১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মুদ্রাপাচার বন্ধে কঠোর করা হচ্ছে আইন

মুদ্রাপাচার বন্ধে কঠোর করা হচ্ছে আইন - ছবি : সংগৃহীত

আমদানি-রফতানির আড়ালে মুদ্রাপাচার প্রতিরোধে বৈদেশিক মুদ্রা আইন আরো কঠোর করা হচ্ছে। এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান থেকে জারি করা হয়েছে, যা পরিপালনের জন্য গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সব ব্যাংকের প্রধান নির্বাহীকে অবহিত করা হয়েছে। প্রজ্ঞাপনে বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ১৯৪৭-এর ২৩(১) ধারায় বর্ণিত শাস্তিযোগ্য অপরাধসমূহ প্রজ্ঞাপন জারির (১০ মার্চ) দিন থেকে আগামী ২০২৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত আমলযোগ্য করা হবে। বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, এর ফলে আমদানি-রফতানির আড়ালে মুদ্রাপাচারকারীদের আদালতের দোরগোড়ায় নিয়ে যেতে পারবে কেন্দ্রীয় ব্যাংক। একই সাথে কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণ আরো কঠোর হবে।

জানা গেছে, বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ১৯৪৭-এর ২৩(১) ধারায় বলা হয়েছে, যে কেউ যদি এ আইনের কোনো ধারা বা এ আইনের কোনো বিধি বা এ আইনের কোনো নির্দেশনা লঙ্ঘন করে বা লঙ্ঘনে সহায়তা করে, তবে আইনে যা-ই থাকুক না কেন, অপরাধীকে সর্বোচ্চ সাত বছরের জেলসহ জরিমানা করা হবে। একই আইনের ২৩(২) ধারায় বলা হয়েছে, এ আইনের অধীনে সরকার সময়ে সময়ে গেজেট প্রজ্ঞাপন দ্বারা এ আইনে সংঘটিত অপরাধগুলোকে আমলযোগ্য করবে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, এত দিন ২৩(১) ধারায় সংঘটিত অপরাধগুলোকে গেজেট জারির মাধ্যমে আমলযোগ্য না করায় আইনের দুর্বলতার কারণে অপরাধীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হয়নি। এ দিকে দেশে পণ্য আমদানির আড়ালে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা বিদেশে পাচার হচ্ছে। আবার বিদেশে পণ্য রফতানির প্রচুর অর্থও দেশে প্রত্যাবাসন হচ্ছে না, অর্থাৎ আসছে না। এ নিয়ে বিদ্যমান বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন, ১৯৪৭-এর আওতায় মামলাও হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এ পর্যন্ত এ-সংক্রান্ত ১০ থেকে ১২ হাজার মামলা দায়ের করা হয়েছে। কিন্তু আইনি দুর্বলতার কারণে তা নিষ্পত্তি হচ্ছে না। এ ধরনের মামলা আদালত আমলে নিতেও অসম্মতি জানাচ্ছেন।

বিষয়টি এত দিন কারো নজরে না আসায় মামলার দীর্ঘসূত্রতা দেখা দেয়। আইনজীবীর মতামত নিয়ে সমস্যা সমাধান করতে বাংলাদেশ ব্যাংক গত নভেম্বর ও ডিসেম্বর মাসে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে তিন দফা চিঠি দেয়। এর মূল উদ্দেশ্য ছিল, এ বিষয়ে আইনের সংশ্লিষ্ট ধারায় সংঘটিত অপরাধগুলোকে আমলযোগ্য করতে একটি প্রজ্ঞাপন জারি করা। বাংলাদেশ ব্যাংকের চিঠি অনুযায়ী করণীয় নির্ধারণে সচিবালয়ে গত ১৭ জানুয়ারি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এ বি এম রুহুল আজাদের সভাপতিত্বে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশ ব্যাংক, দুর্নীতি দমন কমিশন (দুদক), মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), আইন ও বিচার বিভাগ, লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্রতিনিধিরা অংশ নেন। ওই বৈঠকেই এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারির বিষয়ে ঐকমত্য পোষণ করা হয়। এরই আলোকে গত ১০ মার্চ অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মো: জেহাদ উদ্দিন রাষ্ট্রপতির আদেশক্রমে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেন। এটি পরিপালনের জন্য সার্কুলার আকারে গতকাল ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের অবহিত করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, এত দিন প্রজ্ঞাপন জারি না করায় বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ১৯৪৭ এর ২৩(১) ধারা অনুযায়ী সংগঠিত অপরাধগুলোকে আমলযোগ্য করা হয়নি। এখন এ-সংক্রান্ত গেজেট জারি করায় আমদানি-রফতানির আড়ালে যারাই মুদ্রাপাচার করুন না কেন, তাদেরকে আইনের আওতায় আনতে সহজ হবে। আইনের প্রয়োগে কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণ আরো আরো কঠোর হবে।

প্রজ্ঞাপনটি এ আইনের আওতায় শাস্তিযোগ্য অপরাধগুলোকে আগামী ২০২৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত আমলযোগ্য করা হয়েছে। এরপর কী হবে এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট এক সূত্র জানিয়েছে, আইনটির প্রয়োগ আরো যথাযথ করতে বিদ্যমান আইন হালনাগাদ করতে বৈদেশিক মুদ্রাবিনিময় ও ব্যবস্থাপনা আইন নতুনভাবে বাংলায় প্রণয়ন করা হচ্ছে। আগামী বছরের মধ্যে এটির কাজ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। এটি করা হলে এ আইনের সংঘটিত অপরাধগুলো আপনাআপনিই আমলযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে। এতে অপরাধীদের আইনের আওতায় আনতে আরো সহজ হবে।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল