২৮ জানুয়ারি ২০২১
`
পেঁয়াজের দাম নিয়ে বিভ্রান্তি

পুরনো আলুর দামে প্রভাব ফেলেনি নতুন আলু

-

কমা-বাড়ার মধ্যেই আছে আলুর দাম। বাজারে নতুন আলু এলেও পুরাতন আলুর দামে তা কোনো প্রভাব ফেলতে পারেনি। যেখানে নতুন আলুর দাম দিন দিন কমছে; সেখানে ঠিক উল্টো দিকে যাচ্ছে পুরনো আলুর দাম। আগে যেখানে ৪৫ টাকায় পুরনো আলু মিলত এখন কেজিপ্রতি গুনতে হচ্ছে ৫০ টাকা। এ নিয়ে কারো এখন তেমন মাথাব্যথাও নেই। পেঁয়াজের দামের অবস্থা হচ্ছে- ক্রেতাদের কাছ থেকে যে যা আদায় করতে পারছে।

এ দিকে শীতের সবজি মুলা, শালগম, ফুলকপি, বাঁধাকপির সরবরাহ বাড়ায় রাজধানীর বাজারগুলোতে এসবের দাম আরো কমেছে। তবে ভালো জাতের সবজির দাম কিছুটা বেশিই দিতে হচ্ছে। বাজারে কয়েক জাতের শিম পাওয়া যাচ্ছে। এর মধ্যে একজাতের শিম উঠেছে যার দাম ৭০ টাকা, একটির দাম ৫০-৬০ টাকা। আর প্রথম দিকে যে জাতের শিম বাজারে ১২০-১৪০ টাকা কেজি বিক্রি হয়েছে সেই শিম এখন বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি। শিমের পাশাপাশি শীতের অন্যতম সবজি ফুলকপি ও বাঁধাকপির দামও কমেছে। বড় একটি ফুলকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকার মধ্যে, ছোট আকৃতির ফুলকপি ১৫-২০ টাকায় পাওয়া যাচ্ছে। মাঝারি আকারের বাঁধাকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায়। মুলা বিক্রি হচ্ছে ২০ টাকা কেজি। শালগমের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা। গাজর বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা কেজি। বেগুন বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি। করলা ৩০-৪০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, কাঁচা টমেটো ৪০ টাকা। আর পাকা টমেটো দুই সপ্তাহ ধরে বিক্রি হচ্ছে ১০০ টাকায়। চড়ামূল্যে বিক্রি হচ্ছে বরবটিও। ৬০ টাকার নিচে বরবটি কেনা যাচ্ছে না।

বাজারে নতুন আলুর দাম নিম্নমুখী। দেড় শ’ টাকা কেজি ছিল যে আলুর; সেই আলু এখন বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকায়। তবে নতুন আলুর দাম এখনো ঊর্ধ্বমুখী। দুই দফা দাম নির্ধারণ করে দেয়ার পরে সরকার পুরনো আলুর দাম নিয়ন্ত্রণ করতে পারেনি। ৩৫ টাকা কেজি নির্ধারণ করে দেয়া হলেও শুরু থেকেই পুরনো আলু ৪৫ টাকা কেজি বিক্রি হয়ে আসছিল। এখন সেই আলু বিক্রি হচ্ছে ৫০ টাকায়। অথচ বাজার নিয়ন্ত্রণে যাদের দায়িত্ব রয়েছে তারা নির্বিকার। পেঁয়াজ আগের মতোই বিক্রি হচ্ছে। ক্রেতাদের কাছ থেকে যে যা নিয়ে পারছে। ৫০-৮০ টাকায় এখনো কেজি বিক্রি হচ্ছে। বাজারে এক রকম দাম, গলির দোকানে এক রকম দাম, আবার ভ্রাম্যমাণ দোকানে এক রকম দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ।
রাজধানীর সেগুন বাগিচা এলাকার বাসিন্দা সুজন বলেন, বাজারে ঢুকলে এক পেঁয়াজের দামেই মাথা ঘুরানোর অবস্থা। একই রকম পেঁয়াজ এক এক দোকানে এক এক রকম দাম রাখা হচ্ছে।

মাছ-মুরগি ডিমের দাম এখনো নাগালের মধ্যেই আছে বলে একাধিক ক্রেতা বলেছেন। ১০০ টাকায় ১৪টি ডিম পাওয়া যাচ্ছে। ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৩০ টাকায়।



আরো সংবাদ


করোনা ভ্যাকসিন : যে ৪ গুরুত্বপূর্ণ প্রশ্নের জবাব এখনো মেলেনি ২ হাজার ৩৭৪ কোটি টাকার বিটকয়েন ভর্তি হার্ড ডিস্ক ছুঁড়ে ফেলেছেন তিনি পেঁয়াজের বাম্পার ফলনেও হাসি নেই কৃষকের চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীদের লেখাপড়া : জীববিজ্ঞান ও বাংলা প্রথমপত্র সপ্তম অধ্যায় : গ্যাসীয় বিনিময় বাংলা প্রথমপত্র গদ্যাংশ : নিমগাছ ২০২১ সালের ক্যাডেট কলেজে ভর্তি প্রস্তুতি : দরকারী পরামর্শ নবম ও দশম শ্রেনীর লেখাপড়া : বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রথম অধ্যায় : পূর্ব বাংলার আন্দোলন ও জাতীয়তাবাদের উত্থান (১৯৪৭-১৯৭০) একাদশ-দ্বাদশ শ্রেণীর প্রস্তুতি : হিসাববিজ্ঞান প্রথম পত্র প্রথম অধ্যায় : দ্বিতীয় ভাগÑ ঘটনা ও লেনদেন একাদশ-দ্বাদশ শ্রেণীর প্রস্তুতি : বাংলা প্রথম পত্র কবিতা : ঐকতান টিকা নিয়ে সংশয় দূর করা যেত

সকল