২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ডিমের দাম মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আনতে হবে : প্রাণিসম্পদমন্ত্রী

- ছবি : সংগৃহীত

‘প্রতিদিন ডিম খাই, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াই’-এ প্রতিপাদ্যে শুক্রবার সারাদেশে বিশ্ব ডিম দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে ডিমের দাম মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আনতে হবে। এ জন্য সম্মিলিত পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে।

শুক্রবার রাজধানীর একটি হোটেলে বিশ্ব ডিম দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। বর্তমানে পোল্ট্রি ও ফিশফিডের মূল্যবৃদ্ধি বন্ধে মন্ত্রণালয় তৎপর রয়েছে বলেও জানান শ ম রেজাউল।

প্রাণিসম্পদ অধিদফতর, জাতিসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), ওয়ার্ল্ড পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, সমৃদ্ধ জাতি গড়তে হলে পুরোপুরি পুষ্টিসমৃদ্ধ খাবার নিশ্চিত করতে হবে। পুষ্টিসমৃদ্ধ খাবারের অন্যতম উপাদান ডিম। ডিমের প্রয়োজনীয়তা গ্রাম-গঞ্জসহ সকল জায়গায় ছড়িয়ে দিতে হবে। দেশের প্রতিটি মানুষ যেন অনুধাবন করতে পারে, খাবারের শ্রেষ্ঠতম একটি উপকরণ ডিম। এই খাদ্য উপাদান যেন ব্যয়বহুল না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

তিনি আরো বলেন, বর্তমানে ডিম কেনায় যতটুকু ব্যয় হয় তা কিভাবে কমানো যায় এ জন্য সরকারি ও বেসরকারি উদ্যোগে যৌথ পরিকল্পনা নেয়া হবে। লক্ষ্য রাখতে হবে উৎপাদন ব্যয়ের কারণে ডিম যেন মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে না যায়। ডিমের উৎপাদন বৃদ্ধি ও সহজলভ্য করার জন্য মানুষকে উদ্বুদ্ধ করতে হবে, উদ্যোক্তা হিসেবে তৈরি করতে হবে, স্বনির্ভর করতে হবে।

বিপিআইসিসির সভাপতি মসিউর রহমানের সভাপতিত্বে অলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা: শেখ আজিজুর রহমান ও এফএও’র বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন।

স্বাগত বক্তব্য রাখেন বিপিআইসিসির সহ-সভাপতি শামসুল আরেফিন খালেদ। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো: শওকত আলী ও বারডেম হাসপাতালের প্রধান পুষ্টিবিদ শামসুন্নাহার নাহিদ মহুয়া।

পরে ডিম খেতে সব বয়সের জনগণকে উৎসাহিত করার জন্য অনুষ্ঠানে প্রতীকী হিসেবে দু’জন শিশু ও দু’জন বয়স্ক লোককে ডিম খাওয়ান মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী ও মৎস্য ও প্রাণিসম্পদ সচিব।


আরো সংবাদ



premium cement