২৮ ফেব্রুয়ারি ২০২১
`

কৃষিতে ৩৭২ কোটি টাকা প্রণোদনা দিয়েছে সরকার

কৃষিতে ৩৭২ কোটি টাকা প্রণোদনা দিয়েছে সরকার - প্রতীকী ছবি

প্রণোদনা কর্মসূচীর আওতায় চলতি অর্থবছরে প্রায় ৫৭ লাখ কৃষকের মধ্যে ৩৭২ কোটি টাকার প্রণোদনা বিতরণ করেছে সরকার। কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার বলা হয়, মোট ২৩ লাখ ৬৪ হাজার বিঘা জমি এ কর্মসূচীর আওতায় এসেছে।

করোনাভাইরাসের মহামারী মোকাবেলা ও বন্যার ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এ প্রণোদনা দেওয়া হয়েছে। প্রণোদনার আওতায় বীজ, চারা, সারসহ বিভিন্ন কৃষি উপকরণ ও আনুষঙ্গিক সহায়তা রয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের নিয়মিত বাজেট কৃষি পুনর্বাসন সহায়তা খাতের বরাদ্দ হতে এ প্রণোদনা বিতরণ করা হয়। ৩৭২ কোটি টাকার মধ্যে করোনাভাইরাসের মহামারী ও বন্যার ক্ষয়ক্ষতি পুষাতে দেয়া হয়েছে ১১২ কোটি টাকার প্রণোদনা। রবি মৌসুমে মাসকলাই, মুগ, সূর্যমূখী, সরিষা ও ভূট্টাসহ অন্যান্য ফসলের উৎপাদন বৃদ্ধিতে দেয়া হয়েছে ৯০ কোটি টাকার প্রণোদনা।

এছাড়াও বোরো ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে বিনামূল্যে বীজ সহায়তা বাবদ ১৩৬ কোটি টাকা, পেঁয়াজের উৎপাদন বৃদ্ধিতে ২৫ কোটি টাকা এবং ৬১ জেলায় একই পরিমাণে হাইব্রিড বোরো ধান চাষের জন্য ৯ কোটি টাকার প্রণোদনা বিতরণ করা হয়েছে।



আরো সংবাদ


লড়াইয়ের মোরগের আঁচরে প্রাণ গেলো মালিকের মহেশপুর পৌর নির্বাচনে আবারো মেয়র হলেন আব্দুর রশিদ খান সোমবার থেকে দুই মাস ইলিশ ধরা নিষিদ্ধ জাতীয় প্রেসক্লাব অভ্যন্তরে পুলিশি হামলায় বিএফইউজে-ডিইউজের নিন্দা প্রাইভেট মেডিক্যালের চিকিৎসাব্যয় নির্ধারণ করে দেবে সরকার : স্বাস্থ্যমন্ত্রী স্থানীয় সরকার নির্বাচনে আর অংশ নেবে না বিএনপি : মির্জা ফখরুল শাহজাদপুরে ভাতিজার ফালার আঘাতে চাচা নিহত কাশ্মিরিদের প্রতি সহনশীলতার আহ্বান জানিয়েছেন সেই অভিনন্দন ইরানকে বিনামূল্যে ভ্যাকসিনের আড়াই লাখ ডোজ দিল চীন নোয়াখালীতে ভোট কেন্দ্রে বৃদ্ধের মৃত্যু সিলেটে মাদরাসাছাত্রীকে সংঘবদ্ধভাবে ধর্ষণের পর মুক্তিপণ দাবি, গ্রেফতার ২

সকল