২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নদী শুকিয়ে যাওয়ায় কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন কমেছে

নদী শুকিয়ে যাওয়ায় কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন কমেছে - ছবি : সংগৃহীত

পানির অভাবে কাপ্তাইয়ের জলবিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন কমে গেছে।

মঙ্গলবার কাপ্তাই হাইড্রো পাওয়ার স্টেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ তথ্য জানান।

কাপ্তাই হাইড্রো পাওয়ার স্টেশনের ব্যবস্থাপনা প্রকৌশলী এটিএম আবদুজ্জাহের বলেন, রুল কারভ থেকে পানি ১৫ ফুট নিচে নেমে যাওয়ায় পানির অভাবে বিদ্যুৎ কেন্দ্র থেকে মাত্র ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।

তিনি বলেন, পাঁচটি জেনারেটর থেকে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা থাকলেও এখন মাত্র একটি জেনারেটর সক্রিয় রয়েছে।

তিনি আরো বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যদি একসঙ্গে পাঁচটি জেনারেটর চালু করতে পারে তাহলে ২৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হলেও পানি সংকটের কারণে মাত্র দুই নম্বর জেনারেটর চালু রয়েছে।

বৃষ্টিপাত কার্যক্রমের কোনো সম্ভাবনা না থাকায় জলস্তর বাড়ার কোনো সম্ভাবনাও নেই।

ইতোমধ্যে লেকের মূল বাঁধ সংলগ্ন সোলার প্যানেল থেকে ৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে এবং বিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদন হওয়া মোট মাত্র ৪৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
চলচ্চিত্র শিল্পী সমিতি : মিশা সভাপতি, ডিপজল সম্পাদক ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সকল