২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
লকডাউন

ব্যাংক খোলা থাকবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত

ব্যাংক খোলা থাকবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত - ছবি - সংগৃহীত

পূর্ব ঘোষিত সিদ্ধান্ত পরিবর্তন করে বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার সরকার ঘোষিত `লকডাউন' চলাকালীন ১৪ থেকে-২১ এপ্রিল পর্যন্ত ব্যাংকগুলোকে সাধারণ লেনদেনের জন্য সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করার নির্দেশ দিয়েছে।

অন্যান্য প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদনের জন্য ব্যাংকগুলো দুপুর আড়াইটা পর্যন্ত খোলা রাখা যাবে বলে মঙ্গলবার রাত ৮টায় জারি করা বাংলাদেশ ব্যাংকের একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সময়ে প্রতিটি ব্যাংকের প্রধান শাখা বা স্থানীয় কার্যালয় খোলা রাখতে হবে। খোলা রাখতে হবে বৈদেশিক মুদ্রা লেনদেনকারী সকল শাখা। সিটি করপোরেশন এলাকায় প্রতি দুই কিলোমিটারে একটি শাখা খোলা রাখতে হবে। এ সময়ে উপজেলা পর্যায়ে প্রতিটি ব্যাংকের একটি শাখা রবি, মঙ্গল ও বৃহস্পতিবার খোলা রাখতে হবে।

ব্যাংকগুলোকে এ সময় কর্মীদের জন্য পরিবহণ সুবিধা দেয়ার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়ে, ব্যাংকিং লেনদেনের সময় ব্যাংকগুলিকে চেক জমা, অর্থ উত্তোলন ও অর্থ জমা করা, অর্থ স্থানান্তর, রেমিট্যান্স, বিভিন্ন সরঞ্জামের এনক্যাশমেন্ট এবং বিভিন্ন বিল প্রাপ্তিসহ বিভিন্ন ধরণের পরিষেবা নিশ্চিত করতে হবে।

ব্যাংকগুলোকে লোন বিতরণ, প্রণোদনা, বিভিন্ন শিল্পের বেতন সেবা, রপ্তান বিল ক্রয়, লোন অনুমোদন ও বিতরণের মতো পরিষেবা চালিয়ে যেতে হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

গত বছরের ৫ আগস্ট জারি করা বিজ্ঞপ্তি অনুসারে করোনাকালীন সময়ে স্থানীয় প্রশাসন ও অন্যান্য কর্তৃপক্ষের সাথে আলোচনা সাপেক্ষে বন্দর এলাকায় অবস্থিত শাখাগুলো খোলা রাখার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা অনুসরণ করতে হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী ব্যাংকগুলোকে রোস্টার পদ্ধতির মাধ্যমে সীমিত কর্মী দিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করতে হবে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement