১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

টাকার মান আরো কমলো

টাকার মান আরো কমলো - ছবি : সংগৃহীত

নানা পদক্ষেপ নি‌য়েও মার্কিন ডলারের সংকট কাটা‌তে পার‌ছে না কেন্দ্রীয় ব্যাংক। দিন দিন বাড়ছে দাম। অপরদিকে ডলারের বিপরীতে মান হারাচ্ছে দেশীয় মুদ্রা টাকা।

সোমবার কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে ৯৫ টাকা দরে। নিয়ম অনুযায়ী এটিই ডলারের আনুষ্ঠানিক দর।

এর আগে রোববার ডলারের দর ছিল ৯৪ টাকা ৭০ পয়সা। অর্থাৎ একদিনের ব্যবধানে ডলারের বিপরীতে আরো ৩০ পয়সা দর হারিয়েছে টাকা।

আর মে মাসের শুরুর দিকে এ দর ছিল ৮৬ টাকা ৪৫ পয়সায়। সেই হিসাবে দেড় মাসের ব্যবধানে টাকার মান কমেছে ৮ টাকা ৫৫ পয়সা।

অপরদিকে সংকট কাটাতে ব্যাংকগুলোতে রিজার্ভ থেকে ডলার সরবরাহ করছে বাংলাদেশ ব্যাংক। আজ ব্যাংকগুলোকে ১৩৯ মিলিয়ন বা প্রায় ১৪ কোটি ডলার সরবরাহ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

আর ব্যাংকগুলো গ্রাহকের কাছে ডলার প্রায় ১০০ টাকার মধ্যে বিক্রি করছে। সোমবার (৮ আগস্ট) দুপুর থেকে খোলাবাজারে ডলার ১১৪ থেকে ১১৫ টাকায় বিক্রি হতে দেখা যায়। যা এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ দাম।

কেন্দ্রীয় ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ডলারের বাড়তি চাহিদা সামলাতে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণ করছে না। ব্যাংকগুলো যে দামে লেনদেন করে, তার মধ্যে একটি দর বিবেচনায় নেয়া হয়।


আরো সংবাদ



premium cement
আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার রামেক আইসিইউতে, গ্রেফতার ২ বাংলাদেশের নতুন স্পিন কোচ পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার মান্দায় বিদ্যুৎপৃষ্টে দর্জি ব্যবসায়ীর মৃত্যু সমর্থকদের মাতামাতি করতে মানা করলেন শান্ত বান্দরবানের কেউক্রাডং পাহাড়ে যৌথ বাহিনীর অভিযান : আটক ৮, অস্ত্র উদ্ধার স্বাধীনতা সূচকে ১৬৪টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪১তম নাটোর পৌরসভা কার্যালয়ের ভিতরে দুপক্ষের সংঘর্ষে একজন নিহত কাঁঠালিয়ায় মাঠে ছাগল আনতে গিয়ে বজ্রপাতে কিশোরে মৃত্যু

সকল