কোটি টাকা ছাড়িয়েছে : বিবি

এমএফএসের দৈনিক লেনদেন ৩২০০ কোটি টাকা ছাড়িয়েছে : বিবি। - ছবি : সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের (বিবি) সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) গড় দৈনিক লেনদেন তিন হাজার ২০০ কোটি টাকা ছাড়িয়েছে এবং এর পরিমাণ ক্রমবর্ধমান।

দেশের ১৩টি এমএফএসের তথ্য বিশ্লেষণ করে বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, সুবিধাজনক লেনদেনের সুযোগ ও অর্থ প্রদানের সুবিধার কারণে এমএফএস বাংলাদেশে জনপ্রিয় হয়ে উঠেছে।

বিবি ১৩টি পরিষেবা প্রদানকারীর তথ্যসহ এমএফএসের হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করেছে। এতে দেখা গেছে, চলতি বছরের জানুয়ারির প্রথম মাসে গ্রাহকরা এক লাখ পাঁচ হাজার কোটি টাকা লেনদেন করেছে। এই সংখ্যাটি এখন পর্যন্ত মোবাইলে দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড করা লেনদেন।

বিবির সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, ‘একটি অ্যাকাউন্ট খুলতে কোনো ফি নেই। তাৎক্ষণিকভাবে সব জায়গায় টাকা পাঠানো যাবে। একই সাথে কেনাকাটার বিল পরিশোধ, ঋণ সুবিধাসহ অনেক নতুন সেবা যুক্ত করা হয়েছে। এগুলো ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধিতে অবদান রাখছে।’

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, এমএফএসের মাধ্যমেও রেমিট্যান্স আসছে। ফলে এমএফএসের প্রতি মানুষের আগ্রহ ও নির্ভরতা বাড়ছে। এই পরিষেবার বহুগুণ ব্যবহারের কারণে গ্রাহকদের লেনদেনের পরিমাণও বাড়ছে।

বিবির তথ্য মতে, মোবাইল ফাইন্যান্স অপারেটর নগদ ছাড়াই জানুয়ারিতে এমএফএসের মাধ্যমে গড়ে দৈনিক লেনদেন ছিল তিন হাজার ২৪৫ কোটি টাকা। কারণ নগদ এমএফএস প্রদানকারী হিসেবে বিবির আর্থিক প্রতিবেদনের অধীনে অন্তর্ভূক্ত নয়।

যদি নগদের লেনদেন যোগ করা হয়, তাহলে এমএফএসের দৈনিক লেনদেনের পরিমাণ চার হাজার ২০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে।

বিবি প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে, লেনদেনের ৬০ ভাগ অর্থ জমা ও উত্তোলন ছিল এবং ২০২৩ সালের জানুয়ারিতে ডিজিটাল পেমেন্ট ছিল ৪০ ভাগ।

মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনে গ্রাহকের সংখ্যা দিন দিন বাড়ছে।

বর্তমানে, ১৩টি ব্যাংক- বিকাশ, রকেট, ইউ ক্যাশ, মাই ক্যাশ ও শিওর ক্যাশসহ বিভিন্ন নামে মোবাইল ব্যাংকিং পরিষেবা প্রদান করছে।

২০২৩ সালের জানুয়ারির শেষে মোবাইল ব্যাংকিংয়ে নিবন্ধিত গ্রাহকের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ কোটি ৪১ লাখ। জানুয়ারি পর্যন্ত মোবাইল ব্যাংকিং অ্যাজেন্টের সংখ্যা ১৫ লাখ ৬৯ হাজারে পৌঁছেছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল