২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মাছ-গোশত কেনা-কাটায় স্বস্তি এনেছে ফিশ মার্ট

মাছ-গোশত কেনা-কাটায় স্বস্তি এনেছে ফিশ মার্ট - ছবি সংগৃহীত

'নবীজি সা.-এর জীবনে আমাদের জন্য দ্বীন এবং দুনিয়া উভয় ক্ষেত্রেই আদর্শ রয়েছে। যে-আদর্শ অত্যন্ত কল্যাণকর। যার অনুসরণে শুধু আখেরাতে নয়, দুনিয়াতেও অনেক উপকার হয়। আল্লাহ তায়ালা যেদিন থেকে আমাকে দ্বীনের বুঝ দিয়েছেন, সেদিন থেকেই নিয়ত করেছিলাম, শতভাগ হালাল উপায়ে নবীজি সা.-এর সুন্নত অনুসরণে ব্যবসা করবো। আলহামদুলিল্লাহ, আল্লাহ আমার সেই ইচ্ছা পূরণ করেছেন। নিজে ধর্মকর্ম করার পাশাপাশি এখন আমি ব্যবসা করছি। আল্লাহ আমার ব্যবসায় বরকত দিচ্ছেন। এখান থেকে যেই মুনাফা আসে তার নির্দিষ্ট অংশ আমি বিভিন্ন এতিমখানা ও মাদরাসার গরীব অসহায় শিক্ষার্থীদের জন্য ব্যয় করি। এতে অনেক প্রশান্তি ও বরকত পাই।'

কথাগুলো বলছিলেন, 'ফিশ মার্ট'-এর ফাউন্ডার ও সিইও মাহ্ফুজুল ইসলাম। তিনি বলেন, মানুষের নিয়তের ওপরে নির্ভর করে সবকিছু। যারা ঈমানদার তারা ব্যবসার মধ্যেও যদি নবীজি সা.-এর অনুসরণের নিয়ত করে, আল্লাহ তাদের ব্যবসায় বরকত দেয়ার পাশাপাশি অনেক বেশি সওয়াব দান করেন। আলেমদের মুখে শুনেছি, যারা হালাল ব্যবসায়ী তাদের হাশর হবে নবী ও শহিদদের সাথে। তাহলে দেখুন, আমরা ব্যবসাও করছি, পাশাপাশি সওয়াবও পাচ্ছি। দিগুণ মুনাফা।

মাহফুজুল ইসলাম আরো বলেন, ব্যবসায় সফলতার জন্য মূল চাবিকাঠি হলো ব্যবসায়িক আইডিয়া ও সততা। যার প্রতিষ্ঠানে এ দু'টি বিষয় বিদ্যমান, তার লোকসান হওয়ার আশঙ্কা কম।

নিজের ব্যবসার কথা বলতে গিয়ে মাহফুজুল ইসলাম বলেন, পৃথিবীর সবকিছু অনেক দ্রুত বদলে যাচ্ছে। বদলে যাচ্ছে মানুষের জীবন মান। এমনকি পরিবর্তিত হচ্ছে আমাদের কেনাবেচার রীতিও। যতই দিন যাচ্ছে জনপ্রিয় হয়ে উঠছে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। বর্তমানে লোকেরা অনলাইনে নানা রকম সৌখিন পণ্য তো কিনছেই, ব্যস্ততার কারণে অনেকে আবার নিত্যদিনের বাজারও সেরে ফেলছে অনলাইনেই। মানুষের চাহিদা বিবেচনা করে আমরাও অনলাইনে মাছ বিক্রি করছি। সাড়াও পাচ্ছি প্রচুর। আল্লাহ বরকত দিচ্ছেন।

তিনি বলেন, ২০১২ সালে আমি একটি বেসরকারি ইউনিভার্সিটিতে ভর্তি হই। তখনই ঢাকায় আমার প্রথম আসা। শৈশব থেকেই ছোট মাছ আমার ভীষণ পছন্দের। তাই মেসের বাজার করার দায়িত্বটা ইচ্ছে করেই আমি নিতাম। যেন ছোট মাছ তরকারিতে রাখতে পারি।

কিন্তু প্রতিবারই মাছ কেনার পর বাজে অভিজ্ঞতা হতো আমার। কারণ মেসে যিনি কাজের সহকারী ছিলেন, অতিরিক্ত টাকা দিলেও তাকে দিয়ে ছোট মাছ কাটানো যেত না। পরে দেখলাম সমস্যাটি শুধু আমার একার নয়। পুরো ঢাকাবাসীর। তাই তখন থেকেই এই সমস্যা সমাধানে একটা উদ্যোগ নেয়ার চিন্তা করছিলাম। এরপরে ২০১৬ সালের ১ জুনে সেই উদ্যোগ আলোর মুখ দেখে।

দক্ষিণাঞ্চলের বিভিন্ন নদী থেকে টাটকা মাছ সংগ্রহ করে ঢাকায় এনে ছোট, বড় সব ধরনের মাছ কেটে-বেছে পরিষ্কার করে মানসম্মত প্যাকেজিংয়ের মাধ্যমে গ্রাহকের দোরগোড়ায় পৌছে দিচ্ছি। ফিশ মার্টের ওয়েবসাইটে প্রতিদিন গড়ে দু'শ'র বেশি অর্ডার আসছে। এ ছাড়াও মুঠোফোন ও অ্যাপের মাধ্যমেও অর্ডার করছেন অনেকেই।

মিনিমাম অর্ডার দুই কেজি এবং ফিশ প্রসেসিং ও ডেলিভারির অতিরিক্ত কোনো চার্জ আমরা নেই না। ক্যাশ অন ডেলিভারি করি। কোনো পণ্য ক্রেতার পছন্দ না হলে কোনো রকম শর্ত ছাড়াই বদলে নেয়ার সুযোগও রেখেছি। এছাড়াও নদীর ২০/২৫ কেজির মাছ পুরোটা কেনা অনেকের পক্ষেই সম্ভব হয় না। তাই এক কেজি/ দুই কেজি কেনারও ব্যবস্থা রেখেছি।

তিনি বলেন, আলহামদুলিল্লাহ–আল্লাহর তাওফিকে ফিশ মার্ট বর্তমানে পুরো টাকা মেট্রোপলিটন এরিয়াতে সার্ভিস দিয়ে যাচ্ছে। খুব শিগগিরই কয়েকটি বিভাগীয় শহরে আমাদের প্রতিষ্ঠানের সার্ভিস শুরু করার পরিকল্পনা আছে।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল