২৮ সেপ্টেম্বর ২০২০

চামড়ার দাম নেই, ব্যবসায়ীদের মাথায় হাত

-

কোরবানির পশুর চামড়া কিনে বিপদে পড়েছেন ব্যবসায়ীরা। গরুর চামড়ার দাম ধসের পর ছাগলের চামড়া কেউ কিনছে না। যে দামে চামড়া কিনে এনেছেন সে দামেও কেউ কিনতে চায় না। ফলে অনেকে লোকসান দিয়ে বিক্রি করেছেন, আবার অনেকের চামড়া ফেলে দিতে হয়েছে।

ঈদের দিন শনিবার কিছু ব্যাপারি চামড়া কিনে বিক্রি করতে না পেরে লবণ দিয়ে রাখার চেষ্টা করেন। কেউ বা ডাস্টবিনে ফেলে দিচ্ছেন। কেউ বা বোঝা মনে করে রাস্তার ফুটপাতে ছড়িয়ে ছিটিয়ে ফেলে রেখেছেন। সিটি কপোরেশনের পরিচ্ছন্নকর্মীরা এসে নিয়ে যাচ্ছেন।

আজ রোববার দুপুরে রাজধানীর কাঁচা চামড়ার বাজার পোস্তায় গিয়ে দেখা যায়, সেখানে ট্রাকের বিশাল লম্বা লাইন। সারা দেশ থেকে কিনে আনা চামড়ার ট্রাক ভর্তি করে বিক্রির জন্য আনায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। চামড়া নিয়ে এখানে পৌঁছতে অনেকের দেরি হওয়ায় তাদের চামড়ায় পচন ধরে গেছে। ফলে লাভ তো দূরের কথা, যে দামে চামড়া কিনে এনেছেন সে দামেও কেউ কিনতে চায় না। শেষে কেনা মূল্যের চেয়ে লোকসানে চামড়া বিক্রি করতে রাজি হন। ওই ব্যবসায়ীকে বিরাট অঙ্কের টাকা লোকসান গুণতে হচ্ছে।

অনেকে ছাগলের চামড়া বিক্রি করতে পা পেরে আবার অনেকে দাম কম পেয়ে তা ফেলে দিচ্ছেন। এতে করে ওই এলাকায় পরিবেশ দূষিত হচ্ছে।

জামাল হোসেন নামের এক ক্ষুদ্র ব্যবসায়ী বলেন, ঈদের দিন রাজধানীর বিভিন্ন জায়গা থেকে ২০ থেকে ৪০ টাকা করে ৩০০ ছাগলের চামড়া কিনেছি। কিন্তু লালবাগের পোস্তায় এসে দেখি এসব চামড়া কেউ কিনবে না। এসব চামড়া হয়ে গেছে বোঝা। তাই ডাস্টবিনে ফেলে দিয়েছি। টাকা, ভ্যানভাড়া, শ্রম সবই বৃথা গেল।

পোস্তার ব্যবসায়ীরা জানান, চামড়া ব্যবসার বড় ধর্ম, সময় মতো চামড়া এনে লবণ মাখিয়ে সংরক্ষণ করা। বিলম্বে চামড়া আনলে দাম পড়ে যায়। যারা সময় মতো চামড়া কিনেছে তারা এবার লাভের মুখ দেখতে পেয়েছেন বলে জানান।

রোববার দেখা গেছে, গরুর মূল চামড়ার চেয়ে পোস্তার রাস্তায় মাথার চামড়া নিয়ে ব্যস্ত দিনমজুররা। ছুরি হাতে শিং থেকে চামড়া ছাড়িয়ে লবণ মাখিয়ে রাখা হচ্ছে। মাত্র ১০ টাকা প্রতি পিস গরুর মাথার চামড়া লবণ মাখিয়ে রেখে দেয়া হয়। জুতার কাজে ব্যবহৃত হয় গরুর মাথার এ চামড়া।

উল্লেখ্য, গত বছর আড়তে ন্যায্য মূল্য না পেয়ে দেশের বিভিন্ন স্থানে রাস্তায় ও আবর্জনার ভাগাড়ে চামড়া ফেলে গিয়েছিলেন ফড়িয়ারা। এবার বিশ্ববাজারে চামড়ার দরপতন ও দেশীয় শিল্পগুলোর সক্ষমতা কমে যাওয়া বিবেচনায় ঢাকার জন্য লবণযুক্ত কাঁচা চামড়ার দাম গরুর প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা এবং ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা নির্ধারণ করা হয়েছে, যা গত বছর ঢাকায় ছিল ৪৫ থেকে ৫০ টাকা। আর ঢাকার বাইরে ছিল ৩৫ থেকে ৪০ টাকা।


আরো সংবাদ

ভারতের অন্যতম শীর্ষ ধনী অনিল আম্বানির সম্পদ কি আসলেই শূন্যের কোঠায়? ধুনটে আওয়ামী লীগ নেতার রাইস মিল থেকে ১০০ মন সরকারী চাল জব্দ এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা নতুন কৃষি বিলের বিরুদ্ধে ভারতে কেন আগুন জ্বলছে? গাজীপুরে অপহরণ চক্রের সদস্য ভাই-বোন গ্রেফতার সকল ষড়যন্ত্র মোকাবেলা করেই দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী : তাজুল বাগেরহাটে পিবিআইয়ের হেফজতে যুবকের মৃত্যু, পিটিয়ে হত্যার অভিযোগ বিদ্যুতের সেবার মান বাড়াতে নিয়মিত জরিপ করুন: নসরুল পরকীয়ায় মগ্ন পুলিশের ডিজিকে ধরে ফেললেন স্ত্রী, তারপর... ঋণের কিস্তি ডিসেম্বর পর্যন্ত শোধ না করলেও খেলাপি না করার নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগে খেলতে পারবেন না সাকিব

সকল

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (২৩৬৫০)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১৭১০৮)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (১২১১৪)শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১১৯৫৪)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১১৯৫১)আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি (১০৩৪৮)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৯১৬৩)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (৯০৯৭)নুরকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা ছাত্রলীগের (৮৬৬২)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই (৮১৪৮)