১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট অপারেশন পুনরায় শুরু

আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট অপারেশন পুনরায় শুরু হয়েছে। - ছবি : সংগৃহীত

করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে ১৭ দিনের স্থগিতাদেশের পর সরকারি নির্দেশিকা ও নির্দেশনা অনুসরণ করে বাংলাদেশ শনিবার আন্তর্জাতিক বিমান চলাচল পুনরায় শুরু করেছে।

সিভিল এভিয়েশন অথরিটি অফ বাংলাদেশ (সিএএবি) অতিমাত্রায় কোভিড-১৯ আক্রান্ত ১২টি দেশের যাত্রীদের প্রবেশ বন্ধ রাখার জন্য একটি বিজ্ঞপ্তি জারি করেছে। এতে আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টা রিকা, সাইপ্রাস, জর্জিয়া, ভারত, ইরান, মঙ্গোলিয়া, ওমান, দক্ষিণ আফ্রিকা এবং তিউনিশিয়া রয়েছে।

তবে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১৫ দিনে ওই ১২টি দেশে সফররত (বসবাসকারী নয়) কেবলমাত্র বাংলাদেশী প্রবাসী বা নাগরিকদের ঢাকা ভ্রমণের অনুমতি দেয়া হয়েছে। তবে সংশ্লিষ্ট দেশগুলোর বাংলাদেশ মিশন থেকে তাদের অবশ্যই বিশেষ অনুমোদন থাকতে হবে।

এছাড়াও অস্ট্রিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, চিলি, ক্রোয়েশিয়া, এস্তোনিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রীস, হাঙ্গেরি, ইরাক, কুয়েত, ইতালি, লাটভিয়া, লিথুয়ানিয়া, নেদারল্যান্ডস, প্যারাগুয়ে, পেরু, কাতার, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, তুরস্ক এবং উরুগুয়ে থেকে আসা যাত্রীদের তাদের নিজস্ব খরচে সরকার-মনোনীত হোটেলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চেক-ইনের সময় হোটেল বুকিংয়ের প্রমাণ অবশ্যই দেখাতে হবে এবং বিমান সংস্থাগুলোর প্রতিনিধি বোর্ডিং পাস দেয়ার আগে এটি যাচাই করবেন।

এতে বলা হয়েছে যাত্রীরা ভারত, আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, সাইপ্রাস, জর্জিয়া, ইরান, মঙ্গোলিয়া, ওমান, দক্ষিণ আফ্রিকা এবং তিউনিশিয়া হয়ে ভ্রমণ করতে পারবেন তবে তারা বিমান সংস্থাগুলোর ঘনিষ্ঠ তত্ত্বাবধানে বিমানবন্দরের মধ্যে সীমাবদ্ধ থাকবেন।

সিএএবি জানিয়েছে, এর ব্যতিক্রম হিসেবে বাহরাইন, কুয়েত ও কাতার থেকে আসা বাংলাদেশগামী যাত্রীদের তাদের নিজস্ব খরচে সরকার মনোনীত হোটেলে সম্পূর্ণ বাধ্যতামূলক তিন দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন থাকতে হবে।

প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শেষ হলে, তাদের মেডিক্যাল পরীক্ষা করা হবে। মেডিক্যাল পরীক্ষার ফলাফল সন্তোষজনক হলে যাত্রীদের কেবল ১১ দিনের হোম কোয়ারেন্টাইন শেষ করার জন্য ছেড়ে দেয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলেছে, উপরোক্ত ৩৮টি দেশ ছাড়া দেশগুলোর যাত্রীদের বাংলাদেশে ভ্রমণের অনুমতি দেয়া হয়েছে। তবে আগত যাত্রীদের ১৪ দিন কঠোর হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

কোভিড-১৯ সংক্রমণের বিস্তার রোধে সরকার ১৪ এপ্রিল থেকে সমস্ত আন্তর্জাতিক রুটে নিয়মিত ফ্লাইট অপারেশন স্থগিত করেছে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে! স্ত্রীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে সাবেক স্বামীর মামলা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী

সকল