১০ এপ্রিল ২০২১
`

দেশের পুঁজিবাজারে প্রথম ‘গ্রিন বন্ড’

দেশের পুঁজিবাজারে প্রথম ‘গ্রিন বন্ডের’ অনুমোদন দিয়েছে বিএসইসি। - ছবি : সংগৃহীত

দেশের ইতিহাসে প্রথমবাবের মতো পুঁজিবাজারে অনুমোদন পেলো ‘গ্রিন বন্ড’। সাজেদা ফাউন্ডেশন নামের একটি প্রতিষ্ঠানকে গ্রিন বন্ড অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

প্রতিষ্ঠানটিকে জিরো কুপন গ্রিন বন্ডের মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলনের অনুমতি দেয়া হয়েছে বলে বিএসইসি জানায়।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএসইসির ৭৬৯তম সভায় সাজেদা ফাউন্ডেশনের ১০০ কোটি টাকার বন্ড অনুমোদন দেয়া হয়েছে। যার মেয়াদ হবে দুই বছর।

বিএসইসি বলছে, সাজেদা ফাউন্ডেশনের দুই বছর মেয়াদি আনসিকিউরড, নন-কনভার্টেবল, সম্পূর্ণ রিডেম্বল এবং প্রথম গ্রিন জিরো কুপন বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে। বন্ডটি আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, করপোরেট ও উচ্চ সম্পদশালী ব্যক্তিদের প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

আর এই বন্ড ইস্যুর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে নতুন এবং চলমান প্রকল্পের মাধ্যমে প্রতিষ্ঠানটির ক্ষুদ্রঋণ কার্যক্রমকে বর্ধিত করার পাশাপাশি পরিবেশের উন্নয়ন নিশ্চিত করা করবে। এই বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা।

বন্ডটির ট্রাস্টি এবং ম্যান্ডাটেড লিড অ্যারেঞ্জার হিসেবে যথাক্রমে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কাজ করছে।

এর গত মঙ্গলবার ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাস্টেইনেবল ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ২০২১ শীর্ষক দুই দিনব্যাপী ভার্চুয়াল সম্মেলনে কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, বিএসইসি দেশের অর্থনৈতিক উন্নয়নে কাজ করছে। এজন্য শিগগিরই গ্রিন বন্ড বাজারে নিয়ে আসার উদ্যোগ রয়েছে।



আরো সংবাদ


লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৪)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৪৬)