২৮ সেপ্টেম্বর ২০২০

এপ্রিল-জুনে বিদেশী বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ৫৩৭.৫১ শতাংশ

এপ্রিল-জুনে বিদেশী বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ৫৩৭.৫১ শতাংশ - ছবি : সংগৃহীত

এ বছরের এপ্রিল থেকে জুন মাসের মধ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কাছে সম্পূর্ণ বিদেশী বিনিয়োগ ও যৌথ বিনিয়োগের প্রস্তাব ২০১৯ সালের একই সময়ের তুলনায় ৫৩৭.৫১ শতাংশ বেশি এসেছে। এই বৃদ্ধির পরিমান ৪১ হাজার ৫০২.৯৫৪ মিলিয়ন টাকা।

বিডার সর্বশেষ পরিসংখ্যান ও তথ্য অনুযায়ী, বছরের এই তিন মাসে মোট প্রায় ৫৬ হাজার ৮৩৫.৮১১ মিলিয়ন টাকা বিনিয়োগের প্রস্তাব পাওয়া গেছে।

চলতি বছরের এপ্রিল মাস থেকে জুন মাসের মধ্যে বিডার কাছে আসা এই ৪৬টি বিনিয়োগ প্রস্তাবের মধ্যে স্থানীয় বিনিয়োগকারীরা ৩৮টি বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। তারা ১৫ হাজার ৩৩২.৮৫৭ মিলিয়ন টাকা বিনিয়োগের প্রস্তাব দিয়েছে।

সম্পূর্ণ বিদেশী বিনিয়োগের প্রস্তাব এসেছে ৫টি আর যৌথ বিনিয়োগের প্রস্তাব এসেছে ৩টি। এই বিনিয়োগের পরিমাণ ৪১ হাজার ৫০২.৯৫৪ মিলিয়ন টাকা।

বিডা আরো জানিয়েছে, শিল্প প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে সবচেয়ে বেশি বিনিয়োগের প্রস্তাব এসেছে, যা মোট প্রস্তাবের ৭৭.২৩ শতাংশ। কৃষি শিল্পের জন্য ৬.৮৯ শতাংশ প্রস্তাব এসেছে।

দেশী ও বিদেশী এই বিনিয়োগ প্রস্তাবের ফলে দেশে ৫ হাজার ৭২১টি কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে।

সূত্র : বাসস


আরো সংবাদ

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৮৫৪৯)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (১১২০৬)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১০৩৫০)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৮০৮০)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৮৭৮)আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি (৬৯৭৯)যে কারণে আবারো ভয়াবহ যুদ্ধে জড়ালো আর্মেনিয়া-আজারবাইজান (৬০৮১)সিসিবিরোধী অব্যাহত বিক্ষোভে উত্তাল মিসর (৫৪২৫)এবার মথুরা! ঈদগাহ মসজিদ সরিয়ে জমি ফেরানোর দাবিতে আদালতে ‘‌ভগবান শ্রীকৃষ্ণ’‌ (৫২৭২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (৫২৫৭)