১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

প্রথমবার জাপান থেকে ১২৮০টি গাড়ি নিয়ে মোংলা বন্দরে জাহাজ

প্রথমবার জাপান থেকে ১২৮০টি গাড়ি নিয়ে মোংলা বন্দরে জাহাজ - ছবি : সংগৃহীত

প্রথমবারের মতো জাপান থেকে আমদানি করা রিকন্ডিশন্ড গাড়ি নিয়ে একটি জাহাজ দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলায় ভিড়েছে।

রোবার সকালে মালয়েশিয়ান পতাকাবাহী জাহাজ এমভি মালয়েশিয়ান স্টার নামে ওই জাহাজটি বন্দরের ৬ নম্বর জেটিতে নোঙর করে। জাহাজটিতে আমদানি করা একহাজার ২৮০টি রিকন্ডিশন্ড গাড়ি রয়েছে। জাপান থেকে একসঙ্গে এতসংখ্যক গাড়ি মোংলা বন্দরে আসার প্রথম রের্কড।

পদ্মা সেতু চালুর পর এই প্রথম জাপান থেকে সরাসরি এতসংখ্যক গাড়ি নিয়ে কোনো জাহাজ মোংলা বন্দরে ভিড়েছে।

মোংলা বন্দরের হারবার মাস্টার কমান্ডার শেখ ফকর উদ্দিন জানান, জাপান থেকে রিকন্ডিশন্ড এক হাজার ২৮০টি গাড়ি নিয়ে এমভি মালয়েশিয়ান স্টার নামে জাহাজটি সরাসরি মোংলা বন্দরে আসে।

এর আগে জাপান থেকে আমদানি করা গাড়ি নিয়ে জাহাজগুলো প্রথমে চট্টগ্রাম বন্দরে ভিড়তো। সেখানে কিছু সংখ্যক গাড়ি খালাস করার পরে ওই জাহাজ অবশিষ্ট গাড়ি খালাস করতে মোংলা বন্দরে আসতো।

ওই সময়ে জাহাজগুলোতে ৫০০ থেকে সর্বোচ্চ ৭০০ গাড়ি আমদানি করা হয়েছে। কিন্তু স্বপ্নের পদ্মা সেতু চালু হওয়ায় খরচ এবং কম দুরত্বের কারণে আমাদানিকারকরা জাপান থেকে সরাসরি মোংলা বন্দরের মাধ্যমে গাড়ি আমদানি করছেন।

জানা গেছে, পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা থেকে চট্টগ্রাম বন্দরের চেয়ে মোংলা বন্দরের দুরত্ব কম। খরচ ও সময় বিবেচনায় নিয়ে ব্যবসায়ীরা মোংলা বন্দর ব্যবহারে বেশি আগ্রহী। রফতানিকারকদের পাশাপাশি বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের মালিকদের নজর এখন মোংলা বন্দরের দিকে।

এছাড়া সম্প্রতি চট্টগ্রাম বন্দরকে পিছনে ফেলে রিকন্ডিশন্ড গাড়ি আমদানিতে মোংলা বন্দর রেকর্ড গড়েছে। এখন বিদেশ থেকে গাড়ির চালান নিয়ে জাহাজ সরাসরি মোংলা বন্দরে আসছে। মোংলা বন্দর থেকে আমদানি করা গাড়ি খালাস করে অল্প সময়ের মধ্যে পদ্মা সেতুর ওপর দিয়ে ঢাকায় পৌঁছে যাবে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement