২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বায়রা নির্বাচন : ভোটার তালিকায় অনিয়মের অভিযোগ, পুনঃতফসিল দাবি

-

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) ২০২১-২৩ নির্বাচনে চূড়ান্ত ভোটার তালিকা তৈরিতে ব্যাপক অনিয়মের অভিযোগ তুলেছে এই নির্বাচন সম্মিলিত গণতান্ত্রিক জোট। এই প্যানেলের প্রধান বায়রার সাবেক মহাসচিব রুহুল আমিন স্বপন অভিযোগ করেছেন ষড়যন্ত্রমূলকভাবে তিনিসহ অনেক সিনিয়র ও গুরুত্বপূর্ণ ব্যবসায়ী নেতৃবৃন্দের নাম ভোটার তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। তিনি বায়রা নির্বাচনে গঠিত আপিল বোর্ড পুনর্গঠন এবং করোনা পরিস্থিতিসহ সকল কিছু বিবেচনায় নিয়ে ত্রুটিমুক্ত স্বচ্ছ ভোটার তালিকা প্রণয়নসহ নির্বাচনের পুনঃতফসিল দাবি করেন। একইসাথে এই অনিয়মের সাথে যারা জড়িত তাদের কঠোর শাস্তির দাবি করেন।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান। সংবাদ সম্মেলনে বায়রার সাবেক মহাসচিব এবং বর্তমানে এসোসিয়েশন অব ট্রাভেল এজেন্সিজ বাংলাদেশ (আটাব)-এর সভাপতি মনসুর আহমেদ কালাম, সাবেক সহসভাপতি শফিকুল আলম ফিরোজ, সাবেক যুগ্ম মহাসচিব আবুল বাশার, ফোরাব সভাপতি আব্দুল আলিম, সাধারণ সম্পাদক মোবারক উল্লাহ শিমুল, জয়নাল আবেদীন প্রমুখ উপস্থিত ছিলেন।

রুহুল আমিন স্বপন দাবি করেন, তারা বায়রার বার্ষিক চাঁদা পরিশোধ করে থাকলেও তিনিসহ ২৭ জনকে তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। অপর দিকে চাঁদা বকেয়া থাকা সত্ত্বেও ৬৫ জনকে ভোটার তালিকায় স্থান দেয়া হয়েছে। খসড়া ভোটার তালিকায় বাদ পড়াদের নাম থাকলেও কোনো প্রকার নোটিশ না দিয়ে, আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে বায়রা নির্বাচনের জন্য গঠিত আপিল বোর্ড উদ্দেশ্যমূলকভাবে তাদের বাদ দিয়েছে। এটা আইন-বহির্ভূত বলে জানান তিনি। এক প্রশ্নের জবাবে বায়রার সাবেক এই মহাসচিব বলেন, আমাদের অবস্থান একেবারেই পরিষ্কার। যেহেতু কারণ না দর্শিয়ে, নোটিশ না দিয়ে আমাদের ২৮ জন সদস্যকে ভোটার তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। এটা আইনের লঙ্ঘন। আমরা চাই, এই নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করা হোক। আপলি বোর্ড ঢেলে সাজানো হোক। আপিল বোর্ডের চেয়ারম্যান যুগ্ম সচিব আব্দুস সালাম আজাদ উনি যেটা করেছেন, ওনার প্রতি আমাদের আস্থা আর নেই। এই বোর্ড পুনর্গঠন করা হোক।

তিনি বলেন, যেহেতু বাণিজ্য মন্ত্রণালয়ের একটি সার্কুলার আছে, চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে যেহেতু নির্বাচন হচ্ছে না এবং কোভিড পরিস্থিতিও যেহেতু ভালো যাচ্ছে না, ঝুঁকিপূর্ণ তাই সকল কিছু বিবেচনা করে নির্বাচনের পুনঃতফসিল ঘোষণার দাবি জানাচ্ছি। সকলের জন্য গ্রহণযোগ্য সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের দাবি জানাচ্ছি। একইসাথে চাঁদা পরিশোধের পরেও ২৮ জনকে ভোটার তালিকা থেকে বাদ দেয়া এবং ৬৫ জনকে তালিকায় যুক্ত করার পেছনে যারা দায়ী তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। এবং চাঁদা না দিয়েই যারা ভোটার হয়েছেন, লাইসেন্স যাদের নবায়ন নেই তাদের বাদ দিয়ে ত্রুটিমুক্ত ভোটার তালিকা করে নির্বাচন দিতে হবে।

সংবাদ সম্মেলনে সম্মিলিত গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে অভিযোগ করা হয়, বায়রা’র আরেকটি পক্ষকে সুবিধা দিতেই এই অনিয়মটা আপিল বোর্ডকে দিয়ে করানো হয়েছে। সম্মিলিত গণতান্ত্রিক জোট ফোরামের ২৭ জন ভোটারকে ব্যাপক অনিয়মের আশ্রয় নিয়ে বাদ দেয়া হয়েছে। কোনো কারণ ছাড়াই বিধিবিধানের তোয়াক্কা না করে এটা করা হয়েছে। পক্ষান্তরে ব্যাপক অনিয়মের মাধ্যমে অবৈধ পন্থায় অনেককে ভোটার করা হয়েছে।


আরো সংবাদ



premium cement