২০ আগস্ট ২০২২
`

বাংলাদেশের আম বিশ্ববাজারে নিয়ে যেতে চাই : কৃষিমন্ত্রী

বাংলাদেশের আম অত্যন্ত সুস্বাদু ও সম্ভাবনাময়। এ আমের রফতানির সম্ভাবনাকে আমরা কাজে লাগাতে চাই - ছবি : নয়া দিগন্ত

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশের আম অত্যন্ত সুস্বাদু ও সম্ভাবনাময়। এ আমের রফতানির সম্ভাবনাকে আমরা পুরোপুরি কাজে লাগাতে চাই। ইউরোপসহ বিশ্ববাজারে নিয়ে যেতে চাই বাংলাদেশের আমকে।

তিনি বলেন, এ লক্ষ্যে এই আম উৎসবের আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে আমাদের আম আরো জনপ্রিয় হবে এবং রফতানির সুযোগ তৈরি হবে। এছাড়া, আমরা বাংলাদেশের রফতানিকে বহুমুখি করতে চাই, এক্ষেত্রে আম রফতানির মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারব।

রোববার নেদারল্যান্ডসের আলমেয়ারে চলমান আন্তর্জাতিক হর্টিকালচার এক্সিবিশনে বাংলাদেশ প্যাভিলিয়নে ‘আম উৎসব’-এর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

এর আগে বর্ণাঢ্য কর্মসূচির মাধ্যমে বাংলাদেশ দিবস পালিত হয়েছে। সকালে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। এরপর এক্সিবিশনের মূল স্টেজে ‘সেলিব্রেটিং বাংলাদেশ : ট্রান্সফরমিং এগ্রিকালচার’ শীর্ষক দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করা হয়।

এতে কৃষিমন্ত্রী ছাড়াও ওই দেশে নিযুক্ত রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ, এক্সপোর কমিশনার জেনারেল অ্যানেম্যারি জরিটসমা বক্তব্য রাখেন বলে কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ বলেন, আজকের দিনটি উৎসবের ও আনন্দের দিন। অনেক সীমাবদ্ধতার মধ্যেও আমরা এ রকম আন্তর্জাতিক এক্সিবিশনে প্রথমবারের মতো অংশগ্রহণ করতে পেরেছি। নেদারল্যান্ডসের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তির সময়ে এ আয়োজন অনন্য মর্যাদার।


আরো সংবাদ


premium cement