১৬ জুন ২০২১
`

শ্রীমঙ্গলে মৌসুমের প্রথম চায়ের নিলাম অনুষ্ঠিত, সর্বোচ্চ দামে বিক্রি রোজ টি

শ্রীমঙ্গলে মৌসুমের প্রথম চায়ের নিলাম অনুষ্ঠিত, সর্বোচ্চ দামে বিক্রি রোজ টি - নয়া দিগন্ত

দেশের দ্বিতীয় চায়ের নিলাম কেন্দ্র মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মৌসুমের প্রথম চায়ের নিলাম অনুষ্ঠিত হয়েছে। এতে সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে হবিগঞ্জের বৃন্দাবনপুর চা বাগানের ‘রোজ টি’। রোজ টি’র প্রতি কেজি ৩ হাজার টাকা কেজি মূল্যে বিক্রি করে আবারো সর্বোচ্চ দামি চা বিক্রির রেকর্ড করে এ বাগান কর্তৃপক্ষ।

এছাড়া চা মৌসুমের প্রথম এ নিলামে দেশের বিভিন্ন চা বাগান থেকে ৬৭ হাজার কেজি চা পাতা নিলামে তোলা হয়। এর মধ্যে প্রায় ৫০ হাজার কেজি চা নিলামে বিক্রি হয়েছে বলে শ্রীমঙ্গল টি ব্রোকার্স এর পরিচালক হেলাল আহমদ নয়া দিগন্তকে জানিয়েছেন।

বৃহস্পতিবার বিকেলে হেলাল আহমদ জানান, গতকাল বুধবার দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র শ্রীমঙ্গলে অর্থ বছরের প্রথম চা নিলাম সম্পন্ন হয়েছে। এতে শ্রীমঙ্গল টি ব্রোকার্স ছাড়াও রুপসী বাংলা ও জালালাবাদ টি ব্রোকাস অংশগ্রহণ করে। তিন ব্রোকার্স হাউজ মিলিয়ে প্রায় ৮০ লাখ টাকার চা বিক্রি করা হয়েছে। চা ক্রেতাদের চাহিদা ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে এ বছর করোনাভাইরাসের কারণে কিছুটা বিলম্বে শ্রীমঙ্গলে চা নিলাম প্রক্রিয়া শুরু হয়েছে। এতে দেশের নানা প্রান্ত থেকে চা পাতার ক্রেতা ও বিক্রয় প্রতিনিধিরা অংশ নেন।

তিনি আরো জানান, এবারের নিলামে সবচেয়ে বড় আকর্ষণ ছিল হবিগঞ্জের বৃন্দাবনপুর চা বাগানের ‘রোজ টি’। যা প্রতিকেজি বিক্রি হয় ৩ হাজার টাকায়। এটি কিনে নেন শ্রীমঙ্গল শহরের ভানুগাছ রোডের এশিয়ান টি হাউজের স্বত্বাধিকারী রিয়ান আহমেদ। নিলামে উঠা ১০ কেজি ‘রোজ টি’ এর পুরোটাই তিনি ৩০ হাজার টাকায় কিনে নেন। এর আগের অর্থাৎ গত চা মৌসুমের নিলামেও বৃন্দাবনপুর চা বাগানের ‘হোয়াইট টি’ সর্বোচ্চ মূল্যে প্রতিকেজি বিক্রি হয় ৫ হাজার ১০ টাকায় এবং সর্বশেষ নিলামে ‘ইয়েলো টি’ ১২ হাজার ২০০ টাকা কেজিতে বিক্রি হয় বলেও তিনি যোগ করেন।

জানা যায়, ‘টি ট্রেডার্স অ্যান্ড প্ল্যান্টারস অ্যাসোসিয়েশন বাংলাদেশ’ এর ব্যবস্থাপনায় অনুষ্ঠিত চায়ের দ্বিতীয় নিলাম কেন্দ্র শ্রীমঙ্গলে দেশের বিভিন্ন স্থান থেকে অর্ধ শতাধিক বায়ার ও ব্রোকার হাউজ অংশ নেয়। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় চা উৎপাদন বৃদ্ধির পাশাপাশি প্রতি নিলামে চা পাতা উত্তোলন ও বিক্রি বৃদ্ধি পাবে বলে আশাবাদি চা সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, দেশের ১৬৭ চা বাগানের মধ্যে শুধু মৌলভীবাজার জেলাতেই রয়েছে ৯২টি চা বাগান। এ অঞ্চলের উৎপাদিত চা দু’বছর আগেও চট্টগ্রামের নিলাম কেন্দ্রে নিয়ে বিক্রি করতে হতো। ২০১৭ সালের ৮ ডিসেম্বর শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্র উদ্বোধনের মধ্যে দিয়ে ২০১৮ সালে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে।



আরো সংবাদ