২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কাইকম ও ওয়াটামি গ্রুপের মধ্যে যৌথ চুক্তি স্বাক্ষর

কাইকম ও ওয়াটামি গ্রুপের মধ্যে যৌথ চুক্তি স্বাক্ষর। - ছবি : সংগৃহীত

ঢাকায় জাপানের বিখ্যাত সফ্টওয়্যার ও পরামর্শ পরিষেবা কোম্পানি কাইকম এবং বৃহত্তম গ্রুপ অব কোম্পানি ওয়াটামির মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ঢাকার ন্যাসেন্ট গার্ডেনিয়া হোটেলে চুক্তিটি স্বাক্ষরিত হয়।

এ ব্যাপারে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই চুক্তির মূল উদ্দেশ্য ‘কাইকম ড্রিম স্ট্রিট কোম্পানি লিমিটেড’ গঠন, যা জাপানি কোম্পানিগুলোর চাহিদা অনুযায়ী দক্ষ বাংলাদেশী মানবসম্পদ তৈরি করবে। এটি প্রযুক্তিগত ইন্টার্ন ট্রেনিং পোগ্রাম (টিআইপিটি) এবং নির্দিষ্ট দক্ষকর্মী (এসএসডব্লিউ) পাঠাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এই চুক্তি দু’দেশের মধ্যে কর্মশক্তির ব্যবধান কমাবে ও উভয় দেশের অর্থনীতিতে বড় প্রভাব ফেলবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকাস্থ জাপানি দূতাবাসের রাষ্ট্রদূত কিমিনোরি ইওয়ামা। বিশেষ অতিথি হিসেবে জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি তোমোহিদে ইচিগুচি, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রবাসীকল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুল কাদের, ওয়াটামি গ্রুপের প্রতিষ্ঠাতা ও জাপানের সাবেক সাংসদ মিকি ওয়াতানাবে উপস্থিত ছিলেন।

সম্মানিত অতিথি হিসেবে ছিলেন, জেট্রো বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি ইউ জি আন্দো, বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিস লিমিটেডের (বিওইএসএল) ব্যবস্থাপনা পরিচালক মল্লিক আনোয়ার। এছাড়াও উপস্থিত ছিলেন জাপান ও বাংলাদেশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা, বহু বছর ধরে বিভিন্ন দেশের মানবসম্পদ উন্নয়নে কাজ করছে এমন ১৫টিরও বেশি জাপানি কোম্পানির প্রতিনিধিরা।


আরো সংবাদ



premium cement

সকল