১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সিএসইতে দেশের প্রথমবারের মতো এসএমই প্লাটফর্মে লেনদেন শুরু

- ছবি : সংগৃহীত

দেশে প্রথম অনুমোদন পাওয়া এসএমই কোম্পানি নিয়ালকো অ্যালয়েজ লিমিটেডের লেনদেন শুরুর মাধ্যমে বৃহস্পতিবার উন্মোচিত হলো সিএসইর এসএমই প্লাটফর্ম। কোম্পানিটির প্রথম লেনদেনের সুযোগ করে দেয়ার মাধ্যমে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড-সিএসই ও এসএমই প্লাটফর্মের জন্য পুঁজিবাজারের ইতিহাসে স্থান করে নিল।

বৃহস্পতিবার সিএসই’র চট্টগ্রামস্থ প্রধান কার্যালয়ে এই নতুন কোম্পানিটির ট্রেডিং উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহীম। এতে আরো উপস্থিত ছিলেন সিএসইর বোর্ড সদস্যগণ, নিয়ালকো অ্যালয়েজের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, ইস্যু ম্যানেজমেন্ট কোম্পানির সদস্যগণ এবং সিএসই’র কর্মকর্তা ও কর্মচারীগণ। অনুষ্ঠানটি পরিচালনা করেন সিএসই’র এজিএম ও ট্রেনিং একাডেমির প্রধান আরিফ আহমেদ।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক মামুন উর রশিদ এতে স্বাগত বক্তব্যে বলেন, এসএমই প্ল্যাটফর্মের মাধ্যমে এসএমই কোম্পানিগুলো একদিকে স্বীকৃতি পাবে, অন্যদিকে ব্যবসা সম্প্রসারণের সযোগ সৃষ্টি হবে। এতে এসএমই খাতের উন্নতি ত্বরান্বিত হবে। একই সাথে এই খাত দেশের অর্থনীতিতে অবদান রাখবে।

প্রধান অতিথি আসিফ ইব্রাহীম বলেন, বিএসইসিএর বর্তমান কমিশন দায়িত্ব নেয়ার পর পুঁজিবাজারের উন্নয়নে অনেক কাজ করেছে। তারা তাদের প্রজ্ঞা, মেধা ও দূরদর্শী চিন্তার মাধ্যমে স্বল্পতম সময়ে পুঁজিবাজারের উন্নয়ন, নিয়ন্ত্রণ ও বিভিন্ন সংস্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

নিয়ালকো অ্যালয়েজ লিমিটেডের চেয়ারম্যান গাজী মোকাররম আলী চেীধুরী বলেন, আমরা প্রথম কোম্পানি হিসেবে সিএসই’র এসএমই বোর্ডে লিস্টেড হতে পেরে আনন্দিত।

এমটিভি ক্যাপিটালের সিইও খায়রুল বাশার আবু মো: তাহের বলেন, এসএমইর শুরু দিনটি পুঁজিবাজারের জন্য বিশেষ দিন এবং সিএসই’র মাইলফলক।

সংশ্লিষ্টরা জানান, বর্তমান বিশ্বায়নের যুগে ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজ-এসএসইগুলো দেশের শিল্পায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে স্বল্প মূলধনী কোম্পানিগুলোর উল্লেখযোগ্য ভূমিকা অনস্বীর্য। এ খাতটি শ্রমঘন এবং এর উৎপাদন সময়কাল স্বল্প হওয়ায় জাতীয় আয় বৃদ্ধি ও কর্মসংস্খান সৃষ্টিতে দ্রুত অবদান রাখতে সক্ষম।

দেখুন:

আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল