২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জমাদিউস সানি ১৪৪৩
`

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক লেনদেনের ড্যাশবোর্ডে ত্রুটি

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক লেনদেনের ড্যাশবোর্ডে ত্রুটি - ছবি : সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক লেনদেন বিষয়ক ড্যাশবোর্ড ‘ফরেন এক্সচেঞ্জ ট্রানজেকশন মনিটরিং ড্যাশবোর্ড’ এর হার্ডওয়্যারে ত্রুটি দেখা দেয়ায় কাজের গতি বাঁধাপ্রাপ্ত হয়েছে। এর কারণে আমদানি-রফতানির আবেদন জমা দেয়ার ক্ষেত্রে অনেক সময় লাগছে। ড্যাশবোর্ডের হার্ডওয়্যারে সমস্যা দেখা দেওয়ার পর, তা পরিবর্তনের পাশাপাশি অন্যান্য সমস্যা সমাধানে প্রকৌশলীরা কাজ করছেন বলে ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন।

তথ্য সূত্রে জানা গেছে, ড্যাশবোর্ডে বেশ কিছুদিন যাবত সমস্যা চলছিল, তবে গত সপ্তাহের শেষে ড্যাশবোর্ডটি প্রায় অচল হয়ে পড়েছে। যার কারণে ব্যাংকগুলোর তথ্য জমা দিতে সমস্যা হচ্ছে।

এদিকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই ড্যাশবোর্ডের তথ্যের ওপর ভিত্তি করে আমদানি পণ্য ছাড়ে, যার ফলে আমদানি-রফতানি কাজে বিঘ্ন ঘটছে। তবে কেন্দ্রীয় ব্যাংকের প্রকৌশলীরা আশা করছেন চলতি সপ্তাহের মধ্যেই এটি সমাধান করা সম্ভব হবে।

উল্লেখ্য, এই ড্যাশবোর্ডের মাধ্যমে দেশের বিভিন্ন ব্যাংকের বৈদেশিক মুদ্রা লেনদেনের অনুমোদিত শাখায় বৈদেশিক লেনদেন তদারকির জন্য চারটি অনলাইন রিপোর্টিং মডিউল কার্যকর করা হয়। সেগুলো হচ্ছে -আমদানি, রপ্তানি, অন্তর্মুখী প্রবাসী আয় ও বহির্মুখী প্রবাসী আয়।


আরো সংবাদ


premium cement