২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এপিএ’র আওতায় আসছে তিন নিয়ন্ত্রক সংস্থা

- সংগৃহীত

বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) আওতায় আসছে বাংলাদেশ ব্যাংক, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ অধিদফতর (আইডিআরএ) ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ জন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাথে এই তিন সংস্থার চুক্তি স্বাক্ষর করতে হবে। বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কার্যক্রম এবং লক্ষ্যমাত্রা অর্জনে আরো গতিশীলতা আনয়নে এই বিভাগের আওতাধীন তিন নিয়ন্ত্রক সংস্থাকে এপিএ’র আওতায় আনার উদ্যোগ নেয়া হচ্ছে।

সম্প্রতি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) ২০১৯-২০ মূল্যায়ন সংক্রান্ত সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, এই সভায় আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাথে বিভাগের আওতাধীন তিন নিয়ন্ত্রক সংস্থার এপিএ সই করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এপিএ টিমকে উদ্যোগ নিতেও নিদের্শনা দেয়া হয়েছে। এ ক্ষেত্রে এপিএ সই করার বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সাথে আলোচনার আলোকে পৃথকভাবে তিন নিয়ন্ত্রক সংস্থার মতামত নেবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এপিএ টিম। শুধু তাই নয়, বাংলাদেশ ব্যাংক, আইডিআরএ ও বিএসইসি’র ফোকাল পয়েন্টরা আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাথে চুক্তি সম্পাদনের বিষয়ে নিজ নিজ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের সাথে আলোচনাপূর্বক তাদের মতামত ও পরামর্শ আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে অবহিত করবেন।

এ বিষয়ে জানতে চাইলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক কর্মকর্তা জানান, নিয়ন্ত্রক সংস্থাগুলোর সাথে এপিএ সই করার বিষয়টি ইতঃপূর্বেও একাধিকবার আলোচনা হয়েছে। নিয়ন্ত্রক সংস্থাগুলোর সাথে এপিএ সই করা হলে তা আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কার্যক্রম ও লক্ষ্যমাত্রা বাস্তবায়নে ইতিবাচক ভূমিকা রাখবে। চুক্তি সই হলে নিয়ন্ত্রক সংস্থাগুলোর অর্জন মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক নির্ধারিত সময়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠাতে হবে এবং প্রয়োজনে সংশ্লিষ্ট তথ্যগুলো প্রেরণ নিশ্চিত করতে নিয়ন্ত্রক সংস্থাগুলো পৃথকভাবে পরিপত্র জারি করবে।

এ দিকে, এই বৈঠকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো এপিএ’র আওতায় কী লক্ষ্য অর্জন করেছে তারও একটি চিত্র তুলে ধরা হয়। বলা হয়, গেল অর্থবছরে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলো দুই হাজার ৭৫০ কোটি টাকা খেলাপি ঋণ আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় করেছে এক হাজার ৮৪৪ কোটি টাকা (অর্জনের হার ৭০ শতাংশ)। অন্যান্যের মধ্যে কৃষি ঋণ বিতরণের হার হচ্ছে লক্ষ্যমাত্রার ৭০ শতাংশ, এসএমই ঋণ বিতরণের হার লক্ষ্যমাত্রার ৯০ শতাংশ ও আদায়ের হার ৭০ শতাংশ, ক্ষুদ্র ঋণ বিতরণ ও আদায়ের হার প্রায় শত ভাগ, নারী উদ্যোক্তাদের মধ্যে এসএমই ঋণ বিতরণের হার ৭০ শতাংশ এবং এজেন্ট ব্যাংকিং কার্যক্রমের মাধ্যমে ব্যাংকিং সেবা সম্প্রসারণের ক্ষেত্রে প্রায় শত ভাগ লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে।

এপিএ’র আওতাধীন প্রতিষ্ঠানগুলোকে তাদের অর্জনের বিপরীতে অনলাইনে দালিলিক প্রমাণ দাখিলসহ যেসব বিষয়ে লক্ষ্যমাত্রা পুরোপরি অর্জিত হয়নি সেসব বিষয়ে যৌক্তিক দাবি উপস্থাপন করতে বলেছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। সভায় বলা হয়, আইনসংশ্লিষ্ট বিষয়গুলোর মধ্যে ‘হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন আইন’ ও ‘ফাইন্যান্সিয়াল কোম্পানি আইন’ দু’টি বর্তমানে মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। আর বীমাবিষয়ক বিধিমালা/প্রবিধানমালা প্রণয়ন সংক্রান্ত চারটি বিধিমালা ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে এবং এ-সংক্রান্ত তিনটি বিধিমালা ইতোমধ্যে গেজেট আকারে প্রকাশিত হয়েছে।


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল