০৫ ডিসেম্বর ২০২০

প্রধানমন্ত্রীর সময়োপযোগী পদক্ষেপে গার্মেন্টসসহ সব শিল্প সেক্টর ভাল অবস্থায় রয়েছে : শ্রম প্রতিমন্ত্রী

প্রধানমন্ত্রীর সময়োপযোগী পদক্ষেপে গার্মেন্টসসহ সব শিল্প সেক্টর ভাল অবস্থায় রয়েছে : শ্রম প্রতিমন্ত্রী - ছবি - সংগৃহীত

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োপযোগী দৃঢ় পদক্ষেপের কারণে গার্মেন্টসসহ সব শিল্প সেক্টর ভাল অবস্থায় রয়েছে । সারা বিশ্বের অর্থনৈতিক স্থবিরতার মধ্যেও বাংলাদেশের রপ্তানি আয় বৃদ্ধি পাচ্ছে ।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আরএমজি বিষয়ক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ (টিসিসি)-র ৭ম সভায় সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বেগম মন্নুজান সুফিয়ান আরো বলেন, করোনাকালীন প্রধানমন্ত্রী ৩১ দফার আলোকে মালিক-শ্রমিকদের সহযোগিতায় স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে রপ্তানিমূখী শিল্প-কারখানায় প্রয়োজনীয় উৎপাদন অব্যাহত রাখায় বিশ্বের উন্নত দেশগুলোর জিডিপি ঋণাত্মক হলেও আমাদের জিডিপির হার ইতিবাচক রয়েছে। তিনি বলেন, করোনা সংক্রমণের শুরুতেই শ্রমজীবী মেহনতি মানুষের কথা প্রথম ভাবেন প্রধানমন্ত্রী । গার্মেন্টস শিল্পের জন্য ১০ হাজার ৫’শ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন। এ সময় সরকারের পক্ষ থেকে মালিক-শ্রমিকদের নিয়ে সমস্যা নিরসনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, করোনা মোকাবেলা ও অর্থনৈতিক পূনরুদ্ধারে সরকার এ পর্যন্ত ১ লাখ ১১ হাজার ১৩৭ কোটি টাকার মোট ২০টি প্যাকেজ ঘোষণা করেছে। সরকারের এসব পদক্ষেপের ফলে এপ্রিল মাসে তৈরি পোশাক রপ্তানি হয় মাত্র ৩৭ কোটি মার্কিন ডলার সেখানে গত জুলাই মাসে তৈরি পোশাক রপ্তানি হয়েছে ৩২৪ কোটি মার্কিন ডলার।

সভায় জানানো হয়, সরকার রপ্তানিমূখী তৈরি পোশাক, চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পের কর্মহীন হয়ে পড়া ও দুস্থ শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রম বাস্তবায়ন নীতিমালা অনুমোদন করেছে। কার্যক্রমটি বাস্তবায়নে বাংলাদেশ সরকারের পাশাপাশি উন্নয়ন সহযোগী ইউরোপিয়ান ইউনিয়ন ও ফেডারেল জার্মান সরকার অর্থায়ন করবে। সভায় মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, অতিরিক্ত সচিব ড. রেজাউল হক, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মো. নজরুল ইসলাম, বিকেএমইএ এর সহ-সভাপতি মোর্শেদ সারোয়ার সোহেল, ফজলে শামীম এহসান, বিজিএমইএ’র পরিচালক এ এন এম সাইফুদ্দিন, জাতীয় শ্রমিক লীগ সভাপতি মো. ফজলুল হক মন্টু, জাতীয় শ্রমিক জোটের জেনারেল সেক্রেটারি নাইমুল আহসান জুয়েল, গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তারসহ বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থার প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

সূত্র : বাসস


আরো সংবাদ

বায়তুল মোকাররমের সামনে ভাস্কর্যবিরোধীদের মিছিলে লাঠিচার্জ (৮৯৮৮)মানুষের মতো দেখলেও তাকে যে কারণে জঙ্গলে ফল-ঘাস খেয়ে থাকতে হয় (৮৫৯৯)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৭৪২০)ইরানি বিজ্ঞানী হত্যাকাণ্ডের পর এই প্রথম মুখ খুললেন বাইডেন (৭৪১১)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৬৭৬৫)ভাস্কর্য, মহাকালের প্রেক্ষাপট (৫৬৬১)নাগর্নো-কারাবাখে জয় পেতে কত সৈন্য হারাতে হলো আজারবাইজানকে? (৫৬৫৪)আওয়ামী লীগের আপত্তি, মামুনুল হকের মাহফিল বাতিল (৫০৩৬)নতুন পরমাণু কেন্দ্রে জ্বালানী ঢোকানোর কাজ শুরু করেছে পাকিস্তান (৪২৫০)আঘাত করলে পাল্টা আক্রমণ হবে : ওবায়দুল কাদের (৩২০২)