০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪
ads
`

৮০ হাজার মেট্রিক টন সার ও ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

৮০ হাজার মেট্রিক টন সার ও ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার - ছবি : সংগৃহীত

দেশের ক্রমবর্ধমান চাহিদা পূরণে সরকার আজ প্রায় ৮০ হাজার মেট্রিক টন সার ও ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের পৃথক দুটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে।

বুধবার অর্থমন্ত্রী এ এইচ এম মুস্তফা কামালের সভাপতিত্বে চলতি বছরে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিজিপি) ৩৬তম সভায় এ অনুমোদন দেয়া হয়।

ভার্চুয়ালি অনুষ্ঠিত সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, আজকের সভায় মোট ছয়টি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশনের কাছ থেকে নবম লটে রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির আওতায় ৩৫৮ কোটি ৪৮ লাখ টাকা মূল্যের প্রায় ৫০ হাজার মেট্রিক টন এমওপি সার ক্রয় করবে।
প্রতি টন সারের মূল্য পড়বে ৬৭৯ দশমিক ৬৫ মার্কিন ডলার। আগে এর মূল্য ছিল ৭৭৮ দশমিক ১৫ মার্কিন ডলার।

সাঈদ বলেন, এছাড়াও বিএডিসি দশম লটের আওতায় ওসিপি, এসএ, মরক্কোর কাছ থেকে রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির আওতায় প্রায় ১৫০ দশমিক ৬৭ কোটি টাকা মূল্যে প্রায় ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার ক্রয় করবে। এতে প্রতি টন সারের দাম পড়বে ৪৭৪ মার্কিন ডলার। আগে এই মূল্য ছিল ৬৭৮ দশমিক ২৫ মার্কিন ডলার।

তিনি বলেন, রাষ্ট্র পরিচালিত বাণিজ্য মন্ত্রণালয়াধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) মোট ২৯৮ দশমিক ৯৩ কোটি টাকা মূল্যে প্রায় ২ দশমিক ২০ কোটি লিটার সয়াবিন তেল ক্রয় করবে। 

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, সিসিজিপি সভায় স্থানীয় সরকার বিভাগের আওতাধীন ঢাকা ওয়াসার তিনটি প্রস্তাবও অনুমোদন করা হয়।

তিনি বলেন, প্রায় ৪২০ দশমিক ০৬ কোটি টাকা ব্যয়ে ‘ঢাকা স্যানিটেশন ইমপ্রুভমেন্ট প্রোজেক্টের (ডিএসআইপি) আওতাধীন প্যাকেজ নম্বর ডব্লিউডি-২-এর কাজ যৌথভাবে সিসিইসিসি, চায়না, সাফবোন, চায়না ও এসএমইডিআই, চায়নাকে দেয়া হয়েছে। সিসিজিপি সভায় জিপসিম স্ট্রাকচারাল ইন্ডিয়া প্রাইভেট লি., ভারত, ইএমআইটি গ্রুপ এরকোল মারেলি টেকনোলোজিসি, ইতালি ও খিলাড়ি ইনফ্রাস্ট্রাকচার প্রাইভেট লি. ভারত ডিএসআইপি প্রকল্পের আওতায় প্রায় ২২৯ দশমিক ৭২ কোটি টাকার নম্বর ডব্লিউডি-৩ প্রকল্প বাস্তবায়ন করবে।

তিনি আরো জানান, ডিওএইডব্লিউএ ইঞ্জিনিয়ারিং কো. লি. কোরিয়া ডিএসআইপি প্রকল্পের পরামর্শক হিসেবে প্রায় ৭০ দশমিক ৭৭ কোটি টাকার কাজ করবে।

সূত্র : বাসস


আরো সংবাদ


premium cement