০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

১১০ টাকা লিটারে ভোজ্যতেল : ঘোষণা দিয়েও বিক্রি স্থগিত করল টিসিবি

১১০ টাকা লিটারের ঘোষণা দিয়েও ভোজ্যতেল বিক্রি স্থগিত করল টিসিবি - ছবি : সংগৃহীত

বাজারে ভোজ্যতেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে ১১০ টাকা লিটারে তেল বিক্রির ঘোষণা দিয়ে হঠাৎ বিক্রি বন্ধ করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

রোববার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, পূর্ব ঘোষণা অনুযায়ী সোমবার (১৬ মে) থেকে শুরু হতে যাওয়া ভোজ্যতেল বিক্রয় কার্যক্রম অনিবার্য কারণে স্থগিত করা হলো।

বিজ্ঞপ্তিতে টিসিবি জানায়, বিক্রয় কার্যক্রম সুশৃঙ্খলভাবে পরিচালনা এবং প্রকৃত সুবিধাভোগীর নিকট নিত্য প্রয়োজনীয় পণ্য সাশ্রয়ী মূল্যে পৌঁছানোর লক্ষ্যে সরকার নীতিগতভাবে ফ্যামিলি কার্ডের মাধ্যমে টিসিবির পণ্য (ভোজ্যতেল, মশুর ডাল, চিনি) বিক্রয়ের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

ঢাকা (উত্তর ও দক্ষিণ) ও বরিশাল সিটি করপোরেশনে ফ্যামিলি কার্ড প্রণয়ন ও বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। ফ্যামিলি কার্ড বিতরণ কার্যক্রম সম্পন্ন হওয়ার পর হতে শুধুমাত্র ফ্যামিলি কার্ডের মাধ্যমেই টিসিবির পণ্য সামগ্রী বিক্রয় বিক্রয় কার্যক্রম অব্যাহত থাকবে। ওই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য চলতি মাসে স্বল্প পরিসরে সাধারণ ট্রাকসেল কার্যক্রম (১৬-০৫-২০২২ হতে ৩০-০৫-২০২২ তারিখ পর্যন্ত) স্থগিত করা হলো।

আগামী জুন (২০২২) মাসে ফ্যামিলি কার্ডের মাধ্যমে এক কোটি নিম্ন আয়ের পরিবারের কাছে ভর্তুকিমূল্যে টিসিবির নিত্য প্রয়োজনীয় পণ্য (ভোজ্যতেল, মশুর ডাল, চিনি) বিক্রি করা হবে।

এর আগে গত ১১ই মে এক বিজ্ঞপ্তিতে টিসিবি জানায়, বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় রাখতে নিম্ন আয়ের মানুষের কাছে সাশ্রয়ী ও ভর্তুকিমূল্যে পণ্য বিক্রি করবে টিসিবি। এজন্য সারা দেশে সব মহানগরী জেলা ও উপজেলায় ২৫০-৩০০টি খোলা ট্রাকের মাধ্যমে ১৬ মে থেকে ৩০ মে পর্যন্ত বিক্রি কার্যক্রম চলবে।

প্রসঙ্গত, বাজারে বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম বেড়ে ১৯৮ টাকা হয়েছে। এ অবস্থায় প্রতি লিটার ১১০ টাকায় বিক্রির ঘোষণা দিয়েছিল টিসিবি।


আরো সংবাদ


premium cement