১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

চামড়ার দাম নেই, ব্যবসায়ীদের মাথায় হাত

-

কোরবানির পশুর চামড়া কিনে বিপদে পড়েছেন ব্যবসায়ীরা। গরুর চামড়ার দাম ধসের পর ছাগলের চামড়া কেউ কিনছে না। যে দামে চামড়া কিনে এনেছেন সে দামেও কেউ কিনতে চায় না। ফলে অনেকে লোকসান দিয়ে বিক্রি করেছেন, আবার অনেকের চামড়া ফেলে দিতে হয়েছে।

ঈদের দিন শনিবার কিছু ব্যাপারি চামড়া কিনে বিক্রি করতে না পেরে লবণ দিয়ে রাখার চেষ্টা করেন। কেউ বা ডাস্টবিনে ফেলে দিচ্ছেন। কেউ বা বোঝা মনে করে রাস্তার ফুটপাতে ছড়িয়ে ছিটিয়ে ফেলে রেখেছেন। সিটি কপোরেশনের পরিচ্ছন্নকর্মীরা এসে নিয়ে যাচ্ছেন।

আজ রোববার দুপুরে রাজধানীর কাঁচা চামড়ার বাজার পোস্তায় গিয়ে দেখা যায়, সেখানে ট্রাকের বিশাল লম্বা লাইন। সারা দেশ থেকে কিনে আনা চামড়ার ট্রাক ভর্তি করে বিক্রির জন্য আনায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। চামড়া নিয়ে এখানে পৌঁছতে অনেকের দেরি হওয়ায় তাদের চামড়ায় পচন ধরে গেছে। ফলে লাভ তো দূরের কথা, যে দামে চামড়া কিনে এনেছেন সে দামেও কেউ কিনতে চায় না। শেষে কেনা মূল্যের চেয়ে লোকসানে চামড়া বিক্রি করতে রাজি হন। ওই ব্যবসায়ীকে বিরাট অঙ্কের টাকা লোকসান গুণতে হচ্ছে।

অনেকে ছাগলের চামড়া বিক্রি করতে পা পেরে আবার অনেকে দাম কম পেয়ে তা ফেলে দিচ্ছেন। এতে করে ওই এলাকায় পরিবেশ দূষিত হচ্ছে।

জামাল হোসেন নামের এক ক্ষুদ্র ব্যবসায়ী বলেন, ঈদের দিন রাজধানীর বিভিন্ন জায়গা থেকে ২০ থেকে ৪০ টাকা করে ৩০০ ছাগলের চামড়া কিনেছি। কিন্তু লালবাগের পোস্তায় এসে দেখি এসব চামড়া কেউ কিনবে না। এসব চামড়া হয়ে গেছে বোঝা। তাই ডাস্টবিনে ফেলে দিয়েছি। টাকা, ভ্যানভাড়া, শ্রম সবই বৃথা গেল।

পোস্তার ব্যবসায়ীরা জানান, চামড়া ব্যবসার বড় ধর্ম, সময় মতো চামড়া এনে লবণ মাখিয়ে সংরক্ষণ করা। বিলম্বে চামড়া আনলে দাম পড়ে যায়। যারা সময় মতো চামড়া কিনেছে তারা এবার লাভের মুখ দেখতে পেয়েছেন বলে জানান।

রোববার দেখা গেছে, গরুর মূল চামড়ার চেয়ে পোস্তার রাস্তায় মাথার চামড়া নিয়ে ব্যস্ত দিনমজুররা। ছুরি হাতে শিং থেকে চামড়া ছাড়িয়ে লবণ মাখিয়ে রাখা হচ্ছে। মাত্র ১০ টাকা প্রতি পিস গরুর মাথার চামড়া লবণ মাখিয়ে রেখে দেয়া হয়। জুতার কাজে ব্যবহৃত হয় গরুর মাথার এ চামড়া।

উল্লেখ্য, গত বছর আড়তে ন্যায্য মূল্য না পেয়ে দেশের বিভিন্ন স্থানে রাস্তায় ও আবর্জনার ভাগাড়ে চামড়া ফেলে গিয়েছিলেন ফড়িয়ারা। এবার বিশ্ববাজারে চামড়ার দরপতন ও দেশীয় শিল্পগুলোর সক্ষমতা কমে যাওয়া বিবেচনায় ঢাকার জন্য লবণযুক্ত কাঁচা চামড়ার দাম গরুর প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা এবং ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা নির্ধারণ করা হয়েছে, যা গত বছর ঢাকায় ছিল ৪৫ থেকে ৫০ টাকা। আর ঢাকার বাইরে ছিল ৩৫ থেকে ৪০ টাকা।


আরো সংবাদ



premium cement
বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা

সকল