২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

গ্যাস এখন বিরাট সঙ্কটে রয়েছে

গ্যাস এখন বিরাট সঙ্কটে রয়েছে - ছবি : নয়া দিগন্ত

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ,জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, আমাদের গ্যাস এখন বিরাট সঙ্কটে রয়েছে। এটা কিন্তু আমাদের তৈরি না। আজকে যদি ইউক্রেনে যুদ্ধ না লাগত আর আকাশচুম্বী দাম না হতো তাহলে আপনারা এ সঙ্কট টের পেতেন না। বাংলাদেশে কোনো রকম অভাব হতো না। বিদ্যুৎ ও গ্যাসের অভাব হতো না। ইউরোপীয় যুদ্ধের কারণে খেসারত আমরা দিচ্ছি।

মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে তিতাস গ্যাস ট্রান্সমিসন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের আওতায় এলাকায় স্থাপিত সিসি ক্যামেরার সাহায্যে মনিটরিং কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জ্বালানি উপদেষ্টা বলেন, আকাশচুম্বী দাম যতদিন থাকবে ততদিন আমাদের সামনে বিরাট চ্যালেঞ্জ থাকবে। বিদ্যুৎ উৎপাদন করার ক্ষমতা ও গ্যাস সরবরাহ করার সব ব্যবস্থা আমাদের আছে। দেশে বিভিন্ন রকম বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। এই খরচ বাড়ছে-কমছে বিষয় এটা নয়। এখন মুখ্য সঙ্কটবাদী চ্যালেঞ্জ আমাদের সাথে। সেটা হলো আকাশচুম্বী দাম। আমাদের আয় অনুযায়ী সেভাবে আমাদের থাকতে হবে। গ্যাস নিয়ে কোনো বেআইনি কাজ করা যাবে না।

সকলের সহযোগিতা কামনা করে তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, বর্তমান পরিস্থিতি একটা যুদ্ধ। এই যুদ্ধ মোকাবেলায় সকলকে এগিয়ে আসতে হবে। আপনারা যদি সহযোগিতা না করেন তাহলে কিছু হবে না।
তিনি আরো বলেন, যারা অবৈধ কানেকশন ও বাণিজ্য করবে তাদেরকে আপনারা বরদাস্ত করবেন না। তিতাস যেহেতু এখানে কাজ করে আপনারা তিতাসকে সহযোগিতা করবেন। তারা অনেক সময় বিপদের সম্মুখীন হয়, আপনারা তাদের পাশে থাকবেন। অবৈধ গ্যাস যদি আমরা কমাতে পারি তাহলে বৈধকারিরা একটু গ্যাস বেশি পাবেন।

পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল হাসান বলেন, অবৈধ গ্যাস সংযোগের সাথে তিতাস কিংবা পেট্রোবাংলার কেউ জড়িত থাকলে তার দ্বিগুন সাজা হবে। তার বিরুদ্ধে বিভাগীয় ও ফৌজদারী মামলা করা হবে। তার চাকরির ক্ষেত্রে যেমন সমস্যা হবে তার সাজাও হবে। এক্ষেত্রে তার বিরুদ্ধে দুর্নীতি ও চুরির অভিযোগ আনা যাবে বলে মন্তব্য করেন।

তিনি আরো বলেন, এখন থেকে অবৈধ গ্যাস সংযোগের ক্ষেত্রে জরিমানার পাশাপাশি সাজাও হবে। ম্যাজিস্ট্রেট যেভাবে চাইবেন সাজা দিতে পারবেন। অপরাধ প্রথমবার করলে তিন মাসের কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা এবং দ্বিতীয় বার করলে সাজা ও জরিমানা দ্বিগুন হবে।

তিতাসের এমডি হারুন অর রশীদ মোল্লা বলেন, শিল্প মালিকদের জন্য আমি গ্যাস দিই। বৈধ কাস্টমারদের গ্যাস দিই, পাইপ লাইন করেছি। এখানে চারটা ইন্ডাস্ট্রি কিন্তু চার হাজার অবৈধ লাইন চলে গেছে। এগুলো কি আপনার সম্পত্তি না, আপনিও এটার মালিক। তাহলে আপনি কেন পাহারা দেবেন না? আমাদের কাজ করতে হবে। কাজ না করলে আপনারাও গ্যাস পাবেন না।

হারুন অর রশীদ বলেন, আমার এখানে ছয় মাসের তথ্য আছে। আমি দুই লাখ ২৩ হাজার অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করেছি। এর মধ্যে নারায়ণগঞ্জেই এক লাখ ২৭ হাজার। আমাদের এই অবৈধ সংযোগগুলোকে শূন্যে নামিয়ে আনতে হবে। রূপগঞ্জে আমাদের চারটা গাড়ি ভাঙা হয়েছে। আমি সেখানে মন্ত্রীর সাথে কথা বলেছি। তিনি এমনভাবে টাইট হয়েছেন সেখানকার সকল অবৈধ সংযোগ খুলে ফেলা হয়েছে।

তিনি বলেন, আপনারা এই অবৈধ সংযোগ উচ্ছেদ করে উদাহরণ সৃষ্টি করুন, যে নারায়ণগঞ্জে কোনো অবৈধ সংযোগ নেই। আপনারা আমাদের সহযোগিতা করুন। আমাদের কোনো কর্মকর্তা জড়িত থাকলে, আমাদের জানান।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মো: মঞ্জুরুল হাফিজ বলেন, আমার জেলায় সবচেয়ে বেশি অবৈধ সংযোগ। তাই একটু মন খারাপ হয়েছে, লজ্জা পেয়েছি। একজন জেলা প্রশাসক হিসেবে গত ছয় মাসে আমাকে সবচেয়ে বেশি অপারেশন করতে হয়েছে এখানে।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা মিটিংয়ে বসুন। বসে আপনাদের দায়িত্বটা জাস্ট একবার একটু পড়বেন। দেখবে যে তিতাস গ্যাসের চেয়ে আপনাদের দায়িত্বটা কোনো অংশে কম নেই। যেহেতু আপনারা সরকারি কর্মচারী এবং সরকারি বেতন নেন। তাই আপনাদের দায়িত্ব সরকারি সম্পদ রক্ষা করা। পুরো নারায়ণগঞ্জে অবৈধ লাইন আছে, এটা আমাদের জন্য যেমন লজ্জার তেমনি আপনি জনপ্রতিনিধি হিসেবে আপনারও লজ্জার।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান, তিতাসের এমডি হারুন অর রশীদ মোল্লা, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আমির খসরু, নাসিকের সিও শহিদুল ইসলাম, বিকেএম-এর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, নারায়ণগঞ্জ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি মোর্শেদ সারোয়ার সোহেলসহ জনপ্রতিনিধি ও ব্যবসায়ীবৃন্দ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

 

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি

সকল