১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
বিডা-এক্সপো-সেমিনার

বাংলাদেশে বিনিয়োগ নিরাপদ ও লাভজনক

বাংলাদেশে বিনিয়োগ নিরাপদ ও লাভজনক - ছবি : সংগৃহীত

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী সদস্য অভিজিৎ চৌধুরী বলেছেন, বাংলাদেশে যেকোন খাতে বিনিয়োগ করা নিরাপদ ও লাভজনক। শতভাগ রফতানি সুবিধাসহ বাংলাদেশে বিদ্যমান বিশাল বাজার সুবিধা গ্রহণ করে যে কেউ যেকোন খাতে যত খুশি বিনিয়োগ করতে পারে। তিনি জানান, বিডা বিনিয়োগকারীদের সর্বোচ্চ সেবা দেয়ার কাজ করছে।

বুধবার সংযুক্ত আরব আমিরাতে এক্সপো ২০২০, দুবাইয়ে বাংলাদেশ প্যাভিলিয়নের সম্মেলনকক্ষে আয়োজিত ‘বাংলাদেশে বিনিয়োগ করুণ: খাদ্য ও সংশ্লিষ্ট কৃষি প্রক্রিয়াজাত খাত’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ এগ্রো প্রসেসিং এসোশিয়েশনের (বাপা) সহযোগিতায় বিডা সেমিনারের আয়োজন করে। বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মো. আবু জাফরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সেমিনারে বাপার সহসভাপতি সৈয়দ মাহমুদ শোয়েব হাসান, দুবাইয়ের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন প্রমূখ বক্তব্য রাখেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিডার পরিচালক মো. আরিফুল হক।

অভিজিৎ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত বাংলাদেশ বিনির্মানে সরকার নিরলস কাজ করে যাচ্ছি। গত ১২ বছর ধরে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি গড়ে ৬ এর উপরে রয়েছে, কোভিডের আগের বছর, যা ছিল ৮ দশমিক ২ শতাংশ। এমনকি কোভিডকালীন সময়েও আমাদের প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ হয়েছে। তিনি বলেন, এসব তথ্য বাংলাদেশের ধারাবাহিক উন্নতির চিত্র প্রকাশ করে। তিনি বিদেশী ও প্রবাসী বিনিয়োগকারীদের আগামী ২৮ থেকে ২৯ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনে যোগদানের আহবান জানান।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত মো আবু জাফর বাংলাদেশের ইতিহাস ও ক্রম উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, বাংলাদেশ কৃষি নির্ভর অর্থনীতির দেশ। উর্ভর মাটিতে প্রায় সব ধনের ফসল বিপুল উৎপাদন হয়। তিনি বলেন, বাংলাদেশে খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত খাতে নিরাপদ লাভজনক বিনিয়োগের অপার সুযোগ রয়েছে।

মো. আরিফুল হক তার প্রবন্ধে বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ, বিদ্যমান সুযোগ সুবিধা ও ভবিষ্যৎ রুপরেখা তুলে ধরে খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প, চামড়া, পাট, হালকা প্রকৌশল, অটোমোবাইলসহ আরও বেশ কয়েকটিখাতে বিনিয়োগ করা লাভজনক বলে উল্লেখ করেন। তিনি বলেন, বাংলাদেশ স্বল্প মুজুরির তারুণ্য শক্তির দেশ, যার ফলে এখানে বিনিয়োগ করে বিশ্বের যেকোন স্থানের চেয়ে বেশি লাভ করার সুযোগ রয়েছে।

সেমিনারে বাপার সহসভাপতি সৈয়দ মাহমুদ শোয়েব হাসান কৃষিখাতকে বাংলাদেশের ৩য় বৃহত্তম খাত উল্লেখ বলেন, দিন দিন বাংলাদেশের মানুষের ক্রয়ক্ষমতা বাড়ছে,যার ফলে এখন গুনগত মানের খাদ্যের চাহিদা ক্রমান্বয়ে বাড়ছে। সেমিনারে বিভিন্ন দেশের পঞ্চাশের উপর বিদেশী বিনিয়োগকারীসহ প্রবাসী বাংলাদেশী বিনিয়োগকারী উপস্থিত ছিলেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল