২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯, ১ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

খোলা বাজারে ডলারের দাম বেড়ে ১২০ টাকা

খোলা বাজারে ডলারের দাম বেড়ে ১২০ টাকা - ছবি : সংগৃহীত

আমদানিকারক এবং বিদেশে শিক্ষা ও চিকিৎসার জন্য গমনকারীদের ক্রমবর্ধমান চাহিদার বিপরীতে টানা সরবরাহ স্বলতার মধ্যে বুধবার খোলা বাজারে মার্কিন ডলারের দাম বেড়ে ১২০ টাকায় পৌঁছেছে।

অপ্রাতিষ্ঠানিক খোলা বাজারে বাংলাদেশী মুদ্রার বিপরীতে মার্কিন ডলারের রেট বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত সরকারি বিনিময় হারের চেয়ে ২০ থেকে ২৫ শতাংশ বেশি।

মার্কিন ডলারের লেনদেনে অনিয়মের জন্য ছয়টি প্রধান বেসরকারি ব্যাংক ও ১০টি মানি এক্সচেঞ্জ হাউসকে শাস্তি দেয়ার কেন্দ্রীয় ব্যাংকের সাম্প্রতিক পদক্ষেপ সত্ত্বেও ডলারের দামের ঊর্ধ্বমুখী প্রবণতা বজায় রয়েছে।

ব্যবসায়ীরা জানান, গত সোমবার কার্ব মার্কেটে ডলার বিক্রি হয়েছে ১১৬ টাকা ৬০ পয়সায়। বুধবার আশুরার ছুটির পর চাহিদা বেশি থাকায় দাম বেড়ে ১২০ টাকা হয়েছে।

বুধবার আবু তাহের নামে এক ক্ষুদ্র ব্যবসায়ী বিদেশ ভ্রমণের জন্য প্রয়োজনীয় ডলার কিনতে দিলকুশার খোলা বাজারে যান। তবে উচ্চমূল্যের কারণে তিনি পিছু হটেন।

তিনি বলেন, ‘দাম আমার সাধ্যের বাইরে। কমে কি না তা দেখতে আমি অপেক্ষা করব।’

তাহের বলেন, তিনি ১১৭ টাকায় ডলার কেনার প্রস্তাব দিয়েছিলেন। তবে কেউ গ্রহণ করেননি।

দামের ঊর্ধ্বগতির জন্য স্বল্প সরবরাহকে দায়ী করা হলেও কিছু ব্যবসায়ী বলছেন এর জন্য সিন্ডিকেটকেও দায়ী, যারা এই হারে কারসাজি করে।

কার্ব মার্কেটের বিক্রেতা ওসমান গনি বলেন, কিছু সিন্ডিকেট যারা কাঙ্ক্ষিত দাম না পাওয়া পর্যন্ত ডলার ধরে রাখে, তারা সংকটের জন্য আংশিকভাবে দায়ী।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ


premium cement