২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নদী শুকিয়ে যাওয়ায় কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন কমেছে

নদী শুকিয়ে যাওয়ায় কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন কমেছে - ছবি : সংগৃহীত

পানির অভাবে কাপ্তাইয়ের জলবিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন কমে গেছে।

মঙ্গলবার কাপ্তাই হাইড্রো পাওয়ার স্টেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ তথ্য জানান।

কাপ্তাই হাইড্রো পাওয়ার স্টেশনের ব্যবস্থাপনা প্রকৌশলী এটিএম আবদুজ্জাহের বলেন, রুল কারভ থেকে পানি ১৫ ফুট নিচে নেমে যাওয়ায় পানির অভাবে বিদ্যুৎ কেন্দ্র থেকে মাত্র ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।

তিনি বলেন, পাঁচটি জেনারেটর থেকে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা থাকলেও এখন মাত্র একটি জেনারেটর সক্রিয় রয়েছে।

তিনি আরো বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যদি একসঙ্গে পাঁচটি জেনারেটর চালু করতে পারে তাহলে ২৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হলেও পানি সংকটের কারণে মাত্র দুই নম্বর জেনারেটর চালু রয়েছে।

বৃষ্টিপাত কার্যক্রমের কোনো সম্ভাবনা না থাকায় জলস্তর বাড়ার কোনো সম্ভাবনাও নেই।

ইতোমধ্যে লেকের মূল বাঁধ সংলগ্ন সোলার প্যানেল থেকে ৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে এবং বিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদন হওয়া মোট মাত্র ৪৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল