২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

‘সরকার পাটখাতকে পুনরুজ্জীবিত করতে কাজ করছে’

‘সরকার পাটখাতকে পুনরুজ্জীবিত করতে কাজ করছে’ - ছবি : সংগৃহীত

বস্ত্র ও পাট মন্ত্রণালয় জানিয়েছে, রাষ্ট্রায়ত্ব পাটকলগুলোর আধুনিকায়ন করে পাটখাতকে পুনরুজ্জীবিত করতে সরকার বদ্ধপরিকর।

রাজধানীর ফার্মগেইটে জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার জেডিপিসি)’র সম্মেলন কক্ষে মঙ্গলবার রাষ্ট্রায়ত্ব পাটকলসমূহে বিরাজমান পরিস্থিতির স্থায়ী সমাধান ও পাটখাতকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে সরকারী সিদ্ধান্ত বাস্তবায়ন প্রসঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় এ কথা জানানো হয়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম বলেন, বহুমুখী পাটপণ্যের বর্তমান বাজার ও ভবিষ্যৎ উৎপাদন ব্যবস্থার আধুনিকায়ন ও পুন:বিন্যাস করে বাংলাদেশ পাটকল কর্পোরেশনের (বিজেএমসি) বন্ধ ঘোষিত মিলসমূহ জরুরী ভিত্তিতে পুনরায় চালু করতে কাজ করছে সরকার।

তিনি বলেন, অবসায়নের পর পাটকলগুলোকে সরকারি নিয়ন্ত্রণে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ও যৌথ উদ্যোগ (জিটুজি) বা লিজ মডেলে পরিচালনার মাধ্যমে যত দ্রুত সম্ভব আবার উৎপাদনে ফিরিয়ে আনা হবে।

আবুল কালাম বলেন, সরকারের এই সিদ্ধান্তকে অধিকাংশ শ্রমিক এবং দেশের সুধী সমাজের পক্ষ থেকে সাধুবাদ জানানো হলেও কিছু স্বার্থান্বেষী মহল অসত্য তথ্য প্রচার ও উদ্দেশ্য প্রণোদিতভাবে মনগড়া ব্যাখার মাধ্যমে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করছে।

তিনি বলেন, শ্রমিক আন্দোলন থামানো বা আন্দোলনের অংশ হিসেবে শ্রমিকদের গেটমিটিং পরিচালনার জন্য বিজেএমসির কোন বরাদ্দ নেই এবং এ খাতে কোন অর্থ ব্যয় করা হয় নি। একইভাবে সিবিএ কার্যক্রম পরিচালনার জন্যও বিজেএমসি কোন অর্থ ব্যয় করেনি।

শ্রমিকদের চাকুরী অবসান এবং পাটকলসমূহ বন্ধ ঘোষণার ক্ষেত্রে শ্রম আইনের সংশ্লিষ্ট সকল বিধান অনুসরণ করা হয়েছে উল্লেখ করে কালাম আরো বলেন, মিলগুলোকে আধুনিকায়ন ও পুনরায় চালু এবং পরিবর্তিত পরিস্থিতিতে বিজেএমসির জনবল কাঠামো যৌক্তিকীকরণের বিষয়ে সুপারিশ প্রদানের জন্য গঠিত উচ্চ পর্যায়ের দু’টি কমিটি ইতোমধ্যে কাজ শুরু করেছে। সভায় অন্যান্যের মধ্যে বিজেএমসির সচিব এ, এফ, এম এহতেশামুল হক উপস্থিত ছিলেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement