২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ ব্যাংক এখনো ভারতীয় রুপিকে বৈদেশিক বাণিজ্যে অনুমতি দেয়নি

বাংলাদেশ ব্যাংক এখনো ভারতীয় রুপিকে বৈদেশিক বাণিজ্যে অনুমতি দেয়নি - ছবি : সংগৃহীত

বাংলাদেশ ব্যাংক (বিবি) এখনো বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে লেটার অব ক্রেডিট (এলসি) দেয়া মুদ্রার তালিকায় ভারতীয় মুদ্রা রুপিকে অন্তর্ভুক্ত না করায় বাংলাদেশের ব্যবসায়ীরা রুপি ব্যবহার করতে পারছে না।

বিবি’র মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম ইউএনবিকে বলেন, কেন্দ্রীয় ব্যাংক এখনো বৈদেশিক বাণিজ্যের জন্য রুপিকে তালিকাভুক্ত করেনি।

তিনি বলেন, মার্কিন ডলারের ওপর নির্ভরশীলতা কমাতে বাংলাদেশ ব্যাংক বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে ব্যবহৃত মুদ্রায় বৈচিত্র্য আনার বিষয়টি পর্যালোচনা করছে।

তিনি বলেন, লেনদেনের জন্য কোনো বৈদেশিক মুদ্রার অনুমোদন দেয়ার আগে কেন্দ্রীয় ব্যাংক, আইএমএফ এর স্ট্যান্ডার্ডের সাথে সামঞ্জস্য রেখে বিনিময় যোগ্যতা ও স্থিতিশীলতা বজায় রাখে।

ব্যবসায়ীরা বলছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থানীয় মুদ্রায় বাণিজ্য হলে দেশে মার্কিন ডলারের রিজার্ভ কমে যাওয়ার চাপ ও বৈদেশিক মুদ্রার বাজারে চলমান অস্থিরতা কমে যাবে।

তারা বলেন, বাংলাদেশের কাঁচামাল ও অন্যান্য পণ্য আমদানির দ্বিতীয় বৃহত্তম উৎস ভারত। ২০২১-২২ অর্থবছরে ভারত থেকে ১৬ দশমিক ১৯ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের শিল্পের কাঁচামাল, মূলধনী যন্ত্রপাতি, তুলা, সুতা, কাপড় ও রাসায়নিক আমদানি করা হয়েছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল